Tuesday, December 6, 2022
Homeস্বাস্থ্যBenefits Of Mustard Greens : শরীর সতেজ রাখতে সরিষা শাকের ‍...

Benefits Of Mustard Greens : শরীর সতেজ রাখতে সরিষা শাকের ‍ জবাব নেই

ইন্ডিয়া নিউজ বাংলা

Benefits Of Mustard Greens

আজকাল প্রত্যেক মানুষই নিজেকে ফিট ও তরুন রাখতে চায়। এ জন্য সবুজ শাক-সবজি খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। সব শাক-সবজিতেই পুষ্টিগুণ প্রচুর পরিমাণে পাওয়া যায়, তবে অনেকেই শাক খেতে একেবারেই পছন্দ করেন না। বিশেষ করে শিশুরা সবুজ শাক দেখে মুখ বানাতে শুরু করে।

যদিও প্রতিটি ঋতুতেই সবুজ শাক খাওয়া উচিত, কিন্তু এর প্রভাব গরম, তাই শীতকালে এগুলো খেলে অনেক উপকার পাওয়া যায়। আজকে আমরা এমনই সবজির কথা বলছি, যার নাম সরিষার শাক। সরিষার শাক-সবজিতে রয়েছে ভিটামিন এ যা চোখের জন্য উপকারী। সুতরাং, একই সময়ে এটিতে কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ফ্রি র্যাীডিক্যালের প্রভাবকে নিরপেক্ষ করে। কিন্তু আয়ুর্বেদের কথা যদি বিশ্বাস করা হয়, এটি বর্ধিত কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে এবং শরীরে রক্তের অভাব দূর করে।

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে
সরিষার শাকও কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়ক। আসলে, এতে বিটা-ক্যারোটিন বেশি থাকে। এই পুষ্টিগুলি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে শরীরের ফ্রি র্যােডিক্যাল কমাতে, এইভাবে কোলেস্টেরল ফর্মকে অক্সিডাইজ করা থেকে বাধা দেয়। আসলে, অক্সিডাইজড কোলেস্টেরল রক্তনালীগুলির দেয়ালে আটকে থাকে, যা ধমনীকে ব্লক করতে পারে। এতে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। সরিষার শাক রক্তনালীকে সুস্থ রাখে, যার ফলে রক্ত চলাচল ঠিক থাকে এবং আপনি হৃদরোগ থেকে রক্ষা পান।

রক্তের ক্ষতি দূর করে
যাদের রক্তের ঘাটতি রয়েছে তাদের অবশ্যই সরিষা খেতে হবে। আসলে এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, যা শরীরে রক্তের অভাব দূর করে। এছাড়া এটি শরীরে হিমোগ্লোবিনের ঘাটতিও দূর করে। এইভাবে, এটি মহিলাদের এবং শিশুদের জন্য উপকারী যাদের শরীরে আয়রনের ঘাটতি রয়েছে।

ইমিউন সিস্টেম শক্তিশালী করে
সরিষার শাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। এটি ইমিউন এবং স্নায়ুতন্ত্রকে শক্তিশালী করতে সাহায্য করে। এটি আপনাকে অলস রাখে। এছাড়াও, এটি আপনার ক্যান্সার কোষ কমাতে সাহায্য করে।

ওজন কমাতে সহায়ক
সরিষার শাক-সবজিতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যার কারণে এটি ওজন কমাতে সাহায্য করে। সরিষার শাক খেলে মেটাবলিজম নিয়ন্ত্রণে সাহায্য করে।

সুগার রুখতে সহায়ক
সুগার রোগীদের জন্য সরিষার শাক খুবই উপকারী। আসলে, সরিষার শাক থেকে নির্যাস চিনি কমাতে সাহায্য করে, যা চিনি নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়াও, এটি অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে এবং গর্ভাবস্থায় চিনি নিয়ন্ত্রণে সহায়ক।

এছাড়া সরিষার শাক-সবজিতে রয়েছে ভিটামিন এ এবং সি, যা শরীরে সোডিয়ামের পরিমাণ নিয়ন্ত্রণ করে এবং রক্তচাপের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

Benefits Of Mustard Greens

আর ও পড়ুন  Rice Paratha Recipe : বাড়িতে নতুন কিছু চেষ্টা করতে চান? তৈরি করুন ভাতের পরোটা

Publish by Abanti

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular