Monday, September 26, 2022
Homeলাইফ স্টাইলBenifits of green moong dal সবুজ মুগ ডালের উপকারিতা

Benifits of green moong dal সবুজ মুগ ডালের উপকারিতা

Benifits of green moong dal কার্বোহাইড্রেট থেকে প্রোটিন পুষ্টিতে ভরপুর মুগডাল। উপকারিতা জানুন

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা:  কার্বোহাইড্রেট থেকে প্রোটিন পুষ্টিতে ভরপুর মুগডাল। প্রোটিন ছাড়া জীবনযাত্রার মান খুব একটা      ঠিক বলা যাবে না। অবশ্যই প্রোটিনের জন্য সব ধরণের খাবার খাওয়া উচিত। মুরগির মাংস খেলে শরীর সবচেয়ে বেশি প্রোটিন পায়। কিন্তু সবাই মুরগি খায় না। যে ব্যক্তি মুরগির মাংস খেতে পারেন না, তিনি প্রোটিনের জন্য মুগ ডাল খেতে পারেন। নিরামিষের সুপার ফুড বলা হয় মুগডালকে। যে কোনও ডালের মধ্যেই থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। কিন্তু মুগডালের মধ্যে তা অনেক বেশি মাত্রায় থাকে। এছাড়াও খুব সহজে হজম হয় মুগ ডাল। সেই সঙ্গে ফ্যাট কিংবা কার্বোহাইড্রেট বিন্দুমাত্র থাকে না। তাই ওজন কমাতেও খুব সাহায্য করে এই ডাল। যাঁদের ইউরিক অ্যাসিডের সমস্যা আছে তাঁদের মুসুর ডাল এড়িয়ে চলতে বলা হয়। কিন্তু কখনই মুগ ডাল এড়িয়ে চলার কথা বলা হয় না। এমনকী যাঁরা অসুস্থ তাঁদেরও মুগডালের খিচুড়ি পথ্য হিসেবে দেওয়া হয়। আর সবুজ মুগও খুব উপকারী। সবুজ মুগ ভিজিয়ে কাঁচা কিংবা মুগ বেটে তাই দিয়েও নানা খাবার বানানো হয়। মুগ ডালের আরও বেশ কিছু উপকারিতা রয়েছে।

Benifits of green moong dal মুগ ডালের উপকারিতা

Ubaba1866064840bdb4f834030762cf52r


ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক
মুগ ডাল খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। নিয়মিত মুগ ডাল সেবন ডায়াবেটিস কমাতে সহায়ক। মুগ ডাল খেলে শরীরে ইনসুলিন, ব্লাড সুগার ও ফ্যাটের মাত্রা কমে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করা
মুগ ডাল সেবন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। মুগ ডাল ফাইবার, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। যা আমাদের শরীরের অন্ত্রের ময়লা দূর করে। এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান

মুগ ডাল আপনার জন্য খুবই উপকারী হতে পারে। মুগ ডাল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। মুগ ডাল রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। পেটের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

ওজন কমানো
যাদের ওজন বাড়ছে এবং ওজন কমাতে চান তাদের মুগ ডাল খাওয়া উচিত। খাদ্যতালিকায় মুগ ডাল অন্তর্ভুক্ত করলে ক্ষুধা কমে যায়। যার কারণে ওজন থাকে।

cheap green mung bean 500x500 1

ঘামে সাহায্য
প্রচুর ঘাম হলে মুগ হালকা গরম করে পিষে নিন এবং তারপর এই পাউডারে কিছু পরিমাণ জল মিশিয়ে তৈরি পেস্ট সারা শরীরে লাগান উপকার পাবেন।

ক্যান্সার রোগীদের জন্য উপকারী
মুগ ডালের স্প্রাউটে ওলিওস্যাকারাইড থাকে যা পলিফেনল থেকে আসে। এই দুটি উপাদানই ক্যান্সারের মতো মারাত্মক রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। ক্যান্সার রোগীরা আরামে খেতে পারেন মুগ ডাল।

কোষ্ঠকাঠিন্য সমস্যা
যদি কোনও ব্যক্তির কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে, তবে মুগের ডাল খাওয়া খুব উপকারী প্রমাণিত হতে পারে। মুগ ডাল খিচুড়ি খেলে পেট পরিষ্কার হয়।

হজমে উন্নতি
মুগ ডাল হজমের উন্নতির জন্য এবং পেটের তাপ ঠান্ডা করার জন্যও একটি দুর্দান্ত খাদ্য হিসাবে বিবেচিত হয়। মুগ ডালের লাড্ডু খেলে শারীরিক শক্তিও বৃদ্ধি পায়।

টাইফয়েডে উপশম

টাইফয়েড হলে টাইফয়েডের রোগী মুগ ডাল খেতে পারেন। মুগ ডাল টাইফয়েডে দারুণ উপশম দেয়।

moong 1200x1200 1

দাদ, চুলকানি উপশম
মুগ ডালের খোসা একত্রে পিষে দাদ, চুলকানি ও চুলকায় আক্রান্ত স্থানে লাগালে দারুণ উপশম হয়।শরীরের বিষাক্ত পদার্থ অপসারণ করতে সাহায্য করে মুগ ডাল। শরীর থেকে টক্সিন দূর করার গুণও রয়েছে এই ডালে। এর সেবনে শরীরের বিষাক্ত উপাদান কমে যায়।

ভিটামিন সমৃদ্ধ
মুগ ডাল ভিটামিন এ, বি, সি এবং ই সমৃদ্ধ। এর পাশাপাশি মুগ ডালে পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়ামের পরিমাণও অনেক বেশি।

 

চোখ উজ্জ্বল্য বাড়াতে
মুগ ডালে রয়েছে স্বাস্থ্যকর পরিমাণে ভিটামিন এ। যা আমাদের দৃষ্টিশক্তির জন্য ভালো। ভিটামিন এ থাকায় এগুলি আপনার দৃষ্টিশক্তি বাড়াতেও সাহায্য করে। এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান চোখের কোষকে  থেকে রক্ষা করে। তাই প্রতিদিন আপনার ডায়েটে মুগ ডাল রাখুন।

শরীরকে ডিটক্স করে
নিয়মিত মুগ ডাল খেলে শরীরে উপস্থিত ময়লা দূর হয়, যা শরীর পরিষ্কার করে। এর পাশাপাশি এই মুগ ডালের জলে উপস্থিত উপাদান লিভার, গলব্লাডার, রক্ত ও অন্ত্র পরিষ্কার করে।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular