Thursday, September 29, 2022
Homeলাইফ স্টাইলAmazing benefits of alum ফিটকিরির উপকারিতা

Amazing benefits of alum ফিটকিরির উপকারিতা

Amazing benefits of alum ফিটকিরির উপকারিতা সম্পর্কে জানুন

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা :  ফিটকিরি একটি রাসায়নিক যৌগ। ফিটকিরির ইংরেজি নাম ‘এলাম’। ফিটকিরি আমাদের স্বাস্থ্য সম্পর্কিত অনেক বিষয়ে সাহায্য করে। ফিটকিরিতে  অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে। জল বিশুদ্ধ করতে ফিটকিরি ব্যবহার করা হয়। পাশাপাশি আপনার সৌন্দর্যের জন্যও ফিটকিরি খুবই উপকারী।

Benefits of alum জেনে নিন এক চিমটি ফিটকিরি কীভাবে আমাদের  উপকার করে 

পানীয় জল পরিষ্কার করতে 

ময়লা পরিষ্কার করা ফিটকিরির অন্যতম সেরা গুণ। পানীয় জল বিশুদ্ধ করতে ব্যবহার করা হয় এটি। যাতে জলে উপস্থিত জীবাণু নির্মূল হয় এবং জল পরিষ্কার হয়।

ত্বকের দাগ দূর করে

ত্বকের দাগ দূর করার জন্য ফিটকিরি একটি দারুণ ওষুধ। আপনি যদি চাইলে,নিয়মিত ফিটকিরি দিয়ে মুখে ম্যাসাজ করতে বা ফিটকিরির জল দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। আপনার ত্বক হবে দাগহীন। মুখে পরিষ্কার জল ছিটিয়ে দিন এবং ফিটকিরি টুকরোটি সরাসরি সারা মুখে (চোখ ও ঠোঁট বাদে) আলতোভাবে ঘষুন।

 

কাশি এবং হাঁপানির জন্য

ঠাণ্ডাজনিত সমস্যা যেমন- কাশি, হাঁপানি, শ্লেষ্মা প্রভৃতি সমস্যায় মধুর সঙ্গে ফিটকিরি গুঁড়ো মিশিয়ে খেলে উপশম পাওয়া যায়। এমনকি শ্বাসকষ্টেও উপকার পাওয়া যায় ফিটকিরি দিয়ে।১০ গ্রাম ফিটকিরি এবং ১০ গ্রাম চিনি পিষে একটি পাউডার তৈরি করুন এবং এর থেকে একের চার ভাগ আলাদা করুন। এবার এই পাউডারের একটি অংশ রোজ রাতে ঘুমানোর আগে এক কাপ গরম দুধের সঙ্গে মিশিয়ে খেলে শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তি পাবেন

আঘাত বা ক্ষত

রক্ত প্রবাহ কমাতে ফিটকিরি খুবই উপকারী।আঘাতের কারণে রক্ত প্রবাহিত হলে সেই স্থানে ফিটকিরি লাগালে উপকার পাওয়া যায়। এছাড়া ফিটকিরি লাগালে ব্যাকটেরিয়ার বৃদ্ধিও কমে যায়। এক গ্লাস কুসুম গরম জলে এক চা চামচ ফিটকিরি গুঁড়ো মিশিয়ে রাখুন। এবার এই জল দিয়ে দিনে দুই থেকে তিনবার ঘা বা ক্ষত ধুয়ে ফেলুন উপকার পাবেন।

alum crystal on old wood 260nw 19619494152

দাঁত এবং মুখের জন্য

যদি আপনার দাঁতে ব্যথা হয় এবং আপনি তা থেকে মুক্তি পাচ্ছেন না, তাহলে সংশ্লিষ্ট স্থানে ফিটকিরি গুঁড়া লাগান। এটি করলে আপনি দাঁতের ব্যথা থেকে মুক্তি পাবেন। আর দাঁতের প্লাক বা ক্যাভিটি দূর করতে মাউথওয়াশ হিসেবে ফিটকিরি ব্যবহার করতে পারেন।

শরীরের দুর্গন্ধ ও ঘাম থেকে মুক্তি পেতে

শরীর থেকে ময়লা ও জীবাণু দূর করার জন্য ফিটকিরির জল দিয়ে স্নান করা খুুুবই  ভালো।এতে আপনার শরীরের দুর্গন্ধ ও ঘামও কমবে।যদি আপনার গায়ে বাজে গন্ধ হয়, তাহলে ফিটকিরি আপনার জন্য উপকারি।

200 alum stone fitkari organic bites original imagy3cqv3bqyzhm

চুলের সমস্যা থেকে মুক্তি পেতে 

আপনার উকুনের সমস্যা থাকলে ফিটকিরির জল দিয়ে মাথা ধুয়ে ফেললে উপকার পাবেন। কারণ এতে রয়েছে অ্যান্টি- ব্যাকটেরিয়া়ল।যেটি আপনার চুল চকচকে হওয়ার পাশাপাশি মজবুতও করবে। তবে শ্যাম্পু করতে ভুলবেন না ।

 

সেপটিক হওয়ার ঝুঁকি হ্রাস করুন

শেভ করার পর মুখে কয়েক ফোঁটা জল ছিটিয়ে সরাসরি ফিটকিরি ঘষে নিতে পারেন। এমনটা করলে সেপটিক হওয়ার ঝুঁকি কমে যাবে।

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular