Thursday, September 29, 2022
Homeলাইফ স্টাইলBenefits Of Buttermilk; গরমে স্বাস্থ্যকর পানীয় বাটারমিল্কের অবিশ্বাস্য উপকারিতা

Benefits Of Buttermilk; গরমে স্বাস্থ্যকর পানীয় বাটারমিল্কের অবিশ্বাস্য উপকারিতা

ইন্ডিয়া নিউজ বাংলা

Benefits Of Buttermilk

a40386f35ad073cac9ffffe82203ef3a

কলকাতা; গরমে নাজেহাল শহরবাসী। প্রতি দিন গরম বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে অস্বস্তিও। গ্রীষ্মের মরসুমে শরীর সতেজ রাখার জন্য এমন কিছু খাওয়া দরকার যা শরীর ভালো রাখতে সাহায্য করবে। তাপমাত্রা বাড়ার পাশাপাশি চলছে করোনা, তাই সতর্কভাবেই বাড়িতে থেকে যত্ন নিতে হবে নিজের এবং পরিবারের।

গরমে হজমজনিত সমস্যায় যাঁরা পড়েন তাঁদের জন্য দই একটি ভালো বিকল্প বলে পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে আপনি কি জানেন যে দই থেকে তৈরি এই বাটার মিল্ক ভালো হজম এবং ডিহাইড্রেশনের জন্য একটি প্রাকৃতিক পানীয়। একটু মশলাদার খাবারের পরে যদি এই পানীয় পান করেন তবে সমস্ত খাবার সহজে হজম হয় এবং পেটও স্বস্তি হয়।

দুধের গুণাগুণসমৃদ্ধ খাবার হচ্ছে বাটার মিল্ক। দুগ্ধজাত খাবার বাটার মিল্কে দুধের চেয়ে ফ্যাট কম। এই খাবারকে আমরা ঘোল বা লস্যি বলে থাকি। দুধ হজম হতে যাদের সমস্যা, তারা প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট, মিনারেল সমৃদ্ধ বাটার মিল্ক খেতে পারেন। এতে ল্যাকটিক অ্যাসিডের মাত্রা বেশি থাকায় তা হজম করাও সহজ। ঘরবন্দি থাকা ছোটদের মন ভালো করে দিতে অবশ্যই বানাতে পারেন এই পানীয়।

Benefits Of Buttermilk

কী কী উপকার পাওয়া যাবে এই (buttermilk) পানীয় থেকে?

buttermilk benefits weight loss 1280x720 1

পাচনতন্ত্রের উন্নতি

বাটারমিল্কে প্রোবায়োটিক থাকে, যা জীবন্ত ব্যাকটেরিয়া ছাড়া আর কিছুই নয় যা আমাদের অন্ত্রের স্বাস্থ্য বা হজমের জন্য ভালো। প্রোবায়োটিকযুক্ত খাবার বা পানীয় হজমের চিকিত্সায় সাহায্য করতে পারে। একটি ভারী খাবারের পরে, আপনাকে সর্বদা এক গ্লাস প্রশমিত বাটারমিল্ক পান করার পরামর্শ দেওয়া হবে। এর কারণ হল প্রোবায়োটিক-সমৃদ্ধ বাটারমিল্ক আপনার শরীরকে ঠান্ডা করতে পারে এবং আপনার পেটের দেয়ালে আস্তরণকারী তেল এবং চর্বিকে ধুয়ে ফেলতে পারে। মেনোপজের আগে বা পরবর্তী মহিলাদের জন্য বাটারমিল্ক সুপারিশ করা হয় । অতএব, আপনি যদি হজমের সমস্যার সম্মুখীন হন, তবে বাটারমিল্ক আপনাকে অনেক উপকার করতে পারে।

Benefits Of Buttermilk

অ্যাসিডিটির বিরুদ্ধে লড়াই

ঠান্ডা বাটার মিল্ক পান করা উচিত অ্যাসিডিটির বিরুদ্ধে লড়াই করতে। এটি একটি দরকারী প্রতিষেধক এবং আপনাকে অম্বল থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। কিভাবে এটা অম্লতা প্রতিরোধ করে ? বাটারমিল্ক একটি প্রাকৃতিক প্রোবায়োটিক। প্রোবায়োটিকগুলিতে উপস্থিত ভাল ব্যাকটেরিয়া গ্যাস তৈরি এবং ফোলাভাব প্রতিরোধ করে যা প্রায়শই অ্যাসিড রিফ্লাক্সের কারণ হয়। এটি পুষ্টি এবং খাবারগুলিকে সঠিকভাবে হজম এবং শোষিত হতে দেয়, যা শেষ পর্যন্ত অম্লতা হওয়ার সম্ভাবনাকে দূর করে এবং হ্রাস করে। এই কারণে ভারতীয় খাবার প্রায়ই বাটারমিল্ক দ্বারা অনুসরণ করা হয় ছাস . পরের বার যখন আপনি একটি মশলাদার বা ভারী খাবার খাবেন, এই চমৎকার বাটারমিল্কের উপকারিতা মনে রাখবেন।

Benefits Of Buttermilk

buttermilk chaas indian drink masala savory india 143036046

হাড় মজবুত

বাটারমিল্কে ফসফরাস ও ক্যালসিয়াম থাকে – উভয় উপাদান সুস্থ হাড়ের জন্য প্রয়োজন। আপনি যদি ফরটিফাইড জাত কিনছেন, আপনি ভিটামিন ডিও পেতে পারেন। আমরা সবাই জানি, ভিটামিন ডি হাড়ের স্বাস্থ্য বজায় রাখার জন্য একটি গুরুত্বপূর্ণ পুষ্টি। ভিটামিন ডি আমাদের শরীরকে ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে, অন্যান্য জিনিসের মধ্যে, আমরা যে খাবার গ্রহণ করি। গবেষণায় দেখা গেছে যে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি একসাথে এর দায়িত্ব বহন করতে পারে হাড় মজবুত করে মেনোপজের পরে মহিলাদের মধ্যে। তারা রিকেটের মতো অন্যান্য ব্যাধি প্রতিরোধেও সহায়ক। চিকিত্সকরা বলছেন ভিটামিন ডি এর মাত্রা অক্ষুণ্ণ রাখা অপরিহার্য কারণ এর অভাব শরীরে ক্যালসিয়াম শোষণে বাধা দেয়। ভিটামিন ডি-এর অভাবে শিশুরা বারবার সর্দি-কাশিতে ভুগতে পারে।বাটার মিল্ক এই বিশেষ অভাবের সাথে লড়াই করতে পারে এবং হাড়কে মজবুত করতে পারে।

Benefits Of Buttermilk

কোলেস্টেরল কমায়

বাটারমিল্ক বা অন্যান্য গাঁজনযুক্ত দুগ্ধজাত দ্রব্যের মধ্যে থাকা নির্দিষ্ট জৈব অণুগুলি এই বিষয়ে হতে পারে একটি কোলেস্টেরল কমাতে বিল্ড-আপ – আসলে, এটি অন্যান্য ক্ষতিকারক রক্তের লিপিডগুলিকে হার্ট অ্যাটাকের কারণ থেকেও বন্ধ করতে পারে। সুতরাং, আপনি বাটারমিল্কের উপকারিতা হিসাবে কলেস্টেরলের বিরুদ্ধে লড়াই করতে গণনা করতে পারেন।

Benefits Of Buttermilk

ওজন ব্যবস্থাপনা

হ্যাঁ, বাটারমিল্ক আমাদের ওজন কমাতে সাহায্য করতে পারে। কিভাবে? অন্যান্য দুগ্ধজাত পণ্য যেমন দুধ এবং পনিরের তুলনায়, বাটারমিল্কে একটি অবিশ্বাস্যভাবে কম চর্বিযুক্ত উপাদান রয়েছে। সহজভাবে বলতে গেলে, এতে আমাদের ক্যালোরি গ্রহণের পরিমাণ যোগ না করেই প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে। প্রকৃতপক্ষে, এটিতে প্রয়োজনীয় সমস্ত উপাদান রয়েছে যা আমাদের সাহায্য করে আমাদের শক্তি স্তর বজায় রাখা। অধিক গুরুত্বের সাথে, বাটারমিল্কে ভিটামিন B2 আছে , রিবোফ্লাভিন নামেও পরিচিত, যা বিপাককে উন্নত করতে সাহায্য করতে পারে। দ্রুত বিপাক কম বিপাকীয় হারের চেয়ে বেশি ক্যালোরি পোড়াতে পারে এবং ফলস্বরূপ, আমাদের কয়েক কিলো ওজন কমাতে সাহায্য করতে পারে। অতএব, হজম বা বিপাককে সহজ করে, ওজন কমাতে সাহায্য করে বাটারমিল্ক আমাদের উপকার করতে পারে।

Benefits Of Buttermilk

download 2 7

হাইড্রেটেড রাখা

বাটারমিল্ক বা ছাস ডিহাইড্রেশন থেকে আমাদের রক্ষা করতে পারে। এটি ইলেক্ট্রোলাইটে পূর্ণ, এবং এটি এটিকে অতিরিক্ত উপকারী করে তোলে। গ্রীষ্মের মাসগুলিতে, বাটারমিল্ক ঋতু-নির্দিষ্টের সাথে লড়াই করে আমাদের উপকার করে সমস্যা যেমন কাঁটা তাপ , ডিহাইড্রেশন এবং তাপ থেকে সাধারণ অস্বস্তি।

Benefits Of Buttermilk

ত্বক এবং চুলের উপকার

বাটারমিল্ক আমাদের ত্বক এবং চুলের জন্য উপকারী। বাটার মিল্ক একটি চমৎকার প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট হতে পারে। সুতরাং, আপনি ট্যানিং বা সূর্যের ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে বাহ্যিকভাবে এটি ব্যবহার করতে পারেন। যেহেতু এটি একটি দই বেস আছে, বাটারমিল্ক একটি হতে পারে ভাল পরিষ্কার এজেন্ট খুব এই কারণেই বাটারমিল্ক শুধুমাত্র আমাদের ত্বকই নয়, আমাদের মাথার ত্বকও পরিষ্কার করতে পারে। একটি চমৎকার হাইড্রেটিং এজেন্ট, বাটারমিল্ক আপনাকে শুষ্ক মাথার ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। আপনি সরাসরি আপনার মাথার ত্বকে বাটারমিল্ক লাগাতে পারেন – হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলার আগে প্রায় আধা ঘন্টা অপেক্ষা করুন। এটি আপনাকে খুশকির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করতে পারে।

Benefits Of Buttermilk

কীভাবে তৈরি করবেন

images 21

উপকরণ:

১ কাপ টকদই, ২ কাপ ঠাণ্ডা জল , একটি কাঁচালঙ্কা, সামান্য আদা, এক টেবিল চামচ কুচানো ধনে পাতা, হাফ চা চামচ জিরা গুঁড়ো, স্বাদমতো বিট লবণ এবং লবণ ও সামান্য চাটমসলা।

প্রণালি:

সব উপকরণ একসঙ্গে খুব ভালো করে ব্লেন্ড করে নিন। তার পর গ্লাসে ঢেলে ওপরে ধনেপাতা বা পুদিনাপাতা ছড়িয়ে পরিবেশন করুন।

Benefits Of Buttermilk

আরও পড়ুন; Knee Pain Remedies; হাঁটুর ব্যথায় কুপোকাত? জেনে নিন উপায়

আরও পড়ুন; Ways To Avoid High BP; উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন ওষুধ ছাড়াই

আরও পড়ুন; Benefits of Fasting; রোজার বৈজ্ঞানিক উপকারিতা

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular