Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলBenifits of dry ginger in winter শীতকালে শুকনো আদার উপকারিতা

Benifits of dry ginger in winter শীতকালে শুকনো আদার উপকারিতা

Benefits of dry ginger in winter শুকনো আদার উপকারিতা জানুন

পারভীন কুমারী, ইন্ডিয়া নিউজ বাংলা : আমাদের জীবনযাত্রা এখন আগের থেকে অনেক সহজ। যা প্রয়োজন তাই সঙ্গে সঙ্গে চলে আসছে হাতের সামনে। তবে  আগে চিত্রটা এমন ছিল না। রান্নায় মশলা করার জন্য ভরসা ছিল শিল, নোড়া। এখন বেশিরভাগ বাড়িতেই আর নেই শিল ,নোড়ার অস্তিত্ব! এই প্রজন্মের অনেকেই শিল-নোড়া চোখে দেখেনি। তেমনই সর্দি-কাশি কিংবা আবহাওয়া পরিবর্তনের সমস্যায় মুঠো মুঠো অ্যান্টিবায়োটিক নয়। বরং অনেক বেশি ভরসা থাকত ঘরোয়া টোটকায়।

মধু, আদা, ঘি, লবঙ্গ, এলাচ, কাঁচা হলুদ, দুধ, কালমেঘ- প্রাচীনকালে মুনি-ঋষিরা সুস্থ থাকতে ভরসা রাখতেন এই সব খাবারের উপরেই। ওষুধও তৈরি হত এই সব উপাদান থেকেই। আদার উপকারিতা অনেক। কিন্তু বেশিদিন সেই আদা সংরক্ষণ করার উপায় তখন ছিল না। ফলে প্রাচীন পদ্ধতি মেনেই বাড়িতে বানিয়ে রাখা হত শুকনো আদার পাউডার। সংক্রমণ রোধে এই শুকনো আদার পাউডারের ভূমিকা অনেকখানি। আর্য়ুবেদে এই শুকনো আদার পাউডার শুন্তি (Shunti) নামে পরিচিত।
শুকনো আদা গুঁড়া মাংসপেশীর ব্যথা এবং শরীরের ব্যথা কমাতে সহায়ক হতে পারে। এতে অনেক ধরণের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা স্বাস্থ্যের জন্য খুব উপকারী। আপনার প্রতিদিনের ডায়েটে শুকনো আদা গুঁড়ো অন্তর্ভুক্ত করা ট্রিপসিন এবং লিপাসকে সক্রিয় করতে সহায়তা করে। এগুলি হজমকারী এনজাইম যা প্রোটিন এবং চর্বি ভাঙ্গতে সহায়তা করে।

dry ginger powder 500x500 1

Benefits of dry ginger in winter শীতে শুকনো আদার উপকারিতা

• শীতে ঘন ঘন কাশি সর্দি প্রতিরোধ করে
• বিষন্নতায় খুবই উপকারী
• এটি হাঁটার সময় হঠাৎ করে মাথা ঘুরে গেলেন  মাথা ঘোরা কমাতে সাহায্য করে
• বাত রোগে এটি উপকারী
• চুলের অকাল পাকা হওয়া রোধ করে
• এটি পুরুষদের রোগেও উপকারী

Benefits of dry ginger in winter ডায়েটে শুকনো আদা গুঁড়া

মশলা চা

এক কাপ মশলা চা আপনার জীবনের প্রতিটি রোগ দূর করতে পারে। এটি স্ট্রেস উপশমের ক্ষেত্রেও উপকারী বলে বিবেচিত হয়।

শুকনো ঘি এবং গুড়

এক চিমটি শুকনো আদা, ঘি এবং গুড় দিয়ে তৈরি ছোট মটর আকারের লাড্ডুগুলি তৈরি করতে পারেন। আপনি এই লাড্ডু খেতে পারেন আপনার মধ্যাহ্নভোজের পরে এবং রাতের খাবারের জন্যও।

ginger powder 1 1

শোবার সময়ও খাওয়া যেতে পারে

জাফরান দিয়ে এক গ্লাস দুধে সুন্থ, ১ চা চামচ বাদাম, কাজু বাদাম, হলুদ এবং কিছু জায়ফল মিশিয়ে নিন। ঘুমানোর সময় এটি পান করে আপনি আরও ভাল ঘুম পেতে পারেন। এটি আপনার হাড় এবং জয়েন্টগুলি শক্তিশালী করার জন্যও ভাল। ডায়াবেটিস এবং জয়েন্টে ব্যথা এবং বাতের ব্যথায় আক্রান্ত ব্যক্তিরাও এটি থেকে উপকৃত হতে পারেন।

100 sonth zingiber officinale dry ginger seed pouch kotaliya original imafy4hhgupt27pw 1

কাশি ও সর্দি শুকনো আদা, ঘি, গুড় এবং হলুদ

ঘি, গুড়, শুকনো আদা এবং হলুদ মিশিয়ে ছোট ছোট বল তৈরি করতে পারেন। কাঁচা, সর্দি দ্বারা অসুস্থ শিশুদের আপনি এটি নিয়মিত দিতে পারেন।

ঘি এবং আদা

আদা সামান্য ঘি দিয়ে মিশিয়ে শুতে যাওয়ার আগে   ত্বকে পেস্টটি ঘষুন। এটি আপনার ঘুমকে উন্নত করতে, হজমে সমস্যা হ্রাস করতে এবং দুঃস্বপ্নগুলি হ্রাস করতে সহায়তা করবে।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular