Saturday, January 28, 2023
Homeলাইফ স্টাইলCauses of baldness কী কারণে টাক পড়ে

Causes of baldness কী কারণে টাক পড়ে

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা, Causes of baldness বর্তমান সময়ে চুলের সমস্যা একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। প্রতি পাঁচজনের মধ্যে একজন চুল পড়া, চুলের ঘনত্ব হারানো এবং চুল পাতলা হয়ে যাওয়া ইত্যাদি সমস্যায় ভুগে থাকেন। জেনে হোক বা অজান্তেই আমরা এমন অনেক অভ্যাসের শিকার হয়েছি যা চুলের জন্য খুবই ক্ষতিকর বলে বিবেচিত হয়। চুলের সমস্যা হতে পারে এমন অনেক কারণ রয়েছে।আপনিও যদি আপনার চুল নিয়ে সমস্যায় ভোগেন, তাহলে জেনে নিন কী কী জিনিস থেকে দূরত্ব বজায় রাখবেন চুলকে সুস্থ ও ঘন রাখতে ।

খাদ্যে পুষ্টির ঘাটতি

লাইফস্টাইল এবং ডায়েটে উন্নতি করলে চুলের বেশিরভাগ সমস্যা সহজেই কমানো যায়। আমাদের চুলেরও সঠিক অনুপাতে জিঙ্ক, ম্যাগনেসিয়াম, আয়রনের মতো খনিজ দরকার। জাঙ্ক ফুডের মতো জিনিসের অতিরিক্ত ব্যবহার আমাদের চুল এবং স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। আমাদের চুল প্রধানত প্রোটিন দ্বারা গঠিত। তাই আপনার খাদ্যতালিকায় পর্যাপ্ত পরিমাণ প্রোটিন যোগ করুন।

মানসিক চাপ নেওয়া

40536 stress
ঘুমের অভাব বা অতিরিক্ত মানসিক চাপের কারণে এমন অনেক রাসায়নিক ও হরমোনের ক্ষরণ বেড়ে যায় যা চুল পড়ার একটি বড় কারণ হতে পারে। চুলের ফলিকলগুলি স্নায়ু কোষগুলির একটি নেটওয়ার্ক দ্বারা বেষ্টিত। স্নায়ুতন্ত্রের মধ্যে যে কোনো প্রতিকূল রাসায়নিক ক্রিয়াকলাপ চুলের ফলিকলকে প্রভাবিত এবং দুর্বল করতে পারে। মানসিক চাপের কারণেও ঘুমের সমস্যা হতে পারে, যার কারণে চুলও পড়ে।

রাসায়নিক পণ্যের অত্যাধিক ব্যবহার

pexels polina tankilevitch 3735654

চুলকে সুন্দর ও ঝলমলে করতে আপনি যদি শ্যাম্পু এবং বিভিন্ন রাসায়নিক যুক্ত পণ্য ব্যবহার করেন, তাহলে সাবধান। এতে চুলের ক্ষতি হতে পারে। এ ছাড়া খুব গরম জল দিয়ে চুল ধোয়ার ফলে চুল নষ্ট হয়ে যায়। রাসায়নিক প্রক্রিয়া যেমন চুলে রং করা, ব্লিচিং, সোজা করা এবং পার্মিং চুল থেকে সমস্ত প্রোটিন এবং আর্দ্রতা দূর করে, চুলকে ভঙ্গুর করে তোলে এবং পড়ে যাওয়ার ঝুঁকি থাকে।

সূর্যরশ্মি

54686 hair 3 5 16

আসলে, সূর্যের রশ্মির সংস্পর্শে আসার কারণে, চুল শুষ্ক এবং ঝরঝরে হয়ে যায়। সূর্যের রশ্মির কারণে সৃষ্ট ক্ষতির ফলে চুল পাতলা, শুষ্ক এবং ভঙ্গুর হতে পারে। এটি অকাল টাকও হতে পারে। এছাড়া মাথার ত্বকে জ্বালাপোড়া ও চুলকানির সমস্যা রয়েছে।

আরও পড়ুন : Home Remedies for Skin Allergies ত্বকের অ্যালার্জির ঘরোয়া প্রতিকার

 ___

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular