Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলBest winter dishes শীতকালের কিছু খাবার

Best winter dishes শীতকালের কিছু খাবার

Best Winter dishes শীতকালের কিছু লোভনীয় খাবার

 সমীর সাইনি, নয়াদিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা: শীতের ঋতু খাদ্য ও পানীয়ের সঙ্গে জড়িত। আমরা সকলেই শীতে গরম এবং দুর্দান্ত খাবার খেতে ভালোবাসি। শীতে  তৈরি হয় বিভিন্ন ধরনের খাবার।  যে খাবারগুলি বছরের অন্য সময় পাওয়া যায় না।  উত্তর ভারতে যত বেশি ঠান্ডা পড়়ে, তত বেশি বৈচিত্র্যময় খাবার পাওয়া যায়। শীতের মরশুমে ভারতে তৈরি ১০টি খাবার খুব পরিচিত। জেনে নিন ১০টি খাবার সম্পর্কে।

Best winter dishes শীতকালের কিছু লোভনীয় খাবার

গন্দ লাড্ডু

Gond ke Laddu 1 3গন্দ কে লাড্ডু ভারতে একটি সুপার ফুড হিসাবে বিবেচনা করা হয়। গর্ভাবস্থায় মহিলাদের জন্য খুবই উপকারী। এটি যেমন অত্যন্ত পুষ্টিকর তেমনি সুস্বাদু। এটি সুস্বাদু হওয়ার পাশাপাশি শরীরকেও গরম রাখে। শীতকালে এটি অবশ্যই খাওয়া উচিত।

সরষে শাক

mustard greens leaf 1296x728 header‘মাক্কি কি রোটি সরসন কা সাগ’ হরিয়ানা এবং পাঞ্জাব সহ সারা দেশে বেশ বিখ্যাত এই শাক। এটি শীতের মরশুমে তৈরি একটি খাবার। এই পাঞ্জাবি খাবারটি মাখন দিয়ে তৈরি করা হয়। এতে ব্যবহার করা হয় সরষে পাতা, আদা, টমেটো ইত্যাদি সবজি। এটি খেলে শরীরে আয়রনের পরিমাণ বেড়ে যায়। এতে প্রচুর পুষ্টি উপাদান রয়েছে।

গাজরের হালুয়া

gajarnormal1579249377শীতের খাবারে গাজরের হালুয়া থাকবে না তা হতে পারে না। গাজর কা হালওয়া হল শীত মরশুমে সব বাড়িতে তৈরি একটি প্রধান খাবার। গাজরের হালুয়া ছাড়া শীত অসম্পূর্ণ মনে হয়।

গুশতবা

3 20210517152644এটি একটি কাশ্মীরি খাবার। এটি বানাতে অনেক সময় লাগে এবং যদি কোথাও খুঁজে পান তাহলে অবশ্যই এর স্বাদ দিন। এগুলি হল মাটনের কিমা থেকে তৈরি কোফতা যা বিভিন্ন মশলা এবং দই দিয়ে মেশানো হয়। এটি খুব ভারী এবং শীতের জন্য উপযুক্ত।

মিষ্টি আলুর রাবড়ি

Untitled 1 Recovered 2 1

যাইহোক, রাবড়ি সারা বছর পাওয়া যায় এবং এটি সর্বত্র পছন্দও হয়। মিষ্টি আলু রাবড়ি শীতকালে পাওয়া একটি খুব সুস্বাদু খাবার। এতে যোগ করা হয় প্রচুর দুধ, জাফরান ও এলাচ। আপনার যদি মিষ্টি খেতে ভালো লাগে তাহলে এটি খেয়ে দেখুন।

পাওয়া ঝোল

4 90হায়দ্রাবাদ, কাশ্মীরের এলাকা ছাড়াও পুরানো দিল্লি এবং লখনউতেও অনেক জায়গায় পাওয়া যাবে। খেলে শরীরে তাপ আসে। এটি একটি নন-ভেজ খাবার, এর সেবনে শরীরে অনেক উপকার পাওয়া যায়।

আনডিও
গুজরাটে প্রস্তুত করা প্রধান খাবারগুলির মধ্যে একটি হল শীতকালীন উপহার আনডিও ডিশ। যা বেশিরভাগই শীতকালে তৈরি হয়। এটি সম্পূর্ণ নিরামিষ। এতে বেগুন, মিষ্টি আলু, মটর ও মেথির মতো অনেক সবজি পাওয়া যায়।

নোলেন গুড়ের সন্দেশ

Hangla Hneshelএটি খেজুর গুড় দিয়ে তৈরি একটি জনপ্রিয় বাঙালি মিষ্টি। শীতের মরশুমে বিভিন্ন ধরনের শুকনো ফল মিশিয়ে তৈরি করা হয়। এটি শরীর গরম রাখতে সাহায্য করে।

মালাইয়ো

61689137মালাইয়ো বলতে মাখন-ক্রিম দিয়ে তৈরি একটি খাবারকে বোঝায় যা শুধুমাত্র শীতকালে উপভোগ করা যায়। বেনারসে এটি খুবই বিখ্যাত। দিল্লিতে এটি দৌলত কি চাট নামে বিক্রি হয়।

মেথি পাকোড়া

sharmila dalal20181209220251758
শীতকালে মেথি ও পালং শাক পাকোড়া খাওয়ার স্বাদই আলাদা। এক কাপ চায়ের সাথে মেশানো এই খাবারের স্বাদই আলাদা।

এর মধ্যে কিছু খাবার এখন প্রতি ঋতুতে পাওয়া গেলেও শীতকালে যেমন স্বাদ পাওয়া যায়, অন্য কোনো ঋতুতে পাওয়া যায় না।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular