Friday, December 9, 2022
HomeParts of bodyBack pain home remedy tips জেনে রাখুন সহজ কিছু টোটকা, মেনে চলুন...

Back pain home remedy tips জেনে রাখুন সহজ কিছু টোটকা, মেনে চলুন শৃঙ্খলা

Back pain home remedy tips ;

ইন্ডিয়া নিউজ বাংলা:

পিঠের বা কোমরের ব্যথা বা ব্যাক পেইনের মতো সমস্যা আগে বয়স্কদের ক্ষেত্রে সাধারণত বেশি দেখা যেত। কিন্তু এখন আর অসুস্থতার কোনও বয়স হয় না। অল্প বয়সেও অনেকের অনেক রকম সমস্যা দেখা দিতে পারে।

back pain 4

কখন কোন ব্যথা মাথাচাড়া দিয়ে ওঠে, তা বোঝা মুশকিল। যেমন ধরুন, ব্যাক পেইন, লোয়ার ব্যাক পেইন ইত্যাদি। পিঠের ব্যথা এবং কোমরের ব্যথা নিয়ে ইদানিং অনেকেই ভুগছেন।

Back pain home remedy tips

আকস্মিক চোট লেগেও এই ধরনের ব্যথা হয়। এর যন্ত্রণায় স্বাভাবিক জীবনযাপনও থমকে দাঁড়ায় অনেকের।

back pain injury 1

Back pain home remedy tips  জেনে রাখুন সহজ কিছু টোটকা, মেনে চলুন শৃঙ্খলা

বর্তমানে কম বয়সী অনেকের মধ্যে ব্যাক পেইনের মতো সমস্যা দেখা দিচ্ছে। এর বড় কারণ হতে পারে দীর্ঘ সময় ঝুঁকে বসে কাজ করা। এখন তো বেশিরভাগই  কম্পিউটার বা ল্যাপটপে কাজ করেন। সঙ্গে মোবাইল ফোনে।  আর কাজ করার সময় বেশি নড়াচড়া করা হয়না। একই জায়গায় দীর্ঘ সময় বসে থাকতে হয়, ফলে দেহের বা পেশীর নড়াচড়া একেবারে হয় না বললেই চলে। বিশেষজ্ঞের মতে, শরীরচর্চার অভ্যাস না থাকা এবং কাজের মাঝে বিরতি না নেওয়া হতে পারে ব্যাক পেইনের বড় কারণ। তাই এই ধরনের ব্যাক পেইন হলে অবহেলা না করে সঙ্গে সঙ্গে এর চিকিৎসার ব্যবস্থা করুন।

office work back pain

ব্যাক পেইন শুধু পিঠে ও মেরুদণ্ডে যন্ত্রণা দিয়েই শেষ হয়ে যায় না। বরং এর সঙ্গে কোষ্ঠকাঠিন্য, হজম না হওয়া, বমি ভাব ইত্যাদিও চলে আসে। ব‍্যাথা কমানোর ওষুধ বা পেইন কিলার খেলে সাময়িক মুক্তি পাওয়া যায়, তবে তার পার্শ্বপ্রতিক্রিয়া তো থাকেই। আবার একটানা পেইনকিলার খাওয়া খুবই ক্ষতিকর অভ্যাস হিসেবে বিবেচিত হয়। সে কারণে ব্যাক পেইন থেকে মুক্তি পেতে মেনে চলতে হবে কিছু নিয়ম। মেনে চলতে হবে বেশ কিছু শৃঙ্খলা।

তবে অবশ্যই তার আগে ডাক্তারি পরামর্শ নেবেন,   চলুন জেনে নেওয়া যাক সেসব কী-

 

বালিশ ছাড়াই ঘুমানোর চেষ্টা করবেন

ঘুমাতে গেলে পছন্দের নরম বালিশটি মাথার নিচে থাকা মোটামুটি সবাই চায়। পিঠের ব্যথা বা ব্যাক পেইন হলে আপাতত সেটি সরিয়ে রাখুন। এর কারণ হল, বালিশে মাথা রেখে ঘুমালে শরীরের সঠিক ভঙ্গির অভাবে হতে পারে এই সমস্যা। মূলত শিরদাঁড়া সোজা রাখাই উদ্দেশ্য। তাই ব্যাক পেইন কমাতে আপাতত মাথার নিচে বালিশ ছাড়াই ঘুমানোর অভ্যাস করুন। বিছানার তোষকেও পরিবর্তন আনতে পারেন। একেবারে নরম তোষক না রেখে কিছুটা শক্ত ব্যবহার করা ভাল। এতে পিঠের পেশী এবং শিরদাঁড়া বা মেরুদণ্ড অনেকটাই সোজা থাকে।

without pillow sleep

নির্দিষ্ট কিছু ব্যায়াম

এখনকার দিনে সুস্থ থাকতে চাইলে শরীরচর্চা বাদ দিয়ে দিলে হবে না। জীবনযাত্রার বিভিন্ন পরিবর্তনে নিয়মিত ব্যায়াম জরুরি।  প্রতিদিন সুযোগমত কিছু ব্যায়ামের অভ্যাস অবশ্যই করতে হবে। যোগাসন করতে পারেন।  যেমন মকরাসন, শলাভাসন, মার্কাতাসন ইত্যাদি। এছাড়াও ডাক্তারি পরামর্শেও নিয়মিত ব্যায়াম করলে  ব্যাক পেইন থেকে দ্রুত মুক্তি পাবেন। এখন থেকে ব্যায়ামে আর অবহেলা করা চলবে না। ভাল থাকার জন্য ব্যায়ামের অভ্যাস রাখুন।

images 1 1
শরীরের ক্ষমতা অনুযায়ী বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ব্যায়াম করবেন

Back pain home remedy tips

একটানা বসে থাকা নয়

এখনকার দিনে বহু  কাজের ক্ষেত্রে এক সঙ্গে অনেকক্ষণ বসে থাকতে হয়।   আমাদের মধ্যে অনেকেই আছেন যারা একবার কাজে বসলে আর উঠতে মনে থাকে না। এতে করে একটানা কাজ করা হলেও ক্ষতি করছেন আপনার শরীরের। তাই এক জায়গায় দুই ঘণ্টার বেশি বসে থাকবেন না। সবচেয়ে ভালো হয় ঘণ্টাখানেক পরপর পাঁচ মিনিটের বিরতি নিলে। উঠে একটু হাঁটুন, জল খান। সোজা কথা বিরতি নিন। পারলে হাত-পা ছড়িয়ে দিন বা হালকা স্ট্রেচিং করুন।

ব্যথা উপশমকারী তেল ব্যবহার

ব্যাক পেইন দূর করার জন্য বিভিন্ন ধরনের ব্যথা উপশমকারী তেল ব্যবহার করতে পারেন। সেগুলি মূলত জৈব তেল। হতে পারে তা অশ্বগন্ধা তেল, ধন্বন্তরী তেল, ইত্যাদি। অলিভ অয়েলের সঙ্গে সামান্য লবণ যোগ করে মালিশ করলেও আরাম পাবেন। এছাড়া সর্ষের তেল কিংবা তীলের তেলও ব্যবহার করতে পারেন।

oils for pain

Back pain home remedy tips

তবে সবকিছুর সঙ্গে জীবনযাত্রার শৃঙ্খলাও খুব জরুরী, বিশেষ করে । নিজের ওজন এবং খাওয়া-দাওয়ার দিকে নজর রাখতে হবে কারণ ওজন বেড়ে গেলেও কিন্তু অনেক সময় অনেক রকম উপসর্গ দেখা যায়। তারমধ্যে অন্যতম ব্যাক পেইন।

back pain 1

ব্যাক পেইন হলে অথবা কোনো আকস্মিক চোট লেগে পিঠে ব্যথা হলে দেরি করবেন না। সঙ্গে সঙ্গে ডাক্তারি পরামর্শ নেবেন। সুস্থ থাকবেন।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular