Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলBenefits of coconut water ডাবের জলের কার্যকারিতা সম্পর্কে জানুন

Benefits of coconut water ডাবের জলের কার্যকারিতা সম্পর্কে জানুন

শালু রাজপুত, ইন্ডিয়া নিউজ বাংলা, Benefits of coconut water ডাবের জলের উপকারিতা সম্পর্কে সকলেই কম বেশি আমরা জানি।ভালো স্বাস্থ্যের জন্য ডাবের জল যেমন উপকারী, তেমনই উজ্জ্বল ত্বকের জন্যও উপকারী ডাবের জল।  রোদ,গরম থেকে স্বস্তি দিতে ডাবের জলের তুলনা নেই। দেহে ক্যালসিয়াম ও পটাশিয়ামের অভাব হলে এবং বিভিন্ন অসুখ-বিসুখ হলে চিকিৎসকরা ডাবের জল পান করার পরামর্শ দেন৷ কারণ ডায়রিয়া বা কলেরা রোগীদের প্রচুর জল ও খনিজ পদার্থের ঘাটতি দেখা যায়৷ এই ঘাটতি ডাবের জল অনেকাংশেই পূরণ করতে পারে৷ ডাবের জল খেলে শরীরের অনেক উপকার হয়। তবে যেকোনো খাবার নিয়মিত খাওয়ার আগে শরীরের অবস্থা বুঝে নেওয়া দরকার। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

খালি পেটে ডাবের জল, আপনার শরীরের জন্য কতটা উপকারী Benefits of coconut water 

2012 04 19 053919

কিডনিতে পাথরের সমস্যার জন্য

কিডনি সুস্থ রাখতে ডাবের জল খাওয়া ভালো। যদি কারো কিডনিতে পাথরের সমস্যা থাকে, তাহলে তার উচিত সকালে খালি পেটে ডাবের জল খাওয়া। এটি কিডনির পাথর নিরাময়ে অনেকাংশে সাহায্য করে।

হার্টের স্বাস্থ্য ভালো রাখে

একটি গবেষণায় জানা গেছে, ডাবের জল শুধুমাত্র শরীরে খারাপ কোলেস্টেরল কমিয়ে হার্টের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। কচি ডাবের জল নাকি শরীরে অ্যান্টি-অক্সিডেন্টের পরিমান বাড়িয়ে দেয় ও ইনসুলিনের পরিমান সঠিক রাখতে সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রিণ করে

ডাবের জল রক্তচাপ নিয়ন্ত্রণে অনেক সাহায্য করে। ডাবের জলে ভালো পরিমাণে পটাশিয়াম পাওয়া যায়। তাই এর সেবন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। যদি কেউ উচ্চ রক্তচাপের রোগী হন, তাহলে তার উচিত সকালে খালি পেটে ডাবের জল খাওয়া।

Coconut Water

হজম শক্তির উন্নতি

ডাবের জল খেলে খাবার খুব ভালো ভাবে হজম হতে পারে কারণ এতে ফাইবারের পরিমান বেশি থাকে। এতে থাকে আয়রন, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম ও আমাদের রক্তের মতোই একই পরিমান ইলেক্ট্রোললাইটিক ব্যালান্স , তাই এটি ডাইরিয়া সারাতে খুবই উপযোগী।

ত্বকের জন্য উপকারী

খালি পেটে ডাবের জলের সাহায্যে ত্বক ও মুখের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারেন। এছাড়াও ব্রণ, বলিরেখা এবং একজিমার সমস্যা থেকে মুক্তি দেয়। এতে রয়েছে ভিটামিন সি এবং অ্যামাইনো অ্যাসিড। এটিতে অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা ব্রণর বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে।

শরীরের ওজন কমাতে

প্রথমত ডাবের জল হজম শক্তির উন্নতি করে, তাই শরীরের বর্জ্যপদার্থ সঠিকপরিমানে দেহ থেকে নির্গত হতে পারে। আর ডাবের জল ব্যায়াম করার ক্ষমতা বাড়িয়ে দেয় কারণ এতে প্রচুর পরিমানে ইলেক্ট্রোলাইটস থাকে , তাই ওজন কমাতে সাহায্য করে।

আরও পড়ুন : Fruit Cake Recipe বাড়িতে কীভাবে বানাবেন ফ্রুট কেক, জানুন

c7

চোখের জন্য উপকারী

খালি পেটে ডাবের জল পান করা চোখের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়। খালি পেটে ডাবের জল খেলে দৃষ্টিশক্তি ভালো হয়। সেই সঙ্গে চোখের ব্যথা ও জ্বালাপোড়ার মতো সমস্যাও দূর হয়। চোখের নিচের কালো দাগ দূর করতে দুই চামচ টাটকা ডাবের জল নিন। এতে দুই ফোঁটা বাদাম তেল দিন। এটি করলে ডার্ক সার্কেলের সমস্যা খুব দূর হবে।

চুলের সমস্যায়

ত্বকের সঙ্গে চুলের সমস্যা ও চুলকে ভালো রাখতেও ডাবের জল উপকারী। ডাবের জল স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ায়। তার ফলে চুল কম পরে। এছাড়াও ডাবের জল প্রাকৃতিক কন্ডিশানারের কাজ করে। চুলকে রুক্ষ হয়ে যাবার হাত থেকে বাঁচায়। চুলকে চকচকে ও নরম রাখতে সাহায্য করে। খুসকির সমস্যা নিয়ন্ত্রণ করে।

আরও পড়ুন : Nail Rubbing Benefits অবসর সময়ে নখ ঘষুন, উপকারিতা জানলে অবাক হবেন

আরও পড়ুন : Side Effects Of Leftover Food অবশিষ্ট বা বাসি খাবারের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জেনে নিন

ডিহাইড্রেশন

অতিরিক্ত গরমের ফলে শরীরে ঘামের সঙ্গে প্রয়োজনীয় জল বেরিয়ে যায়। আবার কখনও অতিরিক্ত গরমে বমির ফলেও অতিরিক্ত জল শরীর থেকে বেরিয়ে যায়। প্রয়োজনীয় জল শরীর থেকে বেরিয়ে যাবার ফলে ডিহাইড্রেশনের মত সমস্যা হয়। ডাবের জল শরীরে এই জলের ঘাটতি পূরণ করে। এতে আছে কার্বোহাইড্রেড যা এনার্জি বাড়ায়।

1606238025 5fbd3f49a34a6 coconut water

মজবুত হাড়

হাড়কে মজবুত রাখার জন্য দরকার ক্যালসিয়াম ও আরও অনেক পুষ্টিগুণ। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ডাবের জলে ক্যালসিয়াম আছে যেটা হাড়ের জন্য একটি অতি প্রয়োজনীয় উপাদান। এবং ম্যাগনেসিয়াম যেটা হাড়কে ভালো রাখতে সাহায্য করে।

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular