Monday, September 26, 2022
Homeলাইফ স্টাইলBenifits of Rose Water গোলাপ জলের উপকারিতা

Benifits of Rose Water গোলাপ জলের উপকারিতা

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা, Benifits of Rose Water প্রাচীন যুগ থেকেই ত্বক পরিচর্যার ক্ষেত্রে গোলাপ জলের ব্যবহার হয়ে আসছে। বর্তমানেও আমাদের দৈনন্দিন সাজগোজ, মেকাপের সময় অন্যতম একটি অপরিহার্য উপাদান হলো গোলাপ জল। প্রাকৃতিক ভাবে তৈরী এই উপাদানটি আমাদের ত্বকের নানান সমস্যা দূর করতে সহায়তা করে। ত্বকের কালচে ভাব, শুষ্কতা, রোদে পোড়া দাগ, ঠোঁটে কালো দাগ এ সমস্ত কমাতে, ত্বককে এক্সফেলিয়েট করে উজ্জ্বল করতে সহায়তা করে গোলাপ জল।

একনাগাড়ে কসমেটিক প্রোডাক্ট ব্যবহার করার ফলে আপনার ত্বকে তার খারাপ প্রভাব লক্ষ্য করতে পারবেন। কিন্তু গোলাপজল দিনকে দিন আপনার ত্বককে সুস্থ, সুন্দর এবং উজ্জ্বল করে তুলবে। এছাড়াও গোলাপ জলের সুবাস ত্বককে সুন্দর করার পাশাপাশি মনেও  এক আলাদা প্রভাব বিস্তার করে।

rose water

 গোলাপজলের উপকারিতা Benifits of Rose Water

ময়েশ্চারাইজারের জন্য গোলাপ জল

এটি একটি খুব ভালো ময়েশ্চারাইজার। এটি ত্বককে ময়েশ্চারাইজ করে এবং নরম রাখে। এটি আপনার ত্বককে সবসময় সতেজ রাখে। প্রতিদিন গোলাপ জল লাগালে কয়েকদিনের মধ্যেই এর প্রভাব বুঝতে পারবেন।

সব ধরনের ত্বকের জন্য উপকারী

এমন কোনো পণ্য নেই যা সব ধরনের ত্বকের জন্য উপকারী, একমাত্র গোলাপ জল ছাড়া। এটি ত্বককে ময়েশ্চারাইজ করে এবং নরম রাখে। আপনিও যদি আপনার ত্বকের জন্য সেরা পণ্যটি খোঁজেন, তবে অবশ্যই একবার গোলাপ জল ব্যবহার করে দেখুন।

957648 rose waterতৈলাক্ত ত্বকের জন্য

দিনে একবার গোলাপজল দিয়ে মুখ ধুলে ত্বকের ছিদ্র পরিষ্কার হয়। এছাড়া গোলাপজল মুখে জমে থাকা অতিরিক্ত তেল দূর করতে সাহায্য করে। এটি ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করে। এটি ত্বকের হালকা দাগের চিহ্নও ধীরে ধীরে দূর করে। এতে উপস্থিত অ্যাস্ট্রিনজেন্ট বৈশিষ্ট্য ত্বককে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।

শুষ্ক ত্বকের জন্য

গোলাপ জল এবং গ্লিসারিন মুখের ত্বকের জন্য উপকারী। গোলাপ জলে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য। যা ত্বকের কোষকে শক্তিশালী করে, যার কারণে ত্বক শুষ্ক দেখায় না। গোলাপজল ব্যবহারে ত্বককে অনেকক্ষণ তরুণ রাখে।

rose water in small glass bottle next to rose flower

ক্লিনজার

ক্লিনজার হিসাবেও খুব ভালো কাজ করে গোলাপজল। ফেসওয়াশ দিয়ে মেকআপ তোলার পরিবর্তে গোলাপজল ব্যবহার করুন এতে সুন্দর ভাবে মেকআপ উঠে যায় আর ত্বক নরমও থাকে। এছাড়াও মুখে জমে থাকা ময়লা যেগুলো সাধারণ ভাবে ওঠেনা সেগুলোকে গোলাপজল খুব সুন্দর ভাবে তুলে ত্বককে ভেতর থেকে পরিষ্কার রাখে। হেলদি্ স্কিনের জন্য সবথেকে আগে দরকার স্কিনকে ভেতর থেকে পরিষ্কার রাখা। এই ময়লা জমে নানারকম সমস্যা আসতে থাকে তাই স্কিনকে আগে পরিষ্কার করুন গোলাপজল দিয়ে।

টোনারের কাজ করে

গোলাপজলকে টোনার হিসাবে ব্যবহার করতে পারেন এটি ত্বকের পিএইচ ভারসাম্য কে ঠিক রাখে। ফেসিয়ালের সময় ব্যবহার করুন ব্রন কমে যাবে এবং ব্রন ওঠাও কমবে। এবং ফেসিয়ালের পর যদি মুখে ফুসকুড়ি হয় তাহলে গোলাপজল লাগিয়ে নিন কমে যাবে।

pink rose water 500x500 1

রোদে পোড়া ভাব দূর করতে

গ্রীষ্মকালীন দেশে থাকার কারণে রোদে পোড়া দাগ বা ট্যানের সমস্যা আমাদের সকলেরই রয়েছে। কারও কম, কারও বেশি। এক্ষেত্রে ব্যয়বহুল কোন উপাদান ব্যবহার না করে গোলাপ জলের মাধ্যমে প্যাক তৈরি করে ত্বকে লাগাতে পারেন। এটি ত্বককে ঠান্ডা রাখতে এবং রোদে পোড়া দাগ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মূলত গোলাপজল ত্বককে ভেতর থেকে পরিষ্কার করতে সহায়তা করে

চোখ পরিচর্যায় গোলাপ জলের ব্যবহার

ইতিমধ্যেই আমরা জেনে গিয়েছি গোলাপজল প্রাকৃতিক উপাদান হওয়ায় এটি আমাদের রূপচর্চায় কিভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে থাকে। তবে এটি চোখ পরিচর্যাতেও সমানভাবে সহায়তা করে থাকে। চোখ শরীরের অন্যতম একটি সংবেদনশীল জায়গা। যেখানে ভেবেচিন্তে যেকোনো জিনিস ব্যবহার করতে হয়। তবে এক্ষেত্রে সহজেই গোলাপ জল ব্যবহার করা যেতে পারে চোখের ফোলা ভাব কমাতে কিংবা চোখের পাশে কালো দাগ কমাতে। চোখ পরিষ্কার করতে কিংবা চোখের পাতা সুন্দর করতে গোলাপ জলের ব্যবহার করা হয়ে থাকে। এক্ষেত্রে গোলাপজল কে বিভিন্ন প্যাক হিসেবে বানিয়ে ব্যবহার করা যেতে পারে।

rose water final

• চোখের ডার্ক সার্কেল থাকলে, সে ক্ষেত্রে রাতে শুতে যাওয়ার আগে তুলোয় করে গোলাপ জল নিয়ে চোখের চারপাশে ভাল করে লাগিয়ে শুতে যেতে হবে। সকালে উঠে মুখ ধুয়ে নিন।

• চোখের ফোলা ভাব থাকলেও একই পদ্ধতি অবলম্বন করতে পারেন। এভাবেই গোলাপ জলের মাধ্যমে চোখকে আরো সুন্দর করে তুলতে পারবেন।

চুলের সৌন্দর্যে গোলাপ জল

pink rose flower glass bottle 260nw 14227870942

সবশেষে বলব গোলাপজলের খুব ভালো গুণ হল এটি ত্বকের সঙ্গে চুলেরও খেয়াল রাখে। গোলাপ জল চুলের জন্য বর হিসেবে বিবেচিত হয়। গোলাপজল ব্যবহার করেও আপনি আপনার শুষ্ক ও প্রাণহীন চুলের সৌন্দর্য দিতে পারেন। গোলাপ জল চুলে জমে থাকা অতিরিক্ত তেল পরিষ্কার করতে সাহায্য করে, যার ফলে শুষ্ক, ঝরঝরে, প্রাণহীন চুলে নতুন জীবন দেয়। এটি মাথার ত্বককে ময়শ্চারাইজ করে, এটিকে নরম করে এবং চুলের গোড়া মজবুত করে। যা চুলের বৃদ্ধি ও ঘন হতে সাহায্য করে। আর যদি খুশকির সমস্যা থাকে তাহলেও গোলাপজল ম্যাজিকের মত কাজ করবে।একটু গোলাপজল আর একটু নারকেল তেল নিয়ে খুশকির জায়গায় দিন হালকা ম্যাসাজ করুন দেখবেন কিছু দিনের মধ্যেই খুশকি উধাও।

আরও পড়ুন : Medicinal properties of spices মশলার স্বাস্থ্য গুণগুলি সম্পর্কে জেনে রাখুন

আরও পড়ুন : Tips for swelling in winter শীতে হাত পা ফুলে যাওয়ার সমস্যায় ভুগলে, মেনে চলুন এই সমস্ত নিয়ম

_____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular