Friday, September 30, 2022
Homeলাইফ স্টাইলBenefits of eating eggs during pregnancy গর্ভাবস্থায় ডিম খাওয়ার উপকারিতা

Benefits of eating eggs during pregnancy গর্ভাবস্থায় ডিম খাওয়ার উপকারিতা

জীবন যোশী, ইন্ডিয়া নিউজ বাংলা, Benefits of eating eggs during pregnancy গর্ভাবস্থাটা যে কোনও মেয়ের কাছেই খুব স্পেশাল একটা সময়। হ্যাঁ, প্রথমদিকে সামান্য কিছু শারীরিক অসুবিধে থাকে তো বটেই। কিন্তু মা হওয়ার আনন্দ আর পরিপূর্ণতার কাছে তা তুচ্ছ হয়ে যায়। কিন্তু, আজকাল যেহেতু বেশিরভাগ মেয়েকেই ঘর-বাইরে দুটো দিকই সামলানোর দায়ভার বইতে হচ্ছে, তাই গর্ভাবস্থাতেও নিশ্চিন্ত আরাম জোটে না। ফলে নিশ্চিতভাবে তৈরি হচ্ছে জটিলতা। গর্ভবতী মায়ের জন্য দরকার সুষম খাদ্যতালিকা, এতে করে প্রয়োজনীয় পুষ্টি নিশ্চিত ও খাদ্যঘাটতি দূর করা সম্ভব। এ সময় প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে মাছ, মাংস, ডিম ও দুধ।

ডিমে প্রোটিন, ফ্যাট এবং মিনারেলের মতো সব ধরনের পুষ্টি উপাদান থাকে। গর্ভাবস্থায় একজন মহিলা যে খাবার খান তা সরাসরি মহিলার স্বাস্থ্য এবং তার শিশুর স্বাস্থ্যকে প্রভাবিত করে। এই কারণেই গর্ভবতী মহিলাদের মনে প্রশ্ন থাকে যে গর্ভাবস্থায় ডিম খাওয়া উচিত কি না। যাইহোক, ডিম আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। এটি গর্ভবতী মহিলা এবং অনাগত শিশুর জন্য অনেক উপকারী। কিন্তু গর্ভাবস্থায় মহিলাদের ডিম খাওয়ার ব্যাপারে কিছু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। তাহলে চলুন জেনে নিই গর্ভাবস্থায় ডিম খাওয়ার উপকারিতা এবং কি কি মাথায় রাখতে হবে।

69 698887 chicken egg boiled egg ramen hd png download

গর্ভাবস্থায় ডিম কীভাবে খাবেন Benefits of eating eggs during pregnancy

গর্ভবতী মহিলারা ডিম খেতে পারেন তবে তাদের শুধুমাত্র সম্পূর্ণ রান্না করা ডিম খাওয়া উচিত। কাঁচা এবং কম সিদ্ধ ডিমে ক্ষতিকারক ব্যাকটেরিয়া থাকে যেমন সালমোনেলা যা খাদ্যে বিষক্রিয়া সৃষ্টি করতে পারে। রান্না করা ডিম ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং সালমোনেলা বিষক্রিয়ার ঝুঁকি কমায়।

গর্ভাবস্থায় কটা ডিম খাওয়া উচিত

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গর্ভাবস্থায় সীমিত পরিমাণে ডিম খাওয়া উচিত। চিকিত্সকদের মতে, একজন গর্ভবতী মহিলার দিনে কতগুলি ডিম খাওয়া উচিত তা নির্ভর করে তার শরীরে উপস্থিত কোলেস্টেরলের মাত্রার উপর। কোনো নারীর কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক থাকলে তিনি সপ্তাহে ২-৩ টি ডিম খেতে পারেন।

গর্ভাবস্থায় ডিম খাওয়ার উপকারিতা

গর্ভাবস্থায় ডিম খেলে গর্ভবতী মহিলাকে প্রোটিন পাওয়া যায়। কোষ গঠন এবং শিশুর বিকাশের জন্য প্রোটিন অপরিহার্য। সঠিক পরিমাণে ডিম খেলে শিশুর বিকাশের জন্য পর্যাপ্ত পরিমাণে প্রোটিন পাওয়া যায়। একটি ডিমে প্রায় ৭ গ্রাম প্রোটিন থাকে। এমতাবস্থায় ডিম খেলে গর্ভবতী মহিলা প্রোটিন পায়, যা গর্ভের শিশুর বিকাশে সাহায্য করে। কোলিন নামক একটি উপাদান ডিমে পাওয়া যায়, যা ভ্রূণের মস্তিষ্কের বিকাশে উপকারী।

opt aboutcom coeus resources content migration simply recipes uploads 2011 05 egg nests horiz 640 9a8c3719ec1b4ea9b91644644ee8ffb22

এই বিষয়গুলো মাথায় রাখুন

• গর্ভাবস্থায় নিয়মিত ডিম খাওয়া উপকারী। এতে প্রোটিন এবং ফ্যাটের মতো অনেক পুষ্টি উপাদান রয়েছে। সেদ্ধ ডিম, ডিমের ভুর্জি বা অমলেট, যেকোনো ধরনের ডিম খেতে পারেন। তবে মহিলাদের গর্ভাবস্থায় ডিম খাওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে।

• গর্ভাবস্থায় ডিম খাওয়ার সময় মনে রাখবেন যে এটি সঠিকভাবে রান্না করার পরেই খাওয়া উচিত। গর্ভাবস্থায় কম রান্না করা জিনিস খাওয়া আপনার এবং আপনার শিশুর স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। তাই গর্ভাবস্থায় ডিম খাওয়ার ব্যাপারে মহিলাদের কিছু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এই টিপস এবং তথ্যগুলি একজন ডাক্তার বা পেশাদার চিকিৎসকের পরামর্শ হিসাবে গ্রহণ করবেন না। কোন রোগের লক্ষণ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুন : Avocado in health protection স্বাস্থ্য সুরক্ষায় অ্যাভোকাডো

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular