Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলBenefits of black carrots কালো গাজরের গুণাবলি জানুন

Benefits of black carrots কালো গাজরের গুণাবলি জানুন

মমতা রানি, ইন্ডিয়া নিউজ বাংলা,Benefits of black carrots গাজর, তাও আবার কালো রঙের। অনেকে নামই শোনেননি, খাওয়া তো অনেক দূরের কথা। আমরা সবাই লাল গাজর সম্পর্কে জানি, তবে কালো গাজর সম্পর্কে খুব কম লোকই জানেন। কালো গাজর লাল গাজরের মতো স্বাস্থ্যের পক্ষেও উপকারি। এর পুষ্টিগুণ   সম্পর্কে জানলে আপনি আজই বাজার থেকে খুঁজে কিনে আনবেন কালো গাজর।

 

অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যযুক্ত গাজর শরীরের প্রদাহ হ্রাস করে, পাশাপাশি আমাদের স্বাস্থ্যকরও করে তোলে। কালো গাজরে প্রচুর খনিজ রয়েছে যা দেহকে ডিটক্স করে। এই গাজর বিশেষত মেয়েদের জন্য উপকারী। এর বৈশিষ্ট্য ত্বককে বাড়ায়। কালো গাজরে প্রচুর পুষ্টি উপাদান যেমন ফাইবার, পটাসিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-সি, ম্যাঙ্গানিজ, ভিটামিন-বি রয়েছে। এটি দৃষ্টিশক্তি বাড়ায় এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। শুধু এটিই নয়, হজমও এর ব্যবহার দ্বারা বজায় থাকে।

শীতকালে কালো গাজর খাওয়ার উপকারিতা সম্পর্কে জানুন

সংক্রমণ থেকে মুক্তি পান

গাজরের মতো কালো গাজর শরীরের প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে এবং এইভাবে, অনেক রোগ এবং অসুস্থতার ঝুঁকি কমাতে পারে। কিছু গবেষণায় দেখা গেছে যে কালো গাজর মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধে সাহায্য করতে পারে।

U305a0edac875423da2ab0e4105bd46601

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

অ্যান্টিঅক্সিডেন্ট অ্যান্থোসায়ানিন অক্সিডেন্টের কারণে কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে কাজ করে। তারা আপনার রক্ত প্রবাহ থেকে এই অক্সিডেন্টগুলিকে নিরপেক্ষ করে এবং অপসারণ করে শরীরকে সাহায্য করে। এটি অন্যান্য সুবিধাও অফার করে যেমন বার্ধক্যের লক্ষণগুলিকে ধীর করা, আপনার ত্বককে পুনরুজ্জীবিত করা এবং আপনার হৃদরোগের ঝুঁকি হ্রাস করা। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি খাদ্য আপনার মস্তিষ্ককে সক্রিয় রাখতে এবং আপনার অন্ত্রকে সুস্থ রাখতেও পরিচিত।

পুষ্টিগুণে ভরপুর

এগুলিতে ক্যালোরি কম এবং খাদ্যতালিকাগত ফাইবার, ভিটামিন কে, ভিটামিন সি, পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজ সমৃদ্ধ। এগুলি ক্যারোটিডের ভাল উত্স যা ভাল চোখ এবং ত্বকের স্বাস্থ্যের প্রচার করে। শীতকালে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং আপনাকে ঠান্ডা এবং ফ্লু থেকে রক্ষা করে।

25822z

আপনার চোখের জন্য ভাল

অ্যান্থোসায়ানিন সমৃদ্ধ খাবার, যেমন কালো গাজর, আপনার চোখের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে। অ্যান্থোসায়ানিন আপনার দৃষ্টিশক্তিকে অনেক উপায়ে উপকৃত করতে পারে – এগুলি আপনার দৃষ্টিশক্তি বাড়ায়, রক্তসঞ্চালন উন্নত করে এবং এমনকি ম্যাকুলার অবক্ষয়ের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

হজমে সাহায্য করে

কালো গাজর এবং সরিষার বীজ ব্যবহার করে তৈরি একটি কাঞ্জি পানীয় শীতের মরশুমে আপনার হজমশক্তি বাড়াতে পরিচিত, যা কিছুটা নিস্তেজ। কালো গাজরে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজম নিয়ন্ত্রণে সাহায্য করে।

কালো গাজর ওজন নিয়ন্ত্রণ করে

আঁশযুক্ত সমৃদ্ধ কালো গাজর খাওয়ার ফলে আপনার পেট পূর্ণ থাকবে এবং আপনি ক্ষুধার্ত বোধ করবেন। যখন আপনার ক্ষুধা নিয়ন্ত্রণ থাকবে, তখন আপনার স্থূলত্ব নিয়ন্ত্রণ করা হবে।

Screenshot 20220204 182109

ডায়বেটিসে নিয়ন্ত্রণে

কালো গাজর রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করবে। বিশেষজ্ঞদের মতে, কালো গাজরের রস পান করলে উচ্চ রক্তচাপ, রক্তে শর্করার এবং হার্টের পেশীর শক্তির সমস্যা দূরে থাকবে।

কালো গাজর ক্যান্সার নিরাময়ে সহায়ক

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কালো গাজরে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্টগুলিও ক্যান্সারের মতো মারাত্মক রোগের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

ত্বকের উন্নতিতে 

কালো গাজর রক্ত পরিষ্কার করে রক্তের প্রবাহকে উন্নত করে যা ত্বকের উন্নতি করে এবং দাগ এবং পিম্পলস থেকে মুক্তি দেয়। রক্ত পরিষ্কার করার জন্য আপনি নিয়মিত কালো গাজরের রস পান করতে পারেন।

কালো গাজরে পাওয়া বেশিরভাগ ফাইবার দ্রবণীয় যা হজমের সময় জল শোষণ করে এবং জেলের মতো পদার্থে পরিণত হয়। এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য হাইড্রেটেড রাখে এবং রক্তের কোলেস্টেরল কমাতে এবং রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করতে সাহায্য করতে পারে। বেগুনি গাজর একটু মিষ্টি হয়, কিন্তু সেদ্ধ করা হলে তারা তাদের রঙ এবং গন্ধ হারায়। অতএব, তারা কাঁচা খাওয়া হয়।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular