Saturday, October 8, 2022
Homeলাইফ স্টাইলBenefits Of Chewing Food খাবার তো খাচ্ছেন কিন্তু চিবিয়ে খাচ্ছেন কি!

Benefits Of Chewing Food খাবার তো খাচ্ছেন কিন্তু চিবিয়ে খাচ্ছেন কি!

মমতা রানি, ইন্ডিয়া নিউজ বাংলা, Benefits Of Chewing Food বর্তমান দিনে কর্ম ব্যস্ততার কারণে বেশিরভাগ মানুষই খাবার ভীষণ তাড়াহুড়োর মধ্যেই খান। এর ফলে খাবার ঠিক মত হজম হয় না। তবে খাবার কিন্তু একেবারেই গিলে নেওয়া উচিত নয়। গোটা গোটা খাবার নানা ধরনের শারীরিক গোলমাল ঘটাতে পারে। পুষ্টিবিদের মতে, আমাদের প্রতিটি খাবার ৩২ বার চিবানো উচিত। আয়ুর্বেদে বলা আছে যতবার আমরা খাবার চেবাব ঠিক ততবারই খাবার সঠিকভাবে হজমের দিকে যাবে। ছোটবেলায় আমাদের প্রায়ই বলা হত খাবার চিবিয়ে খেতে। কিন্তু তখন আমরা গুরুত্ব দিতাম না।

জেনে নিন কেন খাবার চিবানো গুরুত্বপূর্ণ Benefits Of Chewing Food 

 চিবানোর প্রয়োজনীয়তা

আমাদের মুখ থেকে প্যাটালিন নামক এক প্রকার হরমোন নিঃসৃত হয়। এই হরমোনটি আমাদের লালা দ্বারা নিঃসৃত হয় এবং যখন আমরা খাবার চিবিয়ে খাই, তখন সেই খাবারে পেটিলিন ভালোভাবে শোষিত হয়। এই হরমোন খাবার হজম করতে সাহায্য করে। কারণ আমাদের খাদ্যের একটি বড় অংশ শর্করা এবং শর্করায় উপস্থিত ভিটামিন প্যাটালিন হরমোনের সাহায্যে হজমের প্রথম প্রক্রিয়া সম্পন্ন করে।

ফোলা সমস্যা

খাবার না চিবালে আমাদের পেট ফুলে যাবে। এর কারণ তখন আমাদের অন্ত্রকে খাবার হজম করতে কঠোর পরিশ্রম করতে হয়। এছাড়া আমাদের লালা বা লালায় এক ধরনের ক্ষারীয় উপাদান থাকে। লালার এই লবণাক্ত বৈশিষ্ট্য অ্যাসিড হিসেবে কাজ করে, যা খাদ্য হজমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরও পড়ুন : How to get rid of ear problems কানের সমস্যা থেকে মুক্তি পাবেন কীভাবে জেনে রাখুন

আরও পড়ুন : Benefits of garlic রসুনের উপকারিতা জানুন

সঠিক হজম পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে

খাবার চিবানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা হল এটি পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে। খাবার দ্রুত এবং সহজে হজম হয়। পেট খারাপের  সম্ভাবনা কমে। এছাড়াও, খাবারের ভাল হজমের সুবিধাগুলির মধ্যে একটি হল,  আপনার অন্ত্রগুলি খাদ্য থেকে প্রয়োজনীয় পুষ্টিগুণ আরও দক্ষতার সাথে শোষণ করতে সক্ষম হয়। খাবারের যে অংশ ঠিকমতো হজম হয় না, তার সঙ্গে প্রয়োজনীয় পুষ্টি উপাদানও শরীর থেকে বেরিয়ে যায়। এটি শরীরে কোনো পুষ্টি জোগায় না। তাই খাবার চিবানো কোন অপ্রয়োজনীয় প্রচেষ্টা নয়, বরং এটি আমাদের খাবারের সবচেয়ে মৌলিক, প্রয়োজনীয় এবং মৌলিক অংশ।

দাঁতের জন্য উপকারী

খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়ার ফলে দাঁত ও দাঁতের মাড়ি শক্ত হয়। খাবার সঠিকভাবে চিবানোর ফলে নিঃসৃত স্যালাইভা দাঁতের ভেতর আটকে থাকা খাদ্যাংশ পরিষ্কার করে। এতে করে দাঁতের সমস্যা দেখা দেওয়ার হার কমে যায়।

পেট ভরা রাখতে

পর্যাপ্ত সময় ধরে খাওয়া কিন্তু খুব দরকারী। অন্তত খাবারের জন্য ২০ মিনিট সময় ব্যয় করা উচিত। তবেই আপনার মস্তিষ্ক ইঙ্গিত দেবে যে আপনার পেট ভর্তি হয়েছে। তাই ধীরে সুস্থে চিবিয়ে খাবার খান।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের একটি গবেষণায় বলা হয়েছে, খাবার যদি না চিবিয়ে তাড়াতাড়ি খাওয়া হয় তাহলে মেটাবলিক সিনড্রোম এবং স্থূলতার মতো দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। এই গবেষণায় আরও দেখা গেছে, মেটাবলিক সিনড্রোমের প্রবণতা যারা তাড়াতাড়ি খায় তাদের ক্ষেত্রে ১১.৬ শতাংশ। আর যারা স্বাভাবিকভাবে চিবিয়ে খান তাদের ক্ষেত্রে ৬.৫ শতাংশ।

___

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular