Monday, September 26, 2022
Homeলাইফ স্টাইলBenefits of nutmeg oil জায়ফল তেলের আশ্চর্যজনক উপকারিতা সম্পর্কে জেনে রাখুন

Benefits of nutmeg oil জায়ফল তেলের আশ্চর্যজনক উপকারিতা সম্পর্কে জেনে রাখুন

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা, Benefits of nutmeg oil জায়ফল এমনই একটি সুগন্ধি মসলা যা শুধু রান্নার জন্যই নয় স্বাস্থ্য উপকারিতার জন্যও পরিচিত। জায়ফলের অনেক উপকারিতা ও গুণ রয়েছে। জায়ফলের মতো জায়ফল তেলও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এই মশলাটি ভারতীয় খাবারে অল্প পরিমাণে ব্যবহার করা হয় যাতে খাবারে কিছুটা মিষ্টি স্বাদ আনা যায়। পরিপাকতন্ত্রের নিরাময় থেকে ওজন কমানো পর্যন্ত, এটি সর্বত্র কার্যকর প্রমাণিত হয়েছে।

এই ঔষধি গ্যাস, বদহজম ও ক্ষুধা নিবারণ ইত্যাদিতেও ব্যবহৃত হয়। অনেক রোগের চিকিৎসায় জায়ফলের তেল খুবই উপকারী, দাঁতের ব্যথা, হৃদরোগ, ডায়রিয়া, কাশি, বমি, সর্দি ইত্যাদি সমস্যা দূর করতে এর সেবন উপকারী। ওষুধ ও প্রসাধনী তৈরিতেও জায়ফল তেল ব্যবহার করা হয়। জেনে নিন জায়ফল তেলের উপকারিতা সম্পর্কে।

জায়ফল তেলের উপকারিতা Benefits of nutmeg oil 

দাঁত ব্যথা

photo 1487841222

এটি ফোলা মাড়ি এবং দাঁতের ব্যথা থেকে মুক্তি দিতে পারে। কারণ এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যানালজেসিক বৈশিষ্ট্য। এটি তুলোতে ভিজিয়ে ব্যথাযুক্ত স্থানে লাগান। এতে দাঁতের ব্যথা দ্রুত নিরাময় হবে।

চাপ কমাতে

aromatherapy definition
অ্যারোমাথেরাপির জন্যও জায়ফল তেল ব্যবহার করা যেতে পারে। এটি একটি ডিফিউজারে রেখে ব্যবহার করা যেতে পারে। এটি মানসিক চাপ এবং উদ্বেগের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে।

ক্ষত বা আঘাতের উপর

জায়ফল তেল যেকোনো দাগ মুছে দিতে সাহায্য করে। ১ চা চামচ জায়ফল তেলে ১ চা চামচ সরিষার তেল মিশিয়ে ক্ষতস্থানে লাগান। এটি ধীরে ধীরে দাগ হালকা করবে।

আরও পড়ুন : Protect your eyes from computer কম্পিউটার থেকে চোখ বাঁচান

জয়েন্টে ব্যথার জন্য

1 173
জায়ফল তেলে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এগুলি পেশীর স্ট্রেনের সাথে সম্পর্কিত ব্যথা উপশম করতে কাজ করে। এই তেল জয়েন্টের প্রদাহ উপশমে কাজ করতে পারে। আক্রান্ত স্থানে কয়েক ফোঁটা জায়ফল তেল লাগাতে পারেন। জায়ফল তেল দিয়ে ঘা এবং ফোলা জায়গায় ম্যাসাজ করা খুবই উপকারী এবং এটি ব্যথা উপশমকারী হিসেবে কাজ করে।

ত্বক এবং ফাটা গোড়ালির জন্য

Leg BG20160803072135
শীতের মরশুমে হাত-পায়ের ত্বক ফাটা হয়ে যায়। জায়ফল অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। এটি ত্বকের জন্য উপকারী প্রমাণিত হতে পারে। আপনি স্নানের জলে যোগ করে জায়ফলের তেল ব্যবহার করতে পারেন। ফাটা গোড়ালিতেও জায়ফল তেল থেকে আরাম পাওয়া যায়।

পেটে ব্যথা

abdominal pain 1
জায়ফলের তেল ২-৩ ফোঁটা চিনি বা মিষ্টির সাথে মিশিয়ে খেলে পেটের ব্যথা উপশম হয়। এটি পেটের ব্যথায় তাৎক্ষণিক উপশম দেবে।

অনিদ্রার সমস্যা

103222sleep
দিনের পর দিন কি রাতে ঠিক মতো ঘুম আসে না? তাহলে সময় থাকতে থাকতে সাবধান হওয়াটা জরুরি। কারণ চিকিৎসকেদের মতে দীর্ঘ সময় যদি রাতে ঠিক মতো ঘুম না হয়, তাহলে একদিকে যেমন মস্তিষ্কের ক্ষমতা কমতে শুরু করে, তেমনি নানাবিধ কার্ডিওভাসকুলার ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কাও যায় বেড়ে। এক্ষেত্রে প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে এক গ্লাস জলে অল্প পরিমাণে জায়ফল তেল মিশিয়ে পান করা শুরু করলে ইনসমনিয়ার মতো সমস্যা দূরে পালাতে একেবারেই সময় লাগে না।

আরও পড়ুন : The benefits of barley water বার্লি’র জলের উপকারিতা

লিভারের ক্ষমতা বাড়ে

নিয়মিত জায়ফল তেল গ্রহণ করা শুরু করলে লিভারে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদানেরা বেরিয়ে যেতে শুরু করে, সেই সঙ্গে শরীরের এই গুরুত্বপূর্ণ অঙ্গটির কর্মক্ষমতা এতটাই বৃদ্ধি পায় যে কোনও ধরনের লিভারের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়

amarbarta34 104711
ব্রণ এবং ব্ল্যাক হেডসের মতো সমস্যার প্রকোপ কমাতে জায়ফল বিশেষ ভূমিকা পালন করে থাকে। উপকার পেতে সম পরিমাণে জায়ফল তেল এবং মধু মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। তারপর সেই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে কম করে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হলে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পেতে দেখবে সময়ই লাগবে না।

ক্যান্সারের মতো মারণ রোগ দূরে থাকে

গত কয়েক বছরে আমাদের দেশে ক্যান্সার রোগের প্রকোপ বেড়েছে চোখে পড়ার মতো। এমনকী আগামী কয়েক বছরের মধ্যে পরিস্থিতি আরও ভয়ঙ্কর হয়ে উঠবে বলে আশঙ্কা প্রকাশ করছেন চিকিৎসকেরা। এমন অবস্থায় ক্যান্সারের মতো রোগকে দূরে রাখতে বেশ কিছু প্রাকৃতিক উপাদানের উপর ভরসা না রাখলেই নয়, যার মধ্যে অন্য়তম হল জায়ফল। বিশেষত, লিউকেমিয়ার মতো ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে।

___

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular