Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলDiet For The Brain: মস্তিষ্কের উপকারী খাবার

Diet For The Brain: মস্তিষ্কের উপকারী খাবার

ইন্ডিয়া নিউজ বাংলা

Diet For The Brain

কলকাতা; দেহের অন্যতম অপরিহার্য অঙ্গ হল মস্তিষ্ক। আমরা যেসব কাজ করি এবং যা চিন্তা করি তা মূলত মস্তিষ্কের মাধ্যমেই। এই মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে দরকার পুষ্টিকর খাবার। আমরা যা খাই তা আমাদের মস্তিষ্কের উপর প্রভাব ফেলে। মস্তিষ্ক এবং স্মৃতিশক্তি ওতোপ্রতভাবে জড়িত। মস্তিষ্ক ভাল থাকলে স্মৃতিশক্তিও  তীক্ষ্ণ হবে।

সুন্দর ও স্বাভাবিকভাবে বাঁচতে হলে আমাদের শরীরের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গ রাখতে হবে সুস্থ। যে খাবারগুলো মস্তিষ্ক ভাল রাখবে এবং স্মৃতিশক্তিও বৃদ্ধি করবে সেই খাবারগুলো আমাদের খেতে হবে নিয়মিত। অ্যান্টিঅক্সিডেন্ট এবং ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার মস্তিষ্কের স্বাস্থ্য এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করতে পারে।

Diet For The Brain

এবার জেনে নেই কোন কোন খাবার মস্তিষ্ক ভাল রাখে ও স্মৃতিশক্তি বৃদ্ধি করে:

মস্তিষ্ককে সতেজ রাখার খাবারঃ Diet For The Brain

photo 1452070479

Green Tea বা সবুজ চা:

আমাদের মধ্যে অনেকেই কফি পছন্দ করেন আবার অনেকেই চা পছন্দ করেন। উভয় প্রকার পানীয়তেই ক্যাফেন থাকে।  কিন্তু Green Tea বা সবুজ চায়ে ক্যাফেনের পাশাপাশি এল-থিয়াইন রয়েছে যা মূলত আপনার মস্তিষ্কের উদ্বেগের মাত্রা কমিয়ে দেয়। যা আপনাকে উদ্বেগমুক্ত হতে সাহায্য করে। যারা কফি পান করে তাদের তুলনায়, যারা Green Tea পান করে তারা বেশি স্থিতিশীল এবং উৎপাদনশীল। সুতরাং, আপনি যদি মস্তিষ্কের খাবার খুঁজে থাকেন যা আপনার উত্পাদনশীলতাকে উন্নত করবে তাহলে সবুজ চা বা Green Tea আপনার পছন্দের তালিকায় সবার প্রথমে থাকবে।

green tea wight loss 1643990040

Diet For The Brain

Blueberries বা ব্লুবেরি:

ব্লুবেরিকে বলা হয় এন্টিঅক্সিডেন্টের রাজা। এক গবেষনায় দেখা গেছে কোন ব্যাক্তি যদি নিয়মিত ১২ সপ্তাহ ধরে ব্লুবেরি জুস পান করে তাহলে তার স্মৃতিশক্তি পূর্বের তুলনায় বৃদ্ধি পাবে। কিন্তু অতিরিক্ত ব্লুবেরি খাওয়াও আপনার জন্য ক্ষতিকর হতে পারে। চেষ্টা করুন দিনে ১১৫ গ্রামের বেশি ব্লুবেরি না খেতে। এর চেয়ে বেশি গ্রহণ করলে তা পার্শ্ব প্রতিক্রিয়া দেখাবে।

blueberries

Diet For The Brain

Orange বা কমলা:

কমলাতে ভিটামিন সি এর পরিমাণ সবচেয়ে বেশি। একটি বড় কমলা আপনার দৈনন্দিন ভিটামিন সি এর শতভাগ পূরণ করার জন্য যথেষ্ট। ভিটামিন সি-এর অনেক সুবিধা আছে যেমন ভিটামিন সি হৃদরোগের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করে। এটি উচ্চ রক্তচাপের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে। সাদা রক্ত ​​কোষ উত্পাদন বৃদ্ধি করে ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সর্বাধিক গুরুত্বপূর্ণ দিক হল ভিটামিন সি আপনার স্মৃতিশক্তি এবং চিন্তাশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

download 1 3

Diet For The Brain

Broccoli বা ব্রোকলি:

ব্রোকলি আপনি যেকোন ভাবেই খেতে পারেন। আপনি এটিকে চাইলে রোস্ট করতে পারেন আবার সিদ্ধ করেও খেতে পারেন। এতে এর গুনাগুন নষ্ট হবে না। ব্রোকলি সবক্ষেত্রেই আপনার মস্তিষ্কের প্রখরতা বৃদ্ধি করতে সাহায্য করবে।  এতে প্রধানত দুইটি পুষ্টি উপাদান রয়েছে। এর মধ্যে একটি হল Vitamin K। যা আপনার জ্ঞান সম্পর্কিত দক্ষতা গুলো বৃদ্ধি করতে সাহায্য করে। আরেকটি পুষ্টি উপাদান হল কোলিন যা আপনার স্মৃতিশক্তি উন্নত করতে সাহায্য করবে।

health benefits of broccoli 1296x728 feature

Diet For The Brain

Walnut বা আখরোট:

আখরোট সকল বাদামের মতই উপকারি। তবে অন্যগুলোর থেকে এর মূল পার্থক্য হল এতে ওমেগা ৩-ফ্যাটি এসিড রয়েছে। আপনার হৃদরোগের সমাধান করার পাশাপাশি এই উপাদানটি আপনার স্মৃতিশক্তি বৃদ্ধিতেও সহায়ক। বিশেষ করে পুরুষদের তুলনায় মহিলাদের ক্ষেত্রে এটি অধিক কার্যকর। একই সাথে আখরোটে ভিটামিন ই উপস্থিত। যা আপনার স্মৃতিকোষ বা মেমরি সেল নষ্ট হওয়ার মাত্রাকে হ্রাস করে।

1438830

Diet For The Brain

Strawberry বা স্ট্রবেরি:

স্ট্রবেরি অন্যান্য বেরি ফলের মতই মস্তিষ্কের জন্য অনেক উপকারি। এটি বয়সের সাথে ক্ষয় হতে থাকা স্মৃতিকোষ বা Memory Cells ক্ষয় হওয়ার মাত্রাকে হ্রাস করে। পাশাপাশি এটি অ্যালজাইমার রোগ প্রতিরোধ করতে পার। এছাড়াও স্ট্রবেরিতে প্রচুর পরিমানে পটাসিয়াম থাকে। যা মস্তিষ্ক সহ সারা শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে সাহায্য করে৷

download 2 2

Diet For The Brain

Lentils বা ডাল:

এটিতে প্রচুর পরিমানে ভিটামিন বি-৬, বি-৯, লৌহ রয়েছে। এটি ভাতের সাথে সবচেয়ে ভালো সমন্বয় তৈরি করে। যা মস্তিষ্কের জন্য খুবই উপকারি। পাশাপাশি এটি মস্তিষ্কের কর্মদক্ষতা বৃদ্ধি করে।

images 13

Diet For The Brain

Avocado বা অ্যাভোকাডো:

অ্যাভোকাডো সালাদের উপাদান হিসেবে খুবই জনপ্রিয়। এটি স্বাস্থ্যকর চর্বির অন্যতম উৎস। এটি মস্তিষ্কে রক্ত প্রবাহের মাত্রা স্বাভাবিক রাখে। যারা ফলে মস্তিষ্ক সঠিকভাবে কাজ করতে পারে। আপনি যদি প্রতিদিন ১/২ টি অ্যাভোকাডো আপনার খাবারের সাথে গ্রহণ করে তাহলে আপনার মস্তিষ্ক অনেকটা সুপার হিরোদের মস্তিষ্কের মত কাজ করবে।

images 1 9

Diet For The Brain

Pumpkin seeds বা কুমড়ো বীজ:

আপনারা সকলেই কুমড়োর সবজি খান। তবে কি জানেন কী কুমড়োর বীজ খুব উপকারী। আপনার মন এবং স্মৃতিশক্তি তীক্ষ্ণ করতে আপনি কুমড়োর বীজ ব্যবহার করতে পারেন। কুমড়োর বীজ গ্রহণও মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুব স্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। কুমড়োতে দস্তা থাকে যা স্মৃতি শক্তি বাড়ায়। এটি চিন্তা করার দক্ষতাও উন্নত করে। বাচ্চাদের নিয়মিত এটি খাওয়া উচিত। যাতে তাদের মনে রাখার ক্ষমতা আরও বিকশিত হতে পারে।

istockphoto 1175603836 612x612 1
Pumpkin seeds in a wooden bowl on a white table
Diet For The Brain

Dark chocolate বা ডার্ক চকোলেট:

ডার্ক চকোলেট আজ একটি সেরা সুপারফুড হিসাবে বিবেচিত। আপনি যদি এটি পছন্দ করেন তবে আপনার জন্য সুসংবাদ রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন যে ডার্ক চকোলেটের প্রতিটি কামড় আপনার হৃদয়কে সুস্থ রাখতে এবং মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সহায়তা করে। পুষ্টিবিদদের মতে, ডার্ক চকোলেটে অনেকগুলি দ্রবণীয় ফাইবার, খনিজ রয়েছে।

download 3 2

Diet For The Brain

আরও পড়ুন: Benefits Dry Fruits In Pregnancy; গর্ভাবস্থায় শুকনো ফল খাওয়ার উপকারিতা

আরও পড়ুন: How To Get Rid Of Stone Problem; কিডনিতে পাথর? সমাধান করুন ঘরোয়া উপায়ে!

আরও পড়ুন: How to Avoid Heatstroke in Summer; হিটস্ট্রোক এড়ানোর উপায়

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular