Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলBenefits Dry Fruits In Pregnancy; গর্ভাবস্থায় শুকনো ফল খাওয়ার উপকারিতা

Benefits Dry Fruits In Pregnancy; গর্ভাবস্থায় শুকনো ফল খাওয়ার উপকারিতা

ইন্ডিয়া নিউজ বাংলা

Benefits Dry Fruits In Pregnancy

কলকাতা; কোনও মহিলা যখন জানতে পারেন যে তিনি গর্ভবতী, তখন তার খাদ্যাভাস আরও ভাল পরিবর্তিত হয়। এবং স্বাভাবিকভাবেই, এটি হওয়া উচিত, কারণ গর্ভাবস্থায় স্বাস্থ্যকর ডায়েট বজায় রাখা চূড়ান্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি গর্ভবতী হন তবে আপনার দেহের শিশুর সুস্থ বিকাশের জন্য অতিরিক্ত ভিটামিন, খনিজ এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি দরকার। আপনার সন্তানের লালনপালনের জন্য আপনার দেহের প্রয়োজনীয় পুষ্টিগুলি নিশ্চিত করার জন্য আপনার ভারসাম্যযুক্ত খাদ্য অনুসরণ করা সর্বোত্তম উপায়। আপনার গর্ভাবস্থার ডায়েটে আপনি অন্তর্ভুক্ত করতে পারেন এমন কিছু স্বাস্থ্যকর স্ন্যাকস হ’ল শুকনো ফল এবং বাদাম, কারণ তারা মা এবং শিশু উভয়কেই বিভিন্ন সুবিধা প্রদান করে।

284888609 H 696x489 1

Benefits Dry Fruits In Pregnancy

বেশিরভাগ ড্রাই ফ্রুটস এবং বাদাম যেমন এপ্রিকট, ডুমুর, আপেল, আখরোট, বাদাম, কিসমিস এবং পেস্তা গর্ভবতী মহিলাদের পক্ষে ভাল। কারণ এতে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এবং খনিজ যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ইত্যাদি সমৃদ্ধ।

গর্ভাবস্থায় ড্রাই ফ্রুটস এবং বাদাম খাওয়ার উপকারিতা :

Benefits Dry Fruits In Pregnancy

১. গর্ভাবস্থায় নারীদের সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে কোষ্ঠকাঠিন্য হল অন্যতম সমস্যা। শুকনো ফল এবং বাদাম প্রচুর পরিমাণে ফাইবারযুক্ত হওয়ায় এগুলি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করে। গর্ভাবস্থায় প্রচুর হরমোন ভারসাম্যহীনতা ঘটে যা কোষ্ঠকাঠিন্যের কারণ। ড্রাই ফ্রুটস পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস।

161934Dry fruits

Benefits Dry Fruits In Pregnancy

২. স্বাস্থ্যকর গর্ভাবস্থার অবিচ্ছেদ্য অংশ হল আয়রন। আর, ড্রাই ফ্রুটসের মধ্যে যেমন- খেজুর, বাদাম এবং কাজুতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। এইসময় মায়ের শরীর থেকে শিশুর শরীরে রক্ত​​এবং অক্সিজেন সরবরাহ হয়। তাই রক্ত​​সরবরাহের প্রয়োজনীয়তা বাড়ার সাথে আপনার শরীরে আয়রনের উপাদানগুলির প্রয়োজনীয়তাও বৃদ্ধি পায়।

Benefits Dry Fruits In Pregnancy

৩. ড্রাই ফ্রুটসের মধ্যে উপস্থিত পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং পেশী নিয়ন্ত্রণ বাড়ায়। ড্রাই ফ্রুটস এবং বাদাম পটাসিয়ামের একটি গুরুত্বপূর্ণ উৎস। এটি একটি গুরুত্বপূর্ণ খনিজ যা রক্তচাপের মাত্রা স্থিতিশীল করতে এবং পেশী নিয়ন্ত্রণ বাড়াতে সাহায্য করে। গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ হৃদপিণ্ড এবং কিডনিতে খুব বেশি চাপের সৃষ্টি করে, যা হার্ট বা কিডনি রোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে তোলে।

Benefits Dry Fruits In Pregnancy

1629390058 dry fruitsjpg

৪. ড্রাই ফ্রুটস শিশুর দাঁত এবং হাড়ের বিকাশের জন্য প্রয়োজনীয়। এগুলি প্রচুর পরিমাণে ‘ভিটামিন A’ সরবরাহ করে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা, দৃষ্টি এবং ভ্রূণের বৃদ্ধি ও বিকাশে সহায়তা করে।

Benefits Dry Fruits In Pregnancy

৫. ড্রাই ফ্রুটস ক্যালসিয়াম প্রদানের একটি গুরুত্বপূর্ণ উৎস, যা গর্ভাবস্থায় অতি প্রয়োজনীয়। গর্ভবস্থায় দাঁত এবং হাড়গুলি সুস্থ রাখতে মায়ের শরীরে আরও ক্যালসিয়ামের প্রয়োজন হয়। এটি শিশুর পক্ষেও অত্যন্ত কার্যকরী।

Benefits Dry Fruits In Pregnancy

৬. আলুবোখারা এবং খেজুর জরায়ুর পেশী শক্তিশালী করার জন্য পরিচিত যা মসৃণভাবে প্রসব ঘটাতে সাহায্য করে।এছাড়াও এগুলি প্রসব-পরবর্তীকালীন রক্তপাতের সম্ভাবনা হ্রাস করে।

Benefits Dry Fruits In Pregnancy

download 14

৭. গর্ভাবস্থায় ড্রাই ফ্রুটস খাওয়ার ফলে হাঁপানি এবং ঘ্রাণকাশি হওয়ার ঝুঁকি হ্রাস পায়।

Benefits Dry Fruits In Pregnancy

আরও পড়ুন; How To Get Rid Of Stone Problem; কিডনিতে পাথর? সমাধান করুন ঘরোয়া উপায়ে!
আরও পড়ুন; Disadvantages Of Eating Eggs; ডিম খাওয়ার ক্ষতি

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular