Saturday, October 8, 2022
Homeলাইফ স্টাইলBenefits of dark chocolate ডার্ক চকলেটের উপকারিতা সম্পর্কে জানুন

Benefits of dark chocolate ডার্ক চকলেটের উপকারিতা সম্পর্কে জানুন

শালু রাজপুত, ইন্ডিয়া নিউজ বাংলা, Benefits of dark chocolate ‘চকোলেট’ নামটা শুনলেই মন কেমন যেন আনন্দে ভরে ওঠে।সে ডার্ক চকোলেটই হোক কিংবা মিল্ক চকোলেটই হোক। বাচ্চা থেকে বয়স্ক সকলের প্রিয় একটি জিনিস হল চকোলেট। তবে চকোলেট খেলেও যে বেশ কিছু উপকারিতা মেলে তা হয়তো আমরা অনেকেই জানিনা। ডার্ক চকোলেট অন্যতম একটি গুরুত্বপূর্ণ উপাদান যা আমাদের শরীরকে সুস্থ রাখতে, ভালো রাখতে সহায়তা করে। ডার্ক চকোলেট অ্যান্টি-অক্সিডেন্টে ঠাসা এমন একটি খাদ্য উপাদান যা শরীরে রক্ত প্রবাহ কে বাড়িয়ে তোলে, শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও হার্টের সমস্যায় সহায়তা করে থাকে। ডার্ক চকোলেট এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, কপার, জিংক, ফসফেট, ম্যাগনেসিয়াম এর মতন উপকারী উপাদান গুলো, যা আমাদের স্বাস্থ্য রক্ষায় সহায়তা করে থাকে।

জেনে নিন ডার্ক চকোলেট খেয়ে কিভাবে নিজের শরীরকে সুস্থ রাখবেন Benefits of dark chocolate

hub chocolatehealthbenefits social

ত্বকের জন্য উপকারী

চকোলেটে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের ত্বককে সতেজ রাখতে সাহায্য করে। এটি আমাদের বার্ধক্যের লক্ষণ তাড়াতাড়ি আসতে দেয় না। এতে ত্বক তরুণ দেখায়। আজকাল ফেসিয়াল, ওয়াক্সিং, প্যাক এবং চকলেট বাথের প্রচলন রয়েছে। চকলেট সেবন করলে বলিরেখা থেকে মুক্তি পাওয়া যায়।

ওজন কমাতে সাহায্য করে

বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে প্রাপ্তবয়স্করা যারা নিয়মিত চকলেট খান, তাদের বডি মাস ইনডেক্স কম থাকে। এটি ওজন কমাতে সাহায্য করতে পারে।

কোলেস্টেরল কমাতে

ডার্ক চকলেট কোলেস্টেরলের সমস্যায়ও সহায়ক। পরিমাণ মতো চকলেট খেলে কোলেস্টেরলের পরিমাণ কমে যায়। এটি শরীরে উপস্থিত খারাপ কোলেস্টেরল কমানোর পাশাপাশি ভালো কোলেস্টেরল তৈরি করতে সাহায্য করে।

brown milk chocolate bar 500x500 1

মানসিক চাপ কমাতে

ডার্ক চকলেট খাওয়া মানসিক চাপ কমাতে সাহায্য করে। এটি অক্সিডেটিভ স্ট্রেস সৃষ্টিকারী হরমোনগুলিকে নিয়ন্ত্রণ করে। যা মানসিক চাপ কমায়। ডার্ক চকোলেট খাওয়া উচ্চ রক্তচাপের ভারসাম্য বজায় রাখে বলে বিশ্বাস করা হয়। কোকোতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট স্ট্রেস উপশম করতে সাহায্য করতে পারে।

হার্টের জন্য উপকারী

ডার্ক চকলেট খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে প্রমাণিত হয়। চকলেট খেলে আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। যার কারণে আমরা হৃদরোগের ঝুঁকি কমিয়ে ফেলি। ডার্ক চকলেট হার্ট অ্যাটাকের ঝুঁকি ৫০% কমায়, তাই সীমিত পরিমাণে চকোলেট খেলে শরীরের ক্ষতি হয় না।যা অনেক হার্টের সমস্যা প্রতিরোধে সাহায্য করে।

সর্দি-কাশি নিয়ন্ত্রণে

ডার্ক চকোলেটের মধ্যে থাকা উপাদানগুলো সর্দি কাশির চিকিৎসাতে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে থাকে। মূলত কোকোর মধ্যে থাকা ফ্ল্যাভানল সমৃদ্ধ উপাদানগুলি যেকোনো ধরনের ব্যাকটেরিয়ার বৃদ্ধি কে বিনাশ করতে পারে।
এছাড়াও এর মধ্যে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সমৃদ্ধ যৌগ গুলি সর্দি কাশির সমস্যা দূর করতে পারে। এর পাশাপাশি এলার্জি জনিত কারণে হওয়া হাঁচি এবং কাশির চিকিৎসার ক্ষেত্রেও এর ব্যবহার হয়ে থাকে। তাই শিশুদের ক্ষেত্রে সর্দি কাশির সমস্যা হলে দৈনিক যদি নির্দিষ্ট পরিমাণ ডার্ক চকলেট খাওয়ানো যেতে পারে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

আরও পড়ুন : Benefits Of Soybeans সয়াবিনের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

content lg

দৃষ্টিশক্তি উন্নত করতে

ডার্ক চকোলেট চোখের চিকিৎসাতেও সমানভাবে কার্যকরী। একটি সমীক্ষায় দেখা গিয়েছে ডার্ক চকোলেটের মধ্যে থাকা উপাদানগুলি চোখের সাদা অংশের পাশাপাশি চোখের মনির দৃষ্টিশক্তির তীক্ষ্ণতা বাড়াতে সহায়তা করে। এই প্রভাব সাধারণ অবস্থায় যতটা না থাকে ডার্ক চকোলেটের দীর্ঘমেয়াদি ব্যবহারের ফলে এই দৃষ্টিশক্তি উন্নতি লক্ষ্য করা গেছে। মূলত প্রায় দু’ঘণ্টা অবধি চোখের একনাগাড়ে কাজ করার ক্ষমতা ডার্ক চকোলেট ব্যবহার করার ফলে বৃদ্ধি পায় বলে সমীক্ষায় দেখা গিয়েছে।

চুল পরিচর্যায়

ডার্ক চকোলেট কোকো সমৃদ্ধ একটি উপাদান। এতে রয়েছে প্রানথোসায়াডিনস সমৃদ্ধ যৌগ গুলি, যা প্রাণীদের শরীরে চুলের বৃদ্ধি করতে সহায়তা করে। ইঁদুরের ওপর করা সমীক্ষায় দেখা গিয়েছে প্রানথোসায়াডিনস অ্যানাজেন পর্যায়ে চুলের বৃদ্ধি করতে সহায়তা করে। অ্যানাজেন হলো চুলের বৃদ্ধির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পর্যায়, যেখানে চুলের গোড়া টি দ্রুত বৃদ্ধি পায়। যদিও এখনো গবেষণা চলছে ডার্ক চকোলেট চুলের স্বাস্থ্যের উপর কতখানি প্রভাব ফেলতে পারে। তবে ডার্ক চকোলেটে এমন কিছু পুষ্টি উপাদান রয়েছে যা চুলের স্বাস্থ্য কে উন্নত করতে সহায়তা করে।

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular