Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলBenifits of Peepal Tree অশ্বত্থ গাছের উপকারিতা

Benifits of Peepal Tree অশ্বত্থ গাছের উপকারিতা

Benefits of Peepal Tree অশ্বত্থ গাছ ও গাছের পাতার উপকারিতা জানুন

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : কথিত আছে অশ্বত্থ গাছে‌ ভগবান বিষ্ণু বাস করেন। অশ্বত্থ গাছের পাতা কখনও শেষ হয়়না বলে  এই গাছকে  অনেক সময় অক্ষর গাছ হিসাবেও  ডাকা  হয়।  আয়ুর্বেদ শাস্ত্রে        অশ্বত্থ গাছ এবং এই গাছের পাতার গুনাগুন সম্পর্কে বিস্তর বর্ণনা করা আছে।

অশ্বথ ছালের উপকারিতা

মূত্রনালির সমস্যা থাকলে অশ্বথ ছাল ভালো কাজ করে। পেটের সমস্যায়  তারা  ভোগেন তাদের ক্ষেত্রেও এই ছাল উপকারি।গাছের ছাল ব্যবহারে পেট পরিষ্কার হয়।গর্ভধারণের সহায়তা করে এই গাছের ছাল। গনোরিয়া, কফ দোষ, ডায়াবেটিস, লিউকোরিয়া, শ্বাসকষ্টের রোগী অশ্ব্ত্থ ছাল ব্যবহারে উপকার পাবেন।

Benefits of peeple tree অশ্ব্ত্থ গাছের উপকারিতা

শ্বাসকষ্টের সমস্যায় 

Geethanjali Travel Saga 1024x576 1

শ্বাসযন্ত্রের সঙ্গে যুক্ত বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় অশ্বত্থ গাছের পাতা থেকে। কাশি এবং হাঁপানির মতো সমস্যা থেকেও মুক্তি দেয় অশ্বথ গাছের পাতা।এই পাতার নির্যাসের এমন একটি বৈশিষ্ট্য রয়েছে, যা ব্রঙ্কোস্পাজমের ওপর কার্যকরী প্রভাব ফেলে। অশ্বত্থ গাছের পাতা এবং ফল হাঁপানি নিরাময়ে সহায়ক হিসাবে প্রমাণিত। হাঁপানি থেকে মুক্তি পাওয়ার জন্য চিকিৎসকরা অশ্বত্থ পাতার রস এবং এর ফলের গুঁড়ো খাওয়ার পরামর্শ দেন।

 পেট ব্যথায় উপকারিতা

আপনি যদি পেটের ব্যথায় মাঝেমধ্যে কষ্ট পেয়ে থাকেন, এবং আপনার চারপাশে যদি একটি অশ্বত্থ গাছ থাকে ,তাহলে দ্বিতীয় বার আপনাকে আর এই সমস্যার সম্মুখীন হতে হবে না। পেট ব্যথা এবং পেট ফোলা সমস্যার দ্রুত নিরাময় করতে পারে এই গাছের পাতা।

ফাটা গোড়ালির সমস্যা থেকে মুক্তি

গোড়ালি ফাটার সমস্যা কমবেশি সকলে প্রায় ভোগেন। সমস্যা থেকে অশ্বত্থ গাছ আপনাকে মুক্তি দিতে পারে। ফাটা গোড়ালি থেকে মুক্তি পেতে অশ্বত্থ গাছের ছাল ব্যবহার করুন। অশ্বত্থ গাছের ছালের থাকে  এন্টিমাইক্রোবিয়াল নামে এক ধরনের পদার্থ ফুট ক্রিম তৈরিতে ব্যবহৃত হয়।

Ficus religiosa Bo

ডায়রিয়ার সমস্যা থেকে মুক্তি

ডায়রিয়া এমনই একটা পেটের অসুখ যা মানুষকে খুব দ্রুত দুর্বল করে দেয়। ডায়রিয়া থেকে মুক্তি পেতে অশ্বত্থ গাছের ছাল আপনি ব্যবহার করতে পারেন। কারণ এই গাছের ছালে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য।যা ডায়রিয়ার সমস্যা নিরাময়ে কার্যকর বলে প্রমাণিত।

দাঁতের ক্ষেত্রে অশ্বত্থ গাছের উপকারিতা

ভালো রাখার জন্য এই গাছের উপকারিতার কথা শোনা যায়। স্টেরয়েড, ফ্ল্যাভোনয়েড, অ্যালকালয়েড হল বায়োঅ্যাক্টিভ যৌগ অশ্বত্থ গাছের পাতা থেকে পাওয়া যায়। এই যৌগগুলি কেবলমাত্র দাঁতকে পরিষ্কার করতে সাহায্য করে তাই নয়, মাড়ির এলার্জি থেকেও রক্ষা করে।

হার্টের সমস্যা দূর করতে

হার্টের সমস্যা দূর করতে অশ্বত্থ পাতা ব্যবহার করা যেতে পারে। এই গাছের পাতা সারারাত ভিজিয়ে রেখে পরের দিন সেই জল দিনে দুই থেকে তিনবার পান করলে হার্টের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। পাশাপাশি অশ্বত্থ গাছ অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ কমায়। এই গাছের রয়েছে কার্ডিও প্রটেক্টিভ বৈশিষ্ট্য।

Peepal Tree of India Pack SDL858382455 1 40f67

রক্ত পরিশুদ্ধ করতে

অশ্বত্থ গাছ রক্ত পরিশুদ্ধ করতে সাহায্য করে। এই গাছের পাতায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং এন্টিভাইরাস বৈশিষ্ট্য রয়েছে। এই পাতার নির্যাস পান করলে রক্ত বিশুদ্ধ হয় এবং চর্মরোগ থেকে মুক্তি পাওয়া যায়।

বন্ধ্যাত্ব থেকে মুক্তি

বন্ধ্যাত্ব একটি নারীর সবথেকে বড় অভিশাপ। অশ্বত্থ গাছের ইমিউনোমোডুলেশন বৈশিষ্ট্য রয়েছে। ইমিউনোথেরাপির মাধ্যমে উর্বরতা বাড়ানো যায়।

জন্ডিসের সমস্যায়

চোখ এবং ত্বক হলুদ হয়ে যাওয়া জন্ডিসের লক্ষণ হিসেবে বিবেচিত হয়। অশ্বত্থ গাছের ঔষধিগুণ জন্ডিস রোগ দূর করতে পারে। ফ্ল্যাভোনয়েডস, স্টেরলের মত জৈব যৌগ অসৎ পাতায় পাওয়া যায়। অশ্বত্থ গাছের দুই থেকে তিনটি পাতা চিনির সঙ্গে দিনে দুবার খেলে জন্ডিস থেকে মুক্তি পাওয়া যায়।

ক্ষত সারাতে

ক্ষত সারাতে অশ্বত্থ পাতার ঔষধি গুন প্রচুর। ট্যানিনের কোষে কোলাজেনের পরিমাণ বাড়ানোর বৈশিষ্ট্য রয়েছে এই পাতার মধ্যে।যা ক্ষত নিরাময়ের জন্য প্রয়োজনীয় কাজ গুলির মধ্যে একটি।

ডায়াবেটিসের সমস্যায়

ডায়েবেটিস সমস্যা থেকে মুক্তি পেতে এই গাছের পাতা ব্যাবহার করুন। এই পাতার মধ্যে এমন একটি বৈশিষ্ট্য রয়েছে যা রক্তে শর্করার পরিমাণ কম করতে সাহায্য করে। ফলে ডায়েবেটিস নিয়ন্ত্রণে থাকে।

ত্বকের সমস্যায়

অশ্ব্ত্থ পাতার মধ্যে এমন এক ধরনের পদার্থ রয়েছে যা ত্বককে সুন্দর করে তুলতে সাহায্য করে।এই গাছের পাতা তে প্রোটিন পাওয়া যায়,যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

 

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular