Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলAmazing benefits of Poppy seeds পোস্ত বীজের উপকারিতা জানুন

Amazing benefits of Poppy seeds পোস্ত বীজের উপকারিতা জানুন

Amazing benefits of Poppy seeds পোস্ত বীজের কার্যকারিতা জানলে চমকে যাবেন  

 নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা : বাঙালির খাবারের তালিকায় পোস্তর ভূমিকা অন্যতম। কাঁচা পোস্ত বাটা হোক বা ঝিঙে পোস্ত্ত, বাঙালিদের প্রায় সব পোস্তর রান্নাই প্রিয়।পোস্তর মধ্যে রয়েছে একাধিক স্বাস্থ্য উপকারিতা।শরীরের জন্য পোস্ত বীজ দারুন উপকারী।পোস্ত বীজ ক্যালরি, প্রোটিন, চর্বি, ফাইবার, ক্যালসিয়াম, ডায়টেরি ফাইবার, ম্যাগনেশিয়াম, ফসফরাস এবং আয়রনের মতো পুষ্টিতে ভরপুর।

Amazing benefits of Poppy seeds চলুন জেনে নেওয়া যাক পোস্ত বীজের উপকারিতা গুলি

হজমে সাহায্য করে
পেট সংক্রান্ত সমস্যার জন্য পোস্ত বীজ ব্যবহার করা যেতে পারে। এই খাবারটি ফাইবারের মতো বিশেষ পুষ্টিতে সমৃদ্ধ, যা পেট সংক্রান্ত সমস্যা যেমন কোষ্ঠকাঠিন্য এবং গ্যাস ইত্যাদি থেকে মুক্তি পেতে কাজ করে। এছাড়া কোলন ক্যান্সার প্রতিরোধেও ফাইবার কাজ করতে পারে। এটি নিয়মিত সেবন অন্ত্রের স্বাস্থ্য      ভালো রাখতে সাহায্য করবে।

poppy seeds

থাইরয়েডের ক্ষেত্রে সহায়ক
জিঙ্ক থাইরয়েড গ্রন্থির জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। পোস্তর দানা হল জিঙ্কের সমৃদ্ধ। পোস্তর বীজ সঠিক থাইরয়েডের চিকিৎসার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মাউথ আলসার
মুখের ঘা যেকোনো মানুষকে বিরক্ত করে। এটি খুবই বেদনাদায়ক। আক্রান্ত ব্যক্তিকে খেতে, দাঁত মাজতে ও কথা বলতে অসুবিধায় পড়তে হয়।পোস্ত বীজের একটি শীতল প্রভাব রয়েছে, তাই এটি পেটের তাপ প্রশমিত করতে এবং মুখের আলসার থেকে মুক্তি পেতে সহায়তা করে। তবে মুখের আলসারে পোস্ত বীজের আরও ভাল প্রভাব সম্পর্কে গবেষণা প্রয়োজন।

কিডনির স্টোনের চিকিৎসার ক্ষেত্রে সহায়ক
পোস্তর বীজের মধ্যে পটাশিয়াম রয়েছে যা কিডনির স্টোনকে বৃদ্ধি হওয়া থেকে প্রতিরোধ করে। এমনকি সুস্থ হয়ে যাওয়ার পর পুনরায় কিডনির স্টোনের হাতে থেকে রোগীকে রক্ষা করে পোস্তত।

ঘুমের উন্নতি

ঘুমের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিরা পোস্ত বীজ ব্যবহার করতে পারেন। পপি বীজ বহু শতাব্দী ধরে অনিদ্রার সমস্যায় ব্যবহৃত হয়ে আসছে।

khas khas 500x500 1

এখানে একটি বিষয় পরিষ্কার করা দরকার যে, পোস্ত বীজ সম্পূর্ণ পরিষ্কার করার পরেই বাজারে বিক্রি করা হয়। তাই বাড়িতে ব্যবহৃত পপি বীজ আফিম মুক্ত।

মহিলাদের প্রজনন ক্ষমতা উন্নত করে

পপি বীজের উপকারিতা এখানেই শেষ নয়, এর ব্যবহার নারীর প্রজনন ক্ষমতা বাড়াতে সাহায্য করে।পপি বীজের তেল দিয়ে ফলোপিয়ান টিউব ফ্লাশ করার কারণে উর্বরতা বৃদ্ধি পায়।ফ্যালোপিয়ান টিউব হল সেই পথ যার মাধ্যমে ডিম্বাশয় থেকে জরায়ুতে ডিম্বাণু যায়। ভিটামিন-ই প্রজনন স্বাস্থ্যের উন্নতিতে কাজ করতে পারে।প্রজনন সময়ের মধ্য দিয়ে যাওয়া মহিলাদের ভিটামিন-ই সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। ভিটামিন-ই সমৃদ্ধ খাবারে পোস্ত বীজের নামও অন্তর্ভুক্ত করা হয়েছে। অতএব, ধরে নেওয়া যেতে পারে, ভিটামিন-ই-এর বিকল্প উৎস হিসাবে পপি বীজ খাওয়া মহিলাদের উর্বরতা বৃদ্ধি পায়।

চোখের জন্য ভালো
পোস্তর বীজের মধ্যে জিঙ্ক এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে যা দৃষ্টি উন্নত করতে সহায়তা করে এবং ম্যাকুলার ডিজেনারেশনের মতো রোগ থেকে চোখকে রক্ষা করে।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular