Thursday, December 8, 2022
Homeস্বাস্থ্য5 Ways For Control Diabetes : ডায়াবেটিস নিয়ন্ত্রণের পাঁচটি সহজ উপায়

5 Ways For Control Diabetes : ডায়াবেটিস নিয়ন্ত্রণের পাঁচটি সহজ উপায়

ইন্ডিয়া নিউজ বাংলা 

5 Ways For Control Diabetes

ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখা খুবই গুরুত্বপূর্ণ। আজকের যুগে অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে এটি করা খুবই কঠিন, তবে আপনি যদি স্বাস্থ্যের যত্ন নিতে চান তবে কিছু ভাল অভ্যাস গ্রহণ করা খুবই জরুরি। যা আপনি ব্লাড সুগার অনেকাংশে নিয়ন্ত্রণ করতে পারবেন।

ডায়াবেটিস রোগীদের ঘুমানোর আগে এই কাজটি করুন

ডায়াবেটিস রোগীদের বারবার ক্ষুধা ও তৃষ্ণা লাগে। এছাড়াও তাদের ওয়াশরুমে যেতে আরও বেশি হয়। এ কারণে অনেক সময় ঠিকমতো ঘুম হয় না। এমন অবস্থায় তাদের ঘুমানোর আগে গুরুত্বপূর্ণ বিষয়ের প্রতি খেয়াল রাখা উচিত যাতে ঘুম ভালো আসে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

ঘুমানোর আগে কি খাবেন না
ঘুমানোর সময়, ডায়াবেটিস রোগীরা হরমোনের পরিবর্তন, ইনসুলিনের ঘাটতিতে ভোগেন, তাই তাদের রাতের খাবারে উচ্চ ফাইবার এবং কম চর্বিযুক্ত পনির খাওয়া উচিত নয়। কারণ এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে। রাতে বেশি খাবার খাবেন না।

ক্রমাগত ব্লাড সুগার চেক করুন 5 Ways For Control Diabetes

আপনি যদি ডায়াবেটিক রোগী হয়ে থাকেন, তাহলে সকালে ঘুম থেকে উঠে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হল রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করা। এই কাজটিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ অভ্যাসে পরিণত করুন। ব্যায়ামের আগে এবং পরে, ঘুমানোর আগে প্রতিবার এটি পরীক্ষা করুন। বিশেষ করে যদি আপনি ইনসুলিন বা ওষুধ গ্রহণ করেন। শোবার সময় রক্তে শর্করার পরিমাণ ৯০ থেকে ১৫০ মিলিগ্রাম প্রতি ডেসিলিটার (mg/dL) পর্যন্ত হওয়া উচিত।

ক্যাফেইন থেকে দূরে রাখুন
ক্যাফেইন যুক্ত জিনিস মস্তিষ্ককে উদ্দীপিত করে এবং এর কারণে ডায়াবেটিস রোগীদের ঠিকমতো ঘুম হয় না। তাই চা, কফি, চকোলেট ও সোডা একেবারেই খাবেন না। কারণ এটি রক্তে শর্করার মাত্রা বাড়ায়।

দারচিনি খান
দারুচিনি তেল বা পাউডার আকারে নিয়মিত খাদ্যতালিকায় রাখলে ডায়াবেটিসের ঝুঁকি কমে আসে ৪৮%! গবেষণায় প্রমাণিত হয়েছে, দারুচিনির আছে অস্বাস্থ্যকর কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড এর মাত্রা কমিয়ে আনার প্রাকৃতিক সক্ষমতা। আর এই দুটি উপাদান প্রাকৃতিক ভাবে কমিয়ে আনতে পারলে রক্তে সুগারের মাত্রাও নিয়ন্ত্রণে চলে আসে। এবং ডায়াবেটিসের ঝুঁকিও কমে আসে।

হাঁটা অপরিহার্য
হাঁটার মাধ্যমে আপনার দিন শুরু করুন। যা রক্তে শর্করার মাত্রার পাশাপাশি আপনার ওজন নিয়ন্ত্রণ করে এবং শক্তিও বাড়ায়। তাছাড়া হাঁটা আপনার মেজাজ ঠিক রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। ঘুমানোর আগে হালকা ব্যায়াম করলে শরীর ক্লান্ত হয় এবং ভালো ঘুম হয়।

সালাড খান
প্রতিদিন অন্তত এক বাটি সালাড খান। যার মধ্যে থাকবে গাজর, শসা, লেটুস, টমেটো, পেঁয়াজ, রসুন ইত্যাদি। প্রতিদিন দুপুরে বা রাতে খাবার খাওয়ার আগে এই সালাড খেতে হবে। সালাডে এক চা চামচ ভিনেগারও যুক্ত করতে পারেন। ভিনেগার রক্তকে কমমাত্রায় সুগার শোষণে সহায়তা করে। আর রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকলে ডায়াবেটিসের ঝুঁকিও কমবে।

এই জিনিসগুলির বিশেষ যত্ন নিন 5 Ways For Control Diabetes

ডায়াবেটিস রোগীদের তাদের ঘরের পরিবেশ এমন করা উচিত যাতে ঘুম তাড়াতাড়ি এবং সহজে আসে, শরীরকে শিথিল করে এবং মনের মধ্যে টেনশন আসতে দেয় না। তাড়াতাড়ি ঘুমালে আপনার স্বাস্থ্যের উন্নতি হবে।

ধূমপান ও মদ্যপান ছেড়ে দিন
শুধুমাত্র ডায়াবেটিস নয়, আরও অনেক রোগের কারণ হতে পারে ধূমপান ও মদ পানের অভ্যাস।
চিকিৎসকরা বলছেন, ডায়াবেটিস রোগ ঠেকাতে যেসব খারাপ অভ্যাস সবার আগে বাদ দিতে হবে, তার মধ্যে রয়েছে ধূমপান ও মদ্যপানের অভ্যাস। কারণ এগুলো ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বাড়িয়ে দেয়।

5 Ways For Control Diabetes

আর ও পড়ুন  If You Are Troubled By Pigmentation Then Follow These Methods : পিগমেন্টেশন মোকাবিলায় ঘরোয়া টোটকা

Publish By Abanti

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular