Saturday, October 8, 2022
Homeলাইফ স্টাইলBenifits of drinking red wine রেড ওয়াইনের উপকারিতা

Benifits of drinking red wine রেড ওয়াইনের উপকারিতা

Benefits of drinking red wine রেড ওয়াইন পান করল আপনার শরীরের কী কী উপকার হবে জেনে নিন

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা : রেড ওয়াইন সঠিক ভাবে নিয়মিত ব্যবহার করলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়। রেড ওয়াইনের মধ্যে থাকা ওয়াইন হোয়াইট ওয়াইন এর তুলনায় শরীরের ক্ষেত্ররে  উপকারী। রেড ওয়াইন এর মধ্যে এমন কিছু চমৎকার গুন রয়েছে যেগুলি আমাদের শরীরের উপকার করে। তবে এটা পরিষ্কার ভাবে বুঝে নিতে হবে রেড ওয়াইন রোগের নিরাময়  করে না। এটি শুধুমাত্র কিছুুুু রোগের লক্ষণ এবং প্রভাব কমাতেে পারে। তাহলে চলুন জেনে নেওয়া  যাক রেড ওয়াইনের উপকারিতা।

* ব্রণর সমস্যা মোকাবিলা করতে

ব্রণর সমস্যা থেকে মুক্তি পেতে, তুলোর মধ্যে কয়েক ফোঁটা রেড ওয়াইন নিন। ভালো করে মুখে লাগান এবং ১০-১৫ মিনিট রেখে দেওয়ার পর ধুয়ে নিন। এরপর হালকা গরম জল দিয়ে মুখ পরিষ্কার করুন। রোজ রাতে  এই অভ্যাসটি করলে পার্থক্য বুঝতে পারবেন।

52d0a1fb 8719 4750 ab10 b803edd20c5f

* কোলেস্টেরলের সমস্যা কমাতে পারে

কোলেস্টেরল এবং হৃদরোগের সমস্যা কমাতে পারে রেড ওয়াইন। রেড ওয়াইন পানের উপকারিতা হৃদরোগ কমাতে পারে জেনে অনেকে অবাক হবেন। ওয়াইনে এন্টি অক্সিডেন্ট উপাদান থাকে যেমন রেসভেরাট্রল,প্রোনথোসায়ানিডিন এবং কোয়ারসেটিন। যেগুলি হৃদরোগের ঝুঁকি কমায়।

* খুশকির সমস্যা কমাতে

আপনি যদি খুশকির সমস্যায় ভোগেন, তাহলে রেড ওয়াইনের সাহায্যে খুশকি দূর করুন। আপনার ভেজা চুলে রেড ওয়াইন লাগান এবং ১৫ মিনিট রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার খুশকির সমস্যা কমবে। পাশাপাশি রেড ওয়াইন চুলে কন্ডিশনার হিসেবে কাজ করে। আপনি কয়েক ফোঁটা রেড ওয়াইন শ্যাম্পু করার পর একটি পেস্ট তৈরি করে চুলে লাগিয়ে দু-তিন মিনিট রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন দেখবেন আপনার চুল মজবুত এবং চকচকে হয়ে উঠবে।

grapes and red wine glass

* হার্ট অ্যাটাক কমাতে

উচ্চ রক্তচাপ থেকে হার্ট অ্যাটাক কিংবা কিডনির সমস্যা থেকে চোখের সমস্যা সবেতেই সাহায্য করবে রেড ওয়াইন। রেড ওয়াইন খেলে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমানো যায়। হার্ভার্ড মেডিকেল স্কুলের একটি রিপোর্ট অনুসারে নিয়মিত নন অ্যালকোহলযুক্ত রেড ওয়াইন খাওয়া যেতে পারে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করার জন্য।

 * মস্তিষ্কের জন্য উপকারী রেড ওয়াইন

রেড ওয়াইন মস্তিষ্কের জন্য উপকারী। এটি সেবনে মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের উপকার হয়। এটি মস্তিষ্কে একটি প্রতিরক্ষামূলক প্রভাব ফেলে। তবে অতিরিক্ত রেড ওয়াইন পান করলে শরীরে অন্যান্য স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করতে পারে।

220px Red Wine Glass

* প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি কমায়

রেড ওয়াইন প্রস্টেট ক্যান্সারের মতো বিপদজনক রোগের ঝুঁকি কমায়। এতে থাকা রেসভেরাট্রল  ক্যানসারের কোষ কে বাড়তে দেয় না। বয়স্ক ব্যক্তিদের মধ্যে এই ক্যান্সারের লক্ষণ দেখা যায়।  এই রোগে    আক্রান্ত ব্যক্তির প্রস্রাবে প্রদাহ হয়। কিন্তু আপনি যদি নিয়মিত রেড ওয়াইন পান  করেন তাহলে আপনি বেশ নিরাপদ।

* হজমে সাহায্য করে

প্রতিদিন অল্প পরিমাণে রেড ওয়াইন পান করলে হজম শক্তি বৃদ্ধি পায়। ফলে পাকস্থলীতে তৈরি আলসার কমে যায় । পেটে বেড়ে ওঠা কিছু বিপদজনক ব্যাকটেরিয়া শনাক্ত করে মেরে ফেলে রেড ওয়াইন। যার কারণে আপনি অনেকাংশে সুস্থ বোধ করবেন।

তবে যদি কেউ লিভার সম্পর্কিত সমস্যায় ভোগেন,তাহলে তার রেড ওয়াইন খাওয়া উচিত নয় ।কারণ রেড ওয়াইনে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টের প্রভাবে  শরীরে  ক্ষতি হতে পারে। এছাড়া অতিরিক্ত রেড ওয়াইন আপনার লিভারের ক্ষতি করতে পার।

 

 

 

 

 

 

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular