Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলBenefits of eggs রোজ ডিম খান, উপকারিতা জানলে অবাক হবেন আপনিও

Benefits of eggs রোজ ডিম খান, উপকারিতা জানলে অবাক হবেন আপনিও

মমতা রানি, ইন্ডিয়া নিউজ বাংলা, Benefits of eggs  ‘সানডে হো ইয়া মনডে,রোজ খাও আন্ডে’এই যে কথাটা বহুল প্রচলিত। আর প্রত্যেকটি কথার একটা মানেও থাকে। এতদিন ডিম খেয়ে এসেছেন আপনার ভালো লাগে বলে। সেদ্ধ হোক কি ওমলেট, ডিম খুবই সুস্বাদু।ডিম পুষ্টি উপাদানে ভরপুর একটি প্রাকৃতিক খাদ্য। একে প্রোটিন এবং পুষ্টি উপাদানের পাওয়ার হাউসও বলা হয়ে থাকে। শিশু থেকে বৃদ্ধ, সব বয়সের জন্য ডিম একটি অত্যন্ত উপাদেয় খাদ্য। বলা হয়ে থাকে, ‘যদি সুস্থ থাকতে চান, প্রতিদিন একটি করে ডিম খান’।

194

একটি ডিমে কী কী থাকে জেনে নিন Benefits of eggs  

১. এনার্জি থাকে ১৪৩ ক্যালোরি

২.  কার্বোহাইড্রেট থাকে ০.৭২ গ্রাম

৩. প্রোটিন থাকে ১২.৫৬ গ্রাম

৪. ফ্যাট থাকে ৯.৫১ গ্রাম

৫. ফসফরাস থাকে ১৯৮ মিলিগ্রাম

৬. পটাশিয়াম ১৩৮ মিলিগ্রাম

৭. জিঙ্ক থাকে ১.২৯ মিলিগ্রাম

egg 15583

ডিমের উপকারিতা Benefits of eggs  

ওজন কমাতে

ডিমের সাদা অংশ প্রোটিনে ভরপুর কিন্তু ফ্যাট নেই বললেই চলে। তাই এই ডিমের সাদা অংশ খেলে অনেক্ষন পেট ভরা থাকে। ফলে ওজন কমাতে চাইলে এটি অনায়াসে খেতে পারেন।

হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে

ডিমে থাকে ভিটামিন ডি, জিঙ্ক, অস্টিওজেনিক বায়োঅ্যাক্টিভ, লিউটিন ও জিয়াজ্যানথিন যা হাড়ের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। তাই নিয়মিত ডিম খেলে অকালে হাড়ের সমস্যা বা বাতের ব্যথার সম্ভাবনা কমে যায়।

দৃষ্টিশক্তি ঠিক রাখতে

ডিমে উপস্থিত লিউটিন নামক ক্যারোটিনয়েড দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে। বিশেষ করে বয়সকালে চোখ নিয়ে যেসব সমস্যা দেখা যায়, তার প্রকোপ কমাতে পারে। এছাড়া ডিমে উপস্থিত ভিটামিন এ চোখের স্বাস্থ্য উন্নত করতে উপযোগী।

মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে

কম বয়সী বা প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে নিয়মিত ডিম খেলে মস্তিষ্কের স্বাস্থ্য ভালো থাকে বলে জানা যায় একটি গবেষণার মাধ্যমে।

eggs 1

এনার্জি বাড়াতে

ডিমে থাকা ভিটামিন বি থেকেই আমরা শরীরে এনার্জি পেয়ে থাকি। তাই ব্রেকফাস্টে ডিম খেতে ভুলবেন না কিন্তু।

পেশির জোর বাড়াতে

প্রোটিনে পরিপূর্ণ ডিম পেশির জোর বাড়াতে সক্ষম কারণ এই প্রোটিন পেশির প্রোটিন সিন্থেসিস ঘটাতে পারে। তাই যারা নিয়মিত ব্যায়াম করে তাদের প্রতিদিন ডিম খাওয়ার কথা বলা হয় কারণ ব্যায়ামের ফলে পেশির যে ক্লান্তি সৃষ্টি হয় তা ডিম কিছুটা দূর করতে পারে।

ক্যান্সার প্রতিরোধে

একটি গবেষণায় জানা গেছে , ডিমে থাকা ভিটামিন ডি, ই ও লিউটিন ক্যান্সার প্রতিরোধ করতে পারে। তবে এ সম্পর্কে সঠিক ধারণার জন্য ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেওয়া প্রয়োজন।

image 486562 1636750990

হার্টের স্বাস্থ্য ও কোলেস্টেরল

ডিম নাকি রক্তকে জমাট বাঁধতে দেয় না, ফলে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। এছাড়া ডিমে উপস্থিত ওমেগা থ্রি নাকি রক্তে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে। তবে এ সম্পর্কিত কোনো তথ্য প্রমাণিত হয়নি এখনও পর্যন্ত।

প্রোটিনের উৎস

নানা ধরণের প্রোটিন উপস্থিত থাকে বলে অনেক ডাক্তারই প্রোটিনের সাপ্লিমেন্টের বদলে নিয়মিত ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

গর্ভাবস্থায়

প্রেগন্যান্ট বা গর্ভাবস্থায় ডিম মহিলাদের সঠিক পুষ্টি প্রদান করার পাশাপাশি গর্ভস্থ বাচ্চাকেও পুষ্টি প্রদান করে। এছাড়া ডেলিভারির পরও এটি বাচ্চা ও মা দুজনের জন্যই উপকারি। এটি মাতৃদুগ্ধ পুষ্টিতে পরিপূর্ণ করে।

ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে

ডিমে থাকা প্রোটিন, মিনারেল, বি-কমপ্লেক্স ভিটামিন ত্বকের স্বাস্থ্য ভেতর থেকে উন্নত করে। তাই সুন্দর ও সজীব ত্বক পাওয়ার জন্য নিয়িমিত ডিম খান।

raw egg

চুল বাড়াতে

ডিমে উপস্থিত নানা ধরণের প্রোটিন ও পুষ্টিগুণ চুলের উপযুক্ত খাদ্য বলতে পারেন । তাই এটি চুল বাড়াতে খুবই উপযোগী। নিয়মিত ডিম খাওয়ার পাশাপাশি যদি চুলে নিচে উল্লেখিত প্যাকটি লাগান, তাহলে ফল পেতে পারেন।

আরও পড়ুন : Source of vitamin E ভিটামিন-ই সমৃদ্ধ খাবারের উৎস সম্পর্কে জানুন

আরও পড়ুন : Disadvantages of drinking water while eating খাওয়ার সময় জল পান করা নৈব নৈব চ!

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular