Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলAllergic Infection; গলা ব্যথা? রইল ঘরোয়া সমাধান

Allergic Infection; গলা ব্যথা? রইল ঘরোয়া সমাধান

ইন্ডিয়া নিউজ বাংলা

llergic Infection

কলকাতা; গলা ব্যথার সমস্যা সকলেরই হয়। এছাড়াও অনেকের টনসিলের সমস্যা থাকে। তাঁদের একটু ঠান্ডা-গরমেই গলা ব্যাথার সমস্যা হয়। বর্তমানে বাড়ছে করোনার সংক্রমণ। আর যার প্রধান উপসর্গ হিসেবে থাকছে গলা ব্যথা, জ্বর। জ্বর না থাকলেও খুশখুশে কাশি, গলাব্যথা এসব থাকছেই। গরমে ঘাম বসেও গলাব্যথা হচ্ছে।

গলা ব্যথা কী?

গলা ব্যথা খুব সাধারণ একটি সমস্যা। যা বাচ্চা থেকে বুড়ো সবারই হতে পারে। সাধারণত এই অবস্থায় গলা লাল হয়ে যায়, অনেক সময় গলা ফুলে যায়। খাবার গিলতে কষ্ট হয়, জল পর্যন্ত খাওয়া যায় না। সাধারণত গলা ব্যথার কারণ হচ্ছে ভাইরাস। তবে ব্যাক্টেরিয়া এবং অন্যান্য সংক্রমণের কারণেও হয়ে থাকে।

1096109003 H

Allergic Infection

গলা ব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়

গলা ব্যথা থেকে মুক্তি পেতে ওষুধপত্র ছাড়াও প্রয়োজন নিজের যত্ন। ঘরোয়া টোটকা অবলম্বন করে দেখতে পারেন। আসুন জেনে নিন গলা ব্যথা থেকে মুক্তির সহজ কিছু ঘরোয়া উপায় –

Allergic Infection

লবণ জল

গরম জলে লবণ মিশিয়ে গার্গেল করুন। দিনে দু থেকে তিন বার এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। গলা ব্যথার অন্যতম প্রাথমিক ঘরোয়া চিকিৎসা হল হালকা গরম জলে সামান্য লবণ মিশিয়ে গার্গেল করা। গলা ব্যথায় চটজলদি আরাম পেতে এটি খুব কার্যকরী।

download 2 10

Allergic Infection

ক্যামোমাইল টি

ভেষজ চায়ের মধ্যে এটি অন্যতম একটি। বিভিন্ন ওষুধ তৈরিতে এর ব্যবহার হয়ে থাকে। এটি প্রায়শই অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যাস্ট্রিজেন্ট বৈশিষ্ট্যের জন্য ব্যবহৃত হয়ে থাকে।

Untitled design 14 15

Allergic Infection

অ্যাপেল সিডার ভিনিগার

এক কাপ জলে অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে গার্গেল করুন। অ্যাপেল সিডার ভিনিগারের মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। একাধিক সংক্রণের বিরুদ্ধে লড়াই করার জন্য এর অ্যান্টিমাইক্রোবিয়াল গুণও রয়েছে। অম্লীয় প্রকৃতির হওয়ার কারণে এটি গলাতে শ্লেষ্মা জমতে দেয় না এবং ব্যাকটেরিয়ার বিস্তার রোধ করতে সাহায্য করে।

shutterstock499364185copy1548416967

Allergic Infection

মেথি

মেথির স্বাস্থ্য উপকারিতা অনেক। এটি নানাভাবে ব্যবহার করা যেতে পারে। আপনি মেথি বীজ শুধুই খেতে পারেন বা মেথির চা তৈরি করে খেতে পারেন। গলা ব্যথায় মেথি চা অন্যতম একটি প্রাকৃতিক প্রতিকার। এটি যেমন ব্যথা উপশম করতে পারে ঠিক তেমনই জ্বালা বা প্রদাহ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলতে পারে। এর মধ্যে অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যও রয়েছে। তবে গর্ভবতী মহিলাদের এটি এড়িয়ে চলা ভালো।

download 3 7

Allergic Infection

রসুন

রসুনের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিসেপটিক গুণ যা গলা ব্যথায় দারুণভাবে কার্যকরী। রসুনের মধ্যে উপস্থিত অ্যালিসিন গলা ব্যথার জন্য দায়ী ব্যাক্টেরিয়াকে মেরে ফেলতে সাহায্য করতে পারে। কাঁচা বা রান্না করে যেকোনও উপায়ে রসুন খেতে পারেন।

1621974634336

Allergic Infection

লবঙ্গ

মাঝে মধ্যে গলা খুসখুস, কাশি বা গলা ব্যথায় যারা ভুগছেন তারা লবঙ্গ খান। মাঝে মধ্যে মুখে দুটো লবঙ্গ রাখুন এবং সেগুলি নরম হয়ে গেলে চিবিয়ে খেয়ে নিন। গলা ব্যথায় এটি দারুণ কাজ দেয়। আপনি চাইলে চা তৈরির সময়ও তাতে দু-চারটে লবঙ্গ দিতে পারেন, উপকার পাবেন।

download 5 3

Allergic Infection

আদা

আদার মধ্যেও প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। গবেষণায় দেখা গেছে, নিয়মিত এর ব্যবহার গলা ব্যথার জন্য দারুণ কার্যকরী। জল গরম করে তাতে কয়েক টুকরো আদা দিয়ে দিন। ৫-১০ মিনিট জল ভালো করে ফোটান। হালকা গরম থাকা অবস্থায় চুমকে খান। দিনে অন্তত দু’বার ওই জল খান। প্রয়োজনে সামান্য মধু মিশিয়ে খেতে পারেন।

download 4 4

Allergic Infection

গোলমরিচ

সাধারণ সর্দি, কাশি, গলা ব্যথায় এটি দারুণ কাজ দেয়। জমে থাকা কফ বের করে এবং সর্দি, কাশির মতো সমস্যা বিরুদ্ধে লড়াই করতে শরীরে শক্তি জোগায়। সামান্য গরম জলে গুঁড়ো করে রাখা গোলমরিচ এবং মধু মিশিয়ে খেতে পারেন।

download 6 1

Allergic Infection

মধু

মধুর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণের কথা সবার জানা। প্রাচীন কাল থেকে নানা ওষুধ তৈরি থেকে শুরু করে নানা রোগের ঘরোয়া প্রতিকার হিসেবে এর ব্যবহার চলে আসছে। গলা ব্যথাতেও এর উপকারিতা কম নয়। এক কাপ গরম জলে এক থেকে দুই চামচ মধু মেশান এবং দিনে দুই থেকে তিনবার মিশ্রণটি খান। গবেষণায় দেখা গেছে, ঘুমাতে যাওয়ার আগে চায়ের সঙ্গে মধু মিশিয়ে খুব ভালো ফল পাওয়া যায়।

141104074409 honey jar stock

Allergic Infection

বেকিং সোডা

গলা ব্যথায় লবণ জল দিয়ে গার্গেল করা খুবই উপকারী। লবণ মেশানো গরম জলে যদি সামান্য সোডা মিশিয়ে গার্গেল করেন তাহলে আরও ভালো ফল পাবেন। এই পদ্ধতির ব্যবহারে ব্যাকটেরিয়াদের মেরে ফেলতে পারবেন এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে পারবেন।

download 7 1

Allergic Infection

আরও পড়ুন; Can You Exercise on Your Period? পিরিয়ড চলাকালীন ব্যায়াম করা ভালো, নাকি খারাপ?

আরও পড়ুন; Home Remedies For Burns; পোড়া ত্বকের বিস্ময়কর ঘরোয়া সমাধান

আরও পড়ুন; Benefits of Aam Panna; গরমে টক মিষ্টি আম পান্না খান আর উপকার পান

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular