Tuesday, October 4, 2022
Homeঅন্যান্যDown Syndrome Disease: 'ডাউন সিনড্রোম'! কেন হয়, লক্ষণ, কী করবেন?

Down Syndrome Disease: ‘ডাউন সিনড্রোম’! কেন হয়, লক্ষণ, কী করবেন?

ইন্ডিয়া নিউজ বাংলা

Down Syndrome Disease

কলকাতা; ডাউন সিনড্রোম হল একধরনের জেনেটিক ডিসঅর্ডার। শারীরিক বৃদ্ধির সঙ্গে এর সরাসরি যোগ রয়েছে। এছাড়া বুদ্ধিমত্তার বিকাশও এর ফলে বাধাপ্রাপ্ত হয়। মানব শরীরের কোষের ক্রোমোজমের অসামঞ্জস্যতার জন্য ডাউন্স সিনড্রোম শিশু জন্মায়। সাধারণত হাজার জনে একজন এই ডাউন সিনড্রোমে আক্রান্ত হয়। এতে আক্রান্ত প্রাপ্ত বয়স্কদের আইকিউ-এর মাত্রা ৫০ এর কাছাকাছি হয় যা একটি ৮-৯ বছরের বাচ্চার বুদ্ধিমত্তার সমান। আবার ব্যক্তিবিশেষে তার হেরফের হয়ে থাকে।

images 30

Down Syndrome Disease

ব্রিটিশ চিকিৎসক জন ল্যাঙ্গডন ডাউন ১৮৬৬ সালে এ শিশুদের প্রথম চিহ্নিত করেন, তাই তার নামানুসারে ডাউন সিনড্রোম নামকরণ করা হয়েছে। প্রতি ৫০০ থেকে ৭০০ শিশুর মধ্যে একজন শিশু ডাউন্স সিনড্রোম বা ডাউন শিশু হিসাবে জন্মগ্রহণ করে।

বিশেষজ্ঞদের মতে, ডাউন সিনড্রোমের কোনও চিকিৎসা নেই। এতে আক্রান্তদের শিক্ষিত করে তোলা ও যত্ন নেওয়ার মাধ্যমে সুস্থ রাখার ব্যবস্থা করা যেতে পারে। নিচে এর লক্ষণগুলি সম্পর্কে আলোচনা করা হল।

down syndrome guide definition types 722x406 1

Down Syndrome Disease

শারীরিক লক্ষণ

এতে আক্রান্তদের জিভ লম্বা হয়, মুখমন্ডল ছোট হয়, থুতনি সেভাবে বোঝা যায় না, গলা ছোট হয়। হাটাচলা ও মাংসপেশীর গঠন সঠিক হয় না।

World Down Syndrome Day

Down Syndrome Disease

নিউরোলজিক্যাল লক্ষণ

আইকিউ বা বুদ্ধিমত্তা অনেক কম হয়। ৩০ বছর বয়স পার করে গেলে সমস্যা আরও বাড়ে। অনেক ক্ষেত্রে আক্রান্তরা কথা বলার শক্তি হারিয়ে ফেলেন।

21 1458549471 down syndrome1

Down Syndrome Disease

শোনার অসুবিধা

বেশির ভাগ আক্রান্তই দৃষ্টিশক্তির অসুবিধার পাশাপাশি কানে শোনার ক্ষেত্রেও অসুবিধার মধ্যে পড়েন।

1606304289 5fbe42212100f ear

Down Syndrome Disease

হার্টের সমস্যা

ডাউন সিনড্রোমে আক্রান্তরা হার্টের সমস্যায় ভোগেন। কিছু ক্ষেত্রে আক্রান্তদের অল্পবয়সেই হৃদরোগের সমস্যা হয়। আর কিছুক্ষেত্রে বয়স বাড়লে হার্টের সমস্যা গুরুতর হয়ে ওঠে।

child 20180808163025

Down Syndrome Disease

ক্যানসার

ডাউন সিনড্রোমে আক্রান্তদের ক্ষেত্রে কয়েক ধরনের ক্যানসার যেমন টেস্টিকুলার ক্যানসার ও লিউকোমিয়ায় আক্রান্তের সম্ভাবনা অনেক বেশি হয়।

18501970 303

Down Syndrome Disease

দাঁতের সমস্যা

এইসব রোগীদের ক্ষেত্রে দাঁতের সমস্যা বেশ হয়। যেমন দাঁতে সংক্রমণ বা দাঁত পড়ে যাওয়া ইত্যাদি।

Capture 19

Down Syndrome Disease

হজমের সমস্যা

এই রোগে আক্রান্তরা কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি, হজমের সমস্যা ইত্যাদিতে ভোগেন।

Down Syndrome Disease

প্রতিরোধ

এ বিষয়ে ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক সচেতনতা দরকার। যেহেতু মায়ের কম বা বেশি বয়সের সঙ্গে ডাউন শিশু হওয়ার ঝুঁকিও বাড়ে, তাই চিকিৎসা বিজ্ঞানে অধিক বয়সে, বিশেষ করে পঁয়ত্রিশোর্ধ্ব বয়সে মা হওয়াকে নিরুৎসাহিত করা হয়। মায়ের আগের বাচ্চাটি যদি ডাউন সিনড্রোমে আক্রান্ত থাকে তবে পরে বাচ্চা নেওয়ার ক্ষেত্রেও চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

Down Syndrome Disease

images 1 19

চিকিৎসা কী?

এক্ষেত্রে বাচ্চার ডাউন সিনড্রোম রয়েছে কিনা এই বিষয়টি তার জন্মের আগেই ধরা যেতে পারে। ভ্রূণ অবস্থায় কিছু পরীক্ষার মাধ্যমে এই সমস্যা ধরা যেতে পারে। এবার ভ্রূণ অবস্থায় এই রোগ ধরে ফেলতে পারলে, সমস্যা কাটানো যেতে পারে। কিন্তু একবার বাচ্চা জন্ম হয়ে যাওয়ার পর আর কিছু করার থাকে না। নেই তেমন চিকিৎসাও। তবে এই কথা শুনে ঘাবড়ে যাওয়ার কিছুই নেই। বরং আপনি বাচ্চার দিকে নজর দিন। তকে ভালো রাখুন। দিন ভালোবাসা। এভাবেই সে থাকবে ভালো। আর এখন অনেক স্কুল বিশেষভাবে সক্ষম বাচ্চাদের পড়াশোনার জন্য নিজেদের তৈরি করেছে। সেই স্কুলে আপনি বাচ্চাকে ভর্তি করে দিতেই পারেন। এছাড়া মনে রাখতে হবে যে, এই বাচ্চারা হল স্পেশাল। তাই স্পেশাল কেয়ার দরকার। তবেই সে এবং আপনি বা আপনারা ভালো থাকতে পারবেন।

cefd70ced232dbcf9b24a28544aefaa3d7e03cf1

Down Syndrome Disease

আরও পড়ুন; Benefits of Aam Panna; গরমে টক মিষ্টি আম পান্না খান আর উপকার পান
আরও পড়ুন; Pimples And Blackheads Problem in Summer; গরমে শুরু ত্বকের সমস্যা, যত্ন নিন ঘরোয়া উপায়ে
আরও পড়ুন; Benefits Of Turmeric Water; হলুদ জলের অসামান্য গুণাগুণ

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular