Saturday, January 28, 2023
Homeলাইফ স্টাইল5 Remedies For Healthy Teeth And Gums সুস্থ দাঁত এবং মাড়ির জন্য...

5 Remedies For Healthy Teeth And Gums সুস্থ দাঁত এবং মাড়ির জন্য ঘরোয়া প্রতিকার

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা, 5 Remedies For Healthy Teeth And Gums সুন্দর মাড়ি ও দাঁত কেবল হাসিকেই সুন্দর করে না, এটি মুখের স্বাস্থ্যকেও ভালো রাখে। মুখ যদি অস্বাস্থ্যকর হয়, সেটি শরীরের ওপর বাজে প্রভাব ফেলে। তাই এর সঠিক যত্ন প্রয়োজন। মুখের সমস্যাগুলোকে অনেকেই ছোট বলে উপেক্ষা করেন। যেমন কিছু মানুষের মাঝে মাঝে মাড়ি থেকে রক্তপাতের সমস্যা হয়। মাড়ি থেকে রক্ত পড়ার পেছনেও অনেক কারণ থাকতে পারে।

প্রাকৃতিক উপায়ে দাঁত ও মাড়ির সমস্যা সমাধান 5 Remedies For Healthy Teeth And Gums

লবঙ্গ তেল

clove bud oil 500x500 500x500 1
লবঙ্গ তেলকে দাঁত ও মাড়ির জন্য সবচেয়ে ভালো ঘরোয়া প্রতিকার হিসেবে বিবেচনা করা হয়। এটি মাড়ির রক্তপাত ও ফোলাভাব কমাতে সাহায্য করে। সামান্য লবঙ্গ তেল নিয়ে সরাসরি আপনার মাড়িতে ঘষুন বা একটি বা দুটি লবঙ্গ চিবিয়ে নিন। আপনি সামান্য জ্বলন্ত সংবেদন অনুভব করতে পারেন, তবে এটি ফোলা কমাতে সাহায্য করবে।

দাঁত এবং জিহ্বা পরিষ্কার করা

how to brush teeth
আপনার মাড়ির যত্ন নিতে, ফ্লসিং দিনে দুবার করা শুরু করুন। আপনি যেমন দাঁত পরিষ্কার করেন ঠিক তেমনই জিহ্বা পরিষ্কার করাও জরুরি। জিহ্বায় অনেক ধরনের ব্যাকটেরিয়া থাকে। যা মারাত্মক সংক্রমণের কারণ হতে পারে। ব্রাশ করার সাথে সাথে আমাদের জিহ্বা পরিষ্কার করা উচিত।

তেল দিয়ে গার্গেল

মুখে জল দিয়ে গার্গল করার পাশাপাশি তেল দিয়ে গার্গল করাও দাঁতের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এতে দাঁত ও মাড়িতে লুকিয়ে থাকা জীবাণু দূর হয়। মুখের ঘা দূর করতেও এই পদ্ধতি কার্যকর। এটি মুখের ব্যায়াম যা পেশীকে শক্তিশালী করে। তেল টানার জন্য নারকেল, তিল ও সরিষার তেল ব্যবহার করতে পারেন। ১৫-২০ মিনিটের জন্য তেল দিয়ে ধুয়ে ফেলুন।

প্রাকৃতিক মুখ ধোয়া

licorice Image by Krishok Food
আয়ুর্বেদে বলা হয়েছে, ত্রিফলা এবং যষ্টিমধু খুব ভাল মুখ ধোয়ার জন্য। বাজার থেকে মাউথ ওয়াশ কেনার চেয়ে প্রাকৃতিক মাউথ ওয়াশ ব্যবহার করা ভালো। এই ভেষজগুলো জলে সেদ্ধ করুন যতক্ষণ না জল অর্ধেক কমে যায়। তারপর এই জলকে ফিল্টার করে একটু ঠান্ডা করে ফেলুন। এটি আমাদের পুরো মুখ ভালোভাবে পরিষ্কার করে।

নিম এবং বাবলা দাঁতন

nim 1

বাবলা ডাল থেকে তৈরি দাতুন ব্যবহার করা দাঁতের জন্য উপকারী। প্রাচীনকালে মুখ পরিষ্কার করা হতো টুথব্রাশ ও টুথপেস্ট দিয়ে নয়, দাতুন দিয়ে। নিম এবং বাবলা এন্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য আছে। নিম ও বাবলা দাঁতও মাড়ি পরিষ্কার রাখে এবং দাঁত মজবুত করে। এগুলো চিবিয়ে খেলে তাদের ভেতরের অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্ট বের হয়।

আরও পড়ুন : Weight loss তাড়াতাড়ি রোগা হতে গিয়ে এই ভুলগুলি করছেন না তো!

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular