Thursday, December 8, 2022
Homeস্বাস্থ্য5 Remedies For Vomiting : বমির চিকিৎসায় পাঁচটি কার্যকরী ঘরোয়া প্রতিকার

5 Remedies For Vomiting : বমির চিকিৎসায় পাঁচটি কার্যকরী ঘরোয়া প্রতিকার

ইন্ডিয়া নিউজ বাংলা

5 Remedies For Vomiting

কলকাতা : হঠাৎ করে বমি হলে অনেকেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। বিভিন্ন কারণে এই সমস্যা হতে পারে। হঠাৎ বমির অনেকগুলো কারণ রয়েছে। সবচেয়ে প্রচলিত যেই কারণ সেটি হলো গ্যাসট্রিক এসিডিটি। এ ছাড়া মাথাব্যথার জন্য সমস্যা হতে পারে, ফুড পয়জনিংয়ের জন্য বমি হতে পারে, পেটে ব্যথার জন্য হতে পারে। এসিডিটির জন্য বমি হলে রোগী অনেকদিন ধরেই অভিযোগটি করবে যে মাঝে মাঝে পেট ব্যথা হয়, মাঝে মাঝে বমি বমি ভাব হয়, আর কখনো কখনো বমি হয় ।এমন পরিস্থিতিতে ঘরোয়া কিছু উপায় অবলম্বন করে বমি বন্ধ করতে পারেন। এই ঘরোয়া উপায়গুলি অবলম্বন করে আপনি বমির সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এই প্রতিকার আপনাকে তাৎক্ষণিক আরাম দেবে।

1. তুলসীর রস
বমি হলে তুলসী ব্যবহার করতে পারেন। বমি হলে তুলসী পাতার রস মধুর সঙ্গে মিশিয়ে পান করতে পারেন। তুলসীর রস জলে মিশিয়েও পান করতে পারেন। যদি বারবার বমি হতে থাকে, তাহলে পেঁয়াজের রস মধু মিশিয়ে পান করতে পারেন। এতে করে স্বস্তি পাওয়া যাবে।

2. কালো মরিচ
যদি মনে হয় বমি হতে পারে, তবে এমন অবস্থায় দু-চার দানা কালো গোলমরিচ নিয়ে চুষে খান। এতে আরাম না হলে কিছু কালো গোলমরিচ নিয়ে করলা পাতার রসে মিশিয়ে পান করুন। এতে করে দ্রুত আরাম পাবেন।

3. লবঙ্গ
বমির সময় লবঙ্গ ব্যবহার করতে পারেন। লবঙ্গ বমি বন্ধ করতে অনেক সাহায্য করে। বমি হলে লবঙ্গ মুখে রাখুন, এতে বমিতে আরাম পাবেন। এ ছাড়া লবঙ্গ আছে কি? দারুচিনি জলে ফুটিয়েও পান করতে পারেন।

4. আদা এবং লেবুর রস
আদা ও লেবুর রস বমি বন্ধ করতে অনেক সাহায্য করে। বমি হলে আদা ও লেবুর রস সমপরিমাণ নিয়ে জলের সাথে পান করুন। এতে স্বস্তি পাওয়া যাবে।

5. নিমের ছাল
আপনার বা আপনার কারো যদি বমির সমস্যা হয়, তাহলে নিমের ছাল ব্যবহার করতে পারেন। বমি হলে নিমের ছালের রস বের করে তাতে মধু মিশিয়ে পান করুন। এতে করে বমিতে অনেক আরাম পাবেন।

6. পুদিনার রসও
তাজা পুদিনা বমি এবং গা গুলানো নিরাময়ে ভীষণভাবে কার্যকর। আপনি কয়েকটি তাজা পুদিনার পাতা নিতে পারেন এবং সেগুলিকে পিষে নেওয়ার পর সেটির থেকে নির্যাস বের করে নিন। এবার পুদিনার রসের সাথে ১ চামচ লেবুর রস মেশান।এর স্বাদ বাড়ানোর জন্য আপনি এর সাথে সামান্য মধু যোগ করে নিতে পারেন।

7. অ্যাপেল সীডার ভিনিগার
অ্যাপেল সীডার ভিনিগারের অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য গা গুলানো এবং বমি প্রতিরোধে প্রকৃতই ভাল রূপে ক্রিয়াশীল।এই ভিনিগার আবার পেটকে প্রশমিত করতে অত্যন্ত কার্যকরী এবং তার সাথে দেহকে বিষমুক্ত করতেও সাহায্য করে।এক গ্লাস জলের মধ্যে এক চা–চামচ অ্যাপেল সীডার ভিনিগার এবং মধু যোগ করে সেটিকে সারাদিন ধরে চুমুক দিন।

8. মৌরি বীজ
শিশুদের বমির জন্য সবচেয়ে কার্যকর অন্যতম একটি প্রাকৃতিক প্রতিকার হল মৌরি বীজ।মৌরির অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য শিশুদের গা গুলানো এবং বমির নিরাময়ে বিস্ময়কর রূপে কাজ করে।আপনি এক কাপ জলে এক চা–চামচ মৌরি বীজ নিয়ে সেটিকে দশ মিনিটের জন্য ফোটাতে পারেন।এরপর সেটিকে ছেঁকে নিয়ে আপনার বাচ্চাকে দিনে ৩-৪ বার পান করান।

5 Remedies For Vomiting

Publish by Abanti

আর ও পড়ুন  Benefits Of Mustard Greens : শরীর সতেজ রাখতে সরিষা শাকের ‍ জবাব নেই

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular