Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলBenefits of spiced tea মশলা চা-এর উপকারিতা

Benefits of spiced tea মশলা চা-এর উপকারিতা

Benefits of spiced tea মশলা চায়ের গুনাগুন

মুক্তা, ইন্ডিয়া নিউজ বাংলা: জানলে অবাক হবেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পানীয় চা। শীতের সময় শরীর গরম রাখার এটাই সবচেয়ে সহজ উপায়। ঠান্ডা আবহাওয়ায় এটি একটি দুর্দান্ত পানীয় ।

আধুনিক যুগে, আজকাল বেশিরভাগ বাড়িতেই চা আমার এবং আপনার জীবনের সাথে জড়িত। এখন আমরা চাইলেও চা ছাড়়তে পারছি না। শীতের মরশুম হোক বা গ্রীষ্মের সন্ধ্যা, চা পান করা আবশ্যক। অনেকেরই দিন শুরু হয় চা দিয়ে।

drink 3 20210425114054 4

আপনি বা আপনার পরিবারের সদস্যরা যদি চা প্রেমী হন তবে আমি চায়ে মসলাটি ব্যবহার করছি তা ব্যবহার করে দেখুন এবং এতে চুমুক দিন। আপনি যদি এই চা পান করেন তবে এই মশলাদার স্বাস্থ্যকর চা পান করে আপনি নিম্নলিখিত সুবিধাগুলি পেতে শুরু করবেন…

Benefits of spiced tea মশলা চা পান করলে আপনি নিম্নলিখিত সুবিধা গুলি পেতে পারেন

• এই মশলাটি ব্যবহার করে চা বানানোর সময় চা পাতার অর্ধেকই দিতে হবে। এভাবে আপনি চায়ের নেতিবাচক প্রভাব থেকে অনেকাংশে রক্ষা পাবেন এবং চা পানের স্বাদ বহুগুণ বেড়ে যাবে। তারপর ধীরে ধীরে চা পাতা কমাতে পারেন।

• এছাড়াও, আপনি যদি চান তবে শুধুমাত্র এই স্বাস্থ্যকর মশলা যোগ করুন এবং চায়ের মতো ব্যবহার করুন, তাহলে আপনি অনেক উপকার পাবেন।

chai spices isolated 260nw 7835233032

• এই চায়ের মশলায় প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আপনার শরীরকে বার্ধক্যজনিত বিপর্যয় এবং চারপাশে দূষণের প্রভাব থেকে রক্ষা করে।

• কফি পান করলে বদহজম, মাথাব্যথা বা ঘুমের কোনো অসুবিধা হলে চিন্তা না করে এই মশলাদার স্বাস্থ্যকর চা পান করুন।

• এই মশলাদার স্বাস্থ্যকর চা, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে, কারণ এই চায়ে অন্তর্ভুক্ত ওষুধ, তুলসী, দারুচিনি ইত্যাদি ধমনীকে মসৃণ করে এবং কোলেস্টেরল মুক্ত করে।

• এই মশলাদার স্বাস্থ্যকর চা আপনার হাড়কেও শক্তিশালী করে।

chai spices 5828eb045f9b58d5b13d9090 1

• এই মসলাযুক্ত স্বাস্থ্যকর চা পান করলে আপনার দাঁত মজবুত হয়, কারণ এতে উপস্থিত তুলসী দাঁতে জমে থাকা প্লাক দূর করে।

• এই মশলাযুক্ত স্বাস্থ্যকর চা পান করা আপনার শরীরের ইমিউন সিস্টেমকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। সর্দি-কাশির মতো সাধারণ রোগও এই চায়ের অন্তর্ভুক্ত তুলসি, লবঙ্গ, কালো মরিচ ইত্যাদি দূর হয়ে যায় এবং ডায়াবেটিস, রক্তচাপ, হার্ট সংক্রান্ত সমস্যা, জয়েন্টের ব্যথা ইত্যাদিতে উপকার পাওয়া যায় এবং এটি সম্পূর্ণ নির্দোষ ও নিরাপদ।

• এই মশলাদার স্বাস্থ্যকর চা আপনাকে ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা দেয়, কারণ এতে অ্যান্টিঅক্সিডেন্টের মতো ক্যান্সার-বিরোধী উপাদান রয়েছে।

bas best masala chai scaled

• এই মশলাদার স্বাস্থ্যকর চা আপনাকে হাইড্রেটেড থাকতে সাহায্য করে। কফি পান করলে প্রস্রাব বেশি হয়, ফলে তা শরীরে বেশিক্ষণ থাকে না এবং বেরিয়ে যায়। এইভাবে আমাদের কিডনি ওভারলোড হয়, কারণ শরীর থেকে পর্যাপ্ত বা সাধারণ চা বের করতে বেশি পরিশ্রম করতে হয়।
তাই আমাদের শরীরে জলের পরিমাণ কমতে শুরু করে। আপনি যদি প্রতিদিন পাঁচ থেকে ছয় কাপ কফি বা সাধারণ চা পান করেন, তাহলে আপনার শরীরে জলের  অভাব দেখা দিতে পারে। তাহলে আপনাকে নিস্তেজ দেখাতে শুরু করবে, এই চা পান করার সাথে সাথে আপনার মুখ উজ্জ্বল হতে শুরু করবে।

• এই মশলাদার স্বাস্থ্যকর চা ক্যালোরি মুক্ত। আপনি যদি একটি সন্তোষজনক, ক্যালোরি-মুক্ত পানীয় পেতে চান তবে এই মশলাযুক্ত স্বাস্থ্যকর চা সবচেয়ে নিরাপদ বিকল্প।

• এই চা পান করলে আপনার শরীরের মেটাবলিজম বাড়ে, যা 70 থেকে 80 ক্যালরি আরামে পোড়াতে পারে।

Benefits of spiced tea  মশলাদার স্বাস্থ্যকর চায়ের মশলার উপাদান

moshla 20200709134957

 

(1) তুলসী গুঁড়া – ১০০ গ্রাম
(2) দারুচিনি গুঁড়া – ১০০ গ্রাম
(3) শুকনো আদা – ১০০ গ্রাম
(4) লবঙ্গ গুঁড়া – ৫০ গ্রাম
(5) কালো মরিচ গুঁড়া – ৫০ গ্রাম
(6) এলাচ গুঁড়া – ৫০ গ্রাম

আপনি যেকোনো আয়ুর্বেদিক ওষুধের দোকান বা মুদি দোকান থেকে এই আইটেমগুলি পেতে পারেন। তারপর মিক্সারে পিষে পাউডার তৈরি করুন। স্বাদ এবং আপনার প্রকৃতি অনুযায়ী চা তৈরি করতে 5 মিনিট সিদ্ধ করুন। পরবর্তীতে এভাবে পান করলে ভালো, অন্যথায় একে পানি মনে করে তাতে সামান্য চা পাতা, দুধ ও চিনি মিশিয়ে সবসময় চা বানান। একইভাবে উপস্থাপন করে প্রশংসা পান এবং স্বাস্থ্য উপকারিতা পান।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular