Tuesday, October 4, 2022
Homeস্বাস্থ্যBenefits of Coconut Water; গ্রীষ্মের দাবদাহে ডাবের জল

Benefits of Coconut Water; গ্রীষ্মের দাবদাহে ডাবের জল

ইন্ডিয়া নিউজ বাংলা

Benefits of Coconut Water

কলকাতা; ডাবের জলের উপকারিতা সকলেই জানে। ভালো স্বাস্থ্যের জন্য ডাবের জল যেমন উপকারী, তেমনই উজ্জ্বল ত্বকের জন্যও উপকারী ডাবের জল। ফুটিফাটা রোদে হঠাত্ স্বস্তি দিতেও ডাবের জলের তুলনা নেই। দেহে ক্যালসিয়াম ও পটাশিয়ামের অভাব হলে এবং বিভিন্ন অসুখ-বিসুখ হলে ডাক্তার ডাবের জল পান করার পরামর্শ দেন৷ কারণ ডায়রিয়া বা কলেরা রোগীদের প্রচুর জল ও খনিজ পদার্থের ঘাটতি দেখা যায়৷ এই ঘাটতি ডাবের জল অনেকাংশেই পূরণ করতে পারে৷ ডাবের জল খেলে শরীরের অনেক উপকার হয়। Benefits of Coconut Water

 

ডাবের জলের উপকারিতা- Benefits of Coconut Water

c2

হার্টের স্বাস্থ্য ভালো রাখে

একটি গবেষণায় জানা গেছে, ডাবের জল শুধুমাত্র শরীরে খারাপ কোলেস্টেরল কমিয়ে হার্টের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে । কচি ডাবের জল নাকি শরীরে অ্যান্টি-অক্সিডেন্টের পরিমান বাড়িয়ে দেয় ও ইনসুলিনের পরিমান সঠিক রাখতে সাহায্য করে ।

Benefits of Coconut Water

ব্লাড প্রেসার ঠিক রাখতে

যেহেতু হার্টের স্বাস্থ্য ভালো রাখে, তাই রক্ত চলাচল স্বাভাবিক থাকে ও ব্লাড প্রেসার কম বা বেশি হওয়ার সম্ভাবনা থাকে না বললেই চলে।

download 1

কিডনি স্টোনের সমস্যা থেকে মুক্তি পেতে

জানা যায়, নিয়মিত ডাবের জল খেলে শরীরের অতিরিক্ত ক্লোরিন, পটাশিয়াম ও সাইট্রেট বেরিয়ে যায় ও কিডনিতে স্টোন হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। এছাড়া ডাবের জল ব্লাডারের ইনফেকশন কমাতে সাহায্য করে ও কিডনিতে স্টোনের সমস্যা হতে পারে, কারণ ডাবের জলে  থাকে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান।

Benefits of Coconut Water

হজম শক্তির উন্নতি

ডাবের জল খেলে খাবার খুব ভালো ভাবে হজম হতে পারে কারণ এতে ফাইবারের পরিমান বেশি থাকে । এতে থাকে আয়রন, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম ও আমাদের রক্তের মতোই একই পরিমান ইলেক্ট্রোললাইটিক ব্যালান্স, তাই এটি ডাইরিয়া সারাতে খুবই উপযোগী।

download

শরীরের ওজন কমাতে

প্রথমত ডাবের জল হজম শক্তির উন্নতি করে, তাই শরীরের বর্জ্যপদার্থ সঠিকপরিমানে দেহ থেকে নির্গত হতে পারে। আর ডাবের জল ব্যায়াম করার ক্ষমতা বাড়িয়ে দেয় কারণ এতে প্রচুর পরিমানে ইলেক্ট্রোলাইটস থাকে, তাই ওজন কমাতে সাহায্য করে।

Benefits of Coconut Water

ডায়াবেটিস কমাতে

এটি হিমোগ্লোবিন এ সি এর মাত্রাও কমিয়ে দিতে পারে, যা ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে সাহায্য করে । আপনি যদি ডায়াবেটিসে আক্রান্ত হয়ে থাকেন , তবে অবশ্যই নিজের ডায়েটে এটি রাখার চেষ্টা করুন ।

 

হ্যাংওভার দূর করতে

আপনি যখন মদ্যপান করেন, তখন আপনার শরীরে নাকি পটাশিয়ামের পরিমান কমতে থাকে।  আর ডাবের জলে থাকে ইলেক্ট্রোলাইটস  , যা এই হ্যাংওভার থেকে মুক্তি পেতে সাহায্য করে।

images

তাৎক্ষণিক এনার্জি

ডাবের জল খেলে নাকি তাৎক্ষণিক এনার্জি লাভ হয়, এর মূল কারণ হল ডাবের জলে উপস্থিত  ইলেক্ট্রোলাইটস।

Benefits of Coconut Water

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে

শোনা যায়, নিয়মিত ডাবের জল খাওয়ার অভ্যেস থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা নাকি বৃদ্ধি পায়, তবে এই বিষয়ে কিছু এখনও প্রমাণিত হয়নি।

 

মাথা ব্যাথা দূর করতে

যেহেতু ইলেক্ট্রোলাইটসের পরিমান বেশ অনেকটাই থাকেতাই এটি মাথা ব্যথা কম করতে উপযোগী বলে জানা যায়।

 

থাইরয়েডের সমস্যা কমাতে

থাইরয়েডের সমস্যা কমাতে ডাবের জল অনেকেই খেয়ে থাকেন। এর কারণ হল, ডাবের জল শরীরে থাইরয়েডের হরমোন সঠিক রাখতে সাহায্য করে।

Benefits of Coconut Water

ত্বকের ক্ষেত্রে

ত্বকে অ্যাকনের সমস্যা কমাতে ডাবের জল মুখে মাখা হয় কারণ এতে উপস্থিত  অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। ডাবের জল যেহেতু শরীরে ডিহাইড্রেশনের সম্ভাবনা কমায় তাই, ত্বকেও তার প্রতিফলন দেখা যায়।

1606238025 5fbd3f49a6138 dehydration

চুলের ক্ষেত্রে

চুলকে কন্ডিশনিং করতে ডাবের জল অনেকেই ব্যবহার করে থাকেন। এছাড়া অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান থাকে বলে স্ক্যাল্পকে ইনফেকশন থেকে বাঁচাতে সাহায্য করে।

Benefits of Coconut Water

আরও পড়ুন; Ways to detox the body; শরীরকে ডিটক্স করার কিছু উপায়

আরও পড়ুন; Summer health awareness tips; প্রচন্ড গরমে সুস্থ-সতেজ থাকার উপায়

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular