Friday, December 9, 2022
Homeস্বাস্থ্যBenefits of Sandalwood Oil মানসিক চাপ থেকে মুক্তি কিংবা...

Benefits of Sandalwood Oil মানসিক চাপ থেকে মুক্তি কিংবা স্মৃতিশক্তি বাড়াতে, চন্দন তেল খুবই কার্যকরী

ইন্ডিয়া নিউজ বাংলা

Benefits of Sandalwood Oil

চন্দন গাছের অনেক ঔষধি গুণ ও সুগন্ধ রয়েছে। চন্দন অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-এজিং গুণে ভরপুর। প্রাচীনকাল থেকেই মানুষ এটিকে ত্বকের যত্নে অন্তর্ভুক্ত করে আসছে। চন্দন গাছ থেকে পাওয়া যায় চন্দন তেল, যা ত্বক, চুলের সমস্যায় ব্যবহৃত হয়। এর তেল ত্বক ও স্বাস্থ্যের জন্য উপকারী বলে বিবেচিত হয়। এর মধ্যে সাদা ও লাল চন্দন সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

চন্দন তেলের উপকারিতা  Benefits of Sandalwood Oil 

bottle sandalwood essential oil sandalwood gray b bottle sandalwood essential oil sandalwood 107529059

মানসিক চাপ কাটাতে

এই তেলের কিছু বিশেষ যৌগিক গুণ রয়েছে যা দুশ্চিন্তা ও মানসিক চাপ নিরাময়ে অনেকাংশে সহায়ক। স্ট্রেস একটি সাধারণ সমস্যার মতো কিন্তু প্রতিদিন চলতে থাকলে রোগের ঝুঁকি বাড়ে। চন্দনের তেল মানুষের মানসিক রোগ দূর করতে উপকারী। মানসিক চাপে অস্থির থাকলে চন্দনের তেল ব্যবহার করুন।

মাথাব্যথা উপশম

একটি পাত্রে চন্দন গুঁড়ো এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করুন। প্রস্তুত পেস্ট কপালে লাগান। এটি শুকিয়ে যাওয়ার পরে পরিষ্কার করুন। এতে আপনি ঠাণ্ডা অনুভব করবেন এবং মাথা ব্যথার সমস্যা থেকে মুক্তি পাবেন। চন্দনের শীতল প্রভাবের কারণে এটি মাথা ব্যথার সমস্যা এড়াতে পারে।

উজ্জ্বল ত্বকের জন্য

চন্দনের তেল বা পাউডার ব্যবহার করতে পারেন। এটি ত্বকের মৃত কোষ পরিষ্কার করে এবং ত্বককে সতেজ  করে। ত্বকের ছিদ্রে জমে থাকা অতিরিক্ত তেল পরিষ্কার হবে এবং মুখ উজ্জ্বল, কোমল দেখাবে। চন্দনে প্রায় ১২৫ ধরনের যৌগ রয়েছে। এটি ত্বক সংক্রান্ত সব সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে।

স্মৃতিশক্তি বাড়াতে

চন্দনের তেল স্মৃতিশক্তি বাড়াতে সহায়ক। চন্দনের তেল দিয়ে মাথায় মালিশ করলে মন শান্ত থাকে। ডাক্তারের পরামর্শে চন্দনের তেল ব্যবহার করা উচিত। এই তেল মন সুস্থ রাখতে সাহায্য করে।

চোখের জন্য

চোখের চারপাশে ৪-৫ মিনিট লাগিয়ে রাখুন। এতে চোখ ঠান্ডা হবে। ত্বকের কালো দাগ, শুষ্ক ত্বক দূর হবে এবং ত্বক পরিষ্কার, সতেজ ও উজ্জ্বল দেখাবে। চোখকে আকর্ষণীয় করতে চন্দনের ফেসপ্যাক লাগাতে পারেন।

Benefits of Sandalwood Oil

আর ও পড়ুন Benefit of Grams: সুগার থেকে ক্যানসার, ছোলা খাওয়ার অনেক ‍উপকারিতা

Publish by Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular