Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলDisadvantages of drinking water while eating খাওয়ার সময় জল পান করা নৈব...

Disadvantages of drinking water while eating খাওয়ার সময় জল পান করা নৈব নৈব চ!

সুমন তিওয়ারি, নতুন দিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা, Disadvantages of drinking water while eating শরীরে জলের মাত্রা ঠিক রাখতে প্রতিদিন কম করে ৮ গ্লাস জল খাওয়া খুব জরুরি। আর যদি খুব গরম পড়ে অথবা আপনার শরীরচর্চার  অভ্যাস থাকে, তাহলে তো আরও বেশি করে জল পান করতে হবে। তবে প্রশ্নটা অন্য জায়গায়। অনেকের খাবার খাওয়ার সময় জল খাবার অভ্যাস রয়েছে। এই অভ্যাস কি শরীরের পক্ষে ভালো? খেতে বসে পাশে জল রাখার কারণ, কোনও কারণে যদি গলায় খাবার আটকে যায়, তার জন্য। কিন্তু তা যদি বারে বারে পান করা হয় এবং পরবর্তীতে অভ্যাসে পরিণত হয়, সেখানেই বিপদ। অতিরিক্ত জল পান করলে, শরীরে নুনের ভারসাম্য নষ্ট হয়ে যায়। যা থেকে নানা সমস্যা দেখা যায়। তাই খেতে বসে জল পান করা নয়। ভারী খাবার খাওয়ার সময় যদি জল পান করা হয়, তবে বিপত্তি। ভারী খাবার খেতে খেতে জল খেলে, তা হজমে সমস্যা সৃষ্টি করে।

খাওয়ার পরপরই জল পান করলে গ্যাস্ট্রাইটিস কমে যায় Disadvantages of drinking water while eating

খাবার খেলে পেটে গ্যাস্ট্রাইটিস জ্বলে ওঠে। এটি খাবার হজম করার কাজ করে। খাওয়ার পরপরই জল পান করলে গ্যাস্ট্রাইটিস কমে যায়, যার কারণে খাবার ঠিকমতো হজম হয় না। খাওয়ার সময় বা কিছুক্ষণ পরেই বারবার জল খাওয়ার ভুলের ফলে ক্ষুধামন্দা, পেটে ভারী ভাব এবং বদহজমের মতো অভিযোগ হতে পারে।

আরও পড়ুন : Frequent hand washing can cause illness বারবার হাত ধোয়ার কারণে হতে পারে অসুখ

আরও পড়ুন : Benefits of coconut water ডাবের জলের কার্যকারিতা সম্পর্কে জানুন

পরিপাকতন্ত্র দুর্বল করে

১. খাওয়া-পান করা অভ্যাস পরিপাকতন্ত্রকে দুর্বল করে দেয়। এ কারণে গ্যাস, বুক জ্বালার মতো সমস্যাও শুরু হয়। খাবারের সঙ্গে জল পান করার কারণে খাবারে উপস্থিত পুষ্টি উপাদান জলে দ্রবীভূত হয়ে প্রস্রাবের সঙ্গে বেরিয়ে আসে। এ কারণে শরীর প্রয়োজনীয় পুষ্টি পায় না। যা রোগ প্রতিরোধ ক্ষমতাকেও প্রভাবিত করে।

২.  খাবারের সাথে বা সাথে সাথে জল পান করলে খাবারে উপস্থিত গ্লুকোজ হজম হয় না এবং চর্বি হিসেবে শরীরে জমা হয়, যার ফলে পেট বড়ো হতে শুরু করে। সুস্থ জীবনের জন্য খাবারের আগে ও পরে জল পান করা উচিত। প্রয়োজনে খাবারের সময় কয়েক চুমুক জল পান করার কোনও ক্ষতি নেই, তবে এটিকে অভ্যাস না করা আরও ভাল বিকল্প হিসাবে প্রমাণিত হয়।

ছোটবেলা থেকেই এই অভ্যাস গড়ে তুলুন 

শৈশব থেকেই খাদ্যাভ্যাস গড়ে ওঠে। তাই অনান্য অভ্যাসের উন্নতির পাশাপাশি শিশুদের খাওয়ার সময় জল না খাওয়ার অভ্যাস গড়ে তোলা জরুরি। প্রয়োজনে একটু জল ভর্তি ছোট গ্লাস সামনে রাখুন। ঝাল লাগলে বা বিষম খেলে তবেই শিশুকে এক চুমুক জল দিন।

খাবারের কতক্ষণ আগে জল পান করা ঠিক Disadvantages of drinking water while eating

খাবার খাওয়ার আধা ঘণ্টা আগে জল পান করা সঠিক বলে মনে করা হয়। এটি ক্ষুধা হ্রাস করে এবং অতিরিক্ত খাওয়া এড়ায়। তবে এটাও খেয়াল রাখতে হবে যে খেতে বসার ঠিক আগে জল পান করা উচিত নয়। আয়ুর্বেদ অনুসারে খাবারের আগে জল পান করলে শরীর দুর্বল হয়ে যায়। একই সময়ে, খাওয়ার আধা ঘন্টা পরে জল পান করা ভাল বলে মনে করা হয়।

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular