Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলBenefits of Watermelon in Summer; কাঠফাটা গরমে ট্রেডমার্ক ফল তরমুজের গুণাগুণ

Benefits of Watermelon in Summer; কাঠফাটা গরমে ট্রেডমার্ক ফল তরমুজের গুণাগুণ

ইন্ডিয়া নিউজ বাংলা

Benefits of Watermelon in Summer

কলকাতা; এই গরমে লাল টকটকে এক ফালি তরমুজ দেবে শীতল অনুভূতি। গরমের ট্রেডমার্ক ফল তরমুজ। তাই তো সতেজ থাকতে বৈশাখের গরমে এই ফলের চাহিদা সব থেকে বেশি। গ্রীষ্মের শুরু থেকেই বাজার ছেয়ে যায় তরমুজে।  কেবল প্রশান্তি পেতেই নয়, স্বাস্থ্যগত দিক বিবেচনায়ও তরমুজ এগিয়ে। আর গরমে শরীরে জলের ভারসাম্য বজায় রাখতে যে তরমুজের জুড়ি মেলা ভার তাও আমাদের সবার জানা। তরমুজে আছে লাইকোপেন, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও জল।

1606307652 5fbe4f44a2c16 watermelon
Benefits of Watermelon in Summer

নীচে বিস্তারিত ভাবে তরমুজের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে দেওয়া হল-

 

Tormuj 120170427220045হার্টের স্বাস্থ্য ভালো রাখতে

তরমুজের উপকারিতা এতটাই যে প্রতিদিন অন্তত এক টুকরো করে তরমুজ খেলে নিষ্প্রয়োনীয় ও ক্ষতিকারক কোলেস্টেরলকে দূরে রাখা যায় যা হার্ট সংক্রান্ত রোগগুলিকে প্রতিরোধ করতে পারে। তরমুজে উপস্থিত সিট্রোলিন হার্টের স্বাস্থ্যের জন্যে খুবই ভাল।

Benefits of Watermelon in Summer

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

তরমুজ ভিটামিন সি তে সমৃদ্ধ যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে । এছাড়াও এতে রয়েছে ভিটামিন বি ৬ যা অ্যান্টিবডি গঠন করতে সাহায্য করে । এর ফলে শ্বেত রক্ত ক্ষণিকা সঠিক পরিমানে তৈরী হয়। তরমুজে থাকা ভিটামিন এ শরীরকে নানা ধরণের সংক্রমণ থেকে দূরে রাখে।

Benefits of Watermelon in Summer

হজম ক্ষমতা বাড়াতে

তরমুজে রয়েছে প্রচুর পরিমানে জল যা হজম ক্ষমতা বাড়িয়ে তোলে। এছাড়া এতে রয়েছে ফাইবার যা কোষ্টকাঠিন্য দূর করে ও খাবার হজম করিয়ে পেট পরিষ্কার রাখতে সাহায্য করে ।

download 1 2

Benefits of Watermelon in Summer

হাঁপানির ক্ষেত্রে

তরমুজে উপস্থিত লাইকোপেন নামক অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ যা শরীরের নানা সমস্যা যেমন ঠান্ডা লাগা ও জ্বর প্রতিরোধ করে । এমনকি বয়স্কদের ক্ষেত্রেও তরমুজ হাঁপানির সমস্যা কম করতে পারে ।

Benefits of Watermelon in Summer

ওজন কমানোর জন্য

তরমুজের সবথেকে বড় উপকারিতা হল এটি ওজন কমানোর জন্যে কার্যকরী কারণ তরমুজে জলের পরিমান খুবই বেশি। এর ফলে বিপাক ক্রিয়া সঠিক থাকে ও শরীরকে নানা ধরণের বিষক্রিয়া পদার্থ ও ফ্যাট থেকে মুক্ত হতে সাহায্য করে, যা ওজন হ্রাস করতে সাহায্য করে । একটি তরমুজের বড় টুকরোয় মাত্র ৮৬ ক্যালোরি , ২২ গ্রাম কার্বোহাইড্রেট ও ১ গ্রামের থেকেও কম ফ্যাট থাকে এবং কোনোরকম কোলেস্টেরল থাকে না।

Benefits of Watermelon in Summer

কিডনির সুরক্ষা

যদিও তরমুজে পটাশিয়াম রয়েছে, কিন্তু অন্যান্য ফলের তুলনায় এতে পটাসিয়াম মাত্রা বেশ কম। যার ফলে কিডনির সমস্যায় ভোগা মানুষদের জন্যে এটি খুবই কার্যকরী। কিডনির সমস্যা থাকলে কম পটাসিয়াম যুক্ত খাবার খাওয়াই উচিত এবং এক্ষেত্রে তরমুজ অনায়াসে আপনার খাদ্য তালিকায় যোগ করতে পারেন।

1606307652 5fbe4f4498c2a watermelon
Benefits of Watermelon in Summer

শরীর আর্দ্র রাখতে

তরমুজে রয়েছে ৯০% জল যা শরীরকে বেশ আর্দ্র রাখে । তাই চা বা কফির তুলনায় তরমুজ খাওয়া অনেক বেশি উপকারী। তাই প্রস্রাবের পরিমান ঠিক থাকে ফলে কিডনিতে চাপ পড়ে না ।

Benefits of Watermelon in Summer

চোখের জন্যে

তরমুজ ভিটামিন এ তে পরিপূর্ণ যা চোখের জন্যে খুব প্রয়োজনীয়। ভিটামিন এ দৃষ্টি শক্তি প্রখর করে ও বয়সকালে দ্রুত ছানি পড়া রোধ করে। ফলে আপনি অনেক দিন পর্যন্ত স্পষ্ট  দৃষ্টি শক্তির অধিকারী হতে পারেন নিয়মিত তরমুজ খেলে ।

watermelon 1

Benefits of Watermelon in Summer

ক্যান্সার রুখতে

তরমুজে থাকা লাইকোপেন ক্যান্সারের প্রবণতা অনেকটা কমিয়ে আনে । এই লাইকোপেনের জন্যেই তরমুজের রং গাঢ় লাল হয় এবং এটি অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর যা ক্যান্সার রোধ করে । দু কাপ তরমুজে রয়েছে ২০গ্রাম লাইকোপেন যা নানা ধরণের ক্যান্সারের বিরুধ্যে লড়াই করতে সাহায্য করে । প্রস্ট্রেট ক্যান্সারের জন্যে লাইকোপেন কেমো থেরাপির মত কাজ করে।

Benefits of Watermelon in Summer

Capture 9

ডায়াবেটিসের জন্যে

তরমুজের শর্করার পরিমান কম থাকে এবং এছাড়া তরমুজে আছে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান ও সঙ্গে অ্যান্টি ডায়াবেটিক উপাদানও । কিন্তু এ ব্যাপারে অবশ্যই একবার ডাক্তারের পরামর্শ নিয়ে নেবেন।

Benefits of Watermelon in Summer

হাড়ের স্বাস্থ্য

হাড়ের সুস্বাস্থের জন্যে ভিটামিন সি খুব প্রয়োজনীয় কারণ এটি হাড়ের ছোট খাটো সমস্যা খুব সহজেই দূর করতে পারে । তরমুজ খাওয়ার ফলে অস্টিওপোরোসিস বা হাড়ের চিড় ধরা রোধ করা যায় । এছাড়া হাড়ের বৃদ্ধিতেও এর প্রভাব আছে বলে জানা যায় ।

Benefits of Watermelon in Summer

মাড়ির জন্যে

তরমুজে থাকা ভিটামিন সি মাড়ির জন্যে খুবই ভালো । ভিটামিন সি এর অভাবে মাড়ি থেকে রক্তপাত ও মাড়ির ফোলাভাব দেখা যায় যা তরমুজ নিয়মিত খেলে অনায়াসে কমতে পারে। তরমুজ এমনকি মুখের ভেতরের ব্যাকটিরিয়া ও মাড়ির সংক্রমণও রোধ করতে সাহায্য করে।

download 13

Benefits of Watermelon in Summer

আরও পড়ুন; How to Avoid Heatstroke in Summer; হিটস্ট্রোক এড়ানোর উপায়
আরও পড়ুন; Health benefits of lady’s finger; কেন খাবেন ঢ্যাঁড়স? জেনে নিন ঢ্যাঁড়স খাওয়ার সুফল
আরও পড়ুন; Rose Water Benefits; গোলাপ জলের উপকারিতা

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular