Thursday, June 1, 2023
HomeউৎসবLittle Magazine Fair in Santragachi সাঁতরাগাছিতে ২ দিনের লিটিল ম্যাগাজিন মেলা, প্রথমবারের...

Little Magazine Fair in Santragachi সাঁতরাগাছিতে ২ দিনের লিটিল ম্যাগাজিন মেলা, প্রথমবারের সাফল্যে খুশি উদ্যোক্তারা

শুভাশিস মণ্ডল, ইন্ডিয়া নিউজ বাংলা: প্রথমবারের জন্য ২ দিনের এক লিটল ম্যাগাজিন মেলা এবং সাহিত্য ও শিশু মিলন উৎসব অনুষ্ঠিত হল সাঁতরাগাছিতে। ২৫ ও ২৬ ডিসেম্বর সাঁতরাগাছি এলাকার মিলন তীর্থ ক্লাব প্রাঙ্গণে অনুষ্ঠিত হল এই মেলা। শীতের পড়ন্ত বিকেলে এ এক অনন্য অনুভূতির সাক্ষী থাকলেন এলাকার সংস্কৃতি সম্পন্ন মানুষেরা। প্রখ্যাত শিশুসাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের সান্নিধ্যে এ মেলা হয়ে ওঠে অনন্য। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলিকাতা লিটিল ম্যাগাজিন লাইব্রেরি ও গবেষণা কেন্দ্রের সন্দীপ দত্ত, কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন রেজিস্ট্রার ও আন্তর্জাতিক বাংলা ভাষা মঞ্চের সম্পাদক নীতিশ বিশ্বাস-সহ আরও বিশিষ্ট গুণীজনেরা।

IMG 20211227 WA0003

Little Magazine Fair in Santragachi ২ দিনের লিটিল ম্যাগাজিন মেলা

সাঁতরাগাছি বাকসাড়া অঞ্চলে প্রথমবারের জন্য এই মেলার আয়োজন করে ‘সাঁতরাগাছি বাকসাড়া সাহিত্য সভা’ বা ‘সাবাস’। প্রতিদিন বিকেল ৪টে থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলায় অংশ নেয় বেশ কয়েকটি পত্রপত্রিকা। তারমধ্যে উল্ল্যেখযোগ্য ইলশেগুঁড়ি, শব্দসেনা, কাকলি কথা, ঐকতান গবেষণাপত্র, মনিমালার দেশে, মিলন, মীরা, সারণী, আলোর ফুলকি, আমাদের পদক্ষেপ, সদিনামা এবং পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। প্রথম বছরের এই লিটল ম্যাগাজিন মেলায় অংশ নিয়ে খুশি এই পত্র পত্রিকা গোষ্ঠীগুলি। মেলায় প্রতিদিন বই ও পত্র-পত্রিকা প্রকাশ, কবিতা, গল্প, গান, আলোচনা ও ছোটদের নাচ, গান, আবৃত্তি ও সাংস্কৃতিক আড্ডার পাশাপাশি বেশকিছু চিত্রশিল্পী তাঁদের শিল্প নৈপুণ্য ক্যানভাসে ফুটিয়ে তোলেন।

আরও পড়ুন : Purulia is a piece of Rajasthan পুরুলিয়ায় এক টুকরো রাজস্থান

IMG 20211227 WA0000

প্রথম বারের এই লিটিল ম্যাগাজিন মেলায় ইলশেগুঁড়ি থেকে প্রকাশিত হল দশম শ্রেণির ছাত্র দীপাঞ্জন সাহার প্রথম কাব্যগ্রন্থ ‘আরোহী’। সদ্য মাতৃহারা দীপাঞ্জনের কবিতায় ফুটে উঠেছে প্রকৃতি, প্রেম ও বিষাদ। প্রথমবারের এই মেলায় সাঁতরাগাছি এলাকার সন্নিহিত মানুষের স্বতঃস্ফূর্ততায় মুগ্ধ ‘সাবাস’। আগামী দিনে এলাকায় এই সংস্কৃতি বজায় থাকবে অঙ্গীকার নিয়ে শেষ হল দুদিনের লিটল ম্যাগাজিন মেলা।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular