Wednesday, February 1, 2023
Homeলাইফ স্টাইলDrinking Cold Water ঠান্ডা জল পান করেন, তাহলে এই বিষয়গুলি জানা...

Drinking Cold Water ঠান্ডা জল পান করেন, তাহলে এই বিষয়গুলি জানা আপনার জন্য খুবই জরুরি

মমতা রানি, ইন্ডিয়া নিউজ বাংলা, Disadvantages Of Drinking Cold Water স্বাস্থ্য ভাল রাখতে পর্যাপ্ত পরিমাণে জল পান কতটা প্রয়োজনীয়, তা আমরা সকলেই জানি। সুস্থ-সবল থাকতে, প্রতিদিন সঠিক পরিমাণ জল পান করা খুবই দরকার। শরীরকে হাইড্রেট রাখা, হজম ঠিক রাখা, শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখা থেকে শুরু করে অন্যান্য শারীরিক ক্রিয়ার ক্ষেত্রেও জল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আমাদের মধ্যে অনেকেই সাধারণ তাপমাত্রার জলের থেকে ঠান্ডা জল পান করতে বেশি পছন্দ করেন। ঠান্ডা জল পানে স্বাস্থ্যের উপর যেমন ভাল প্রভাব পড়ে তেমন বেশ কিছু ক্ষতিকারক প্রভাবও পড়ে।

Screenshot 20220223 165801

অতিরিক্ত ঠান্ডা জল পান করলে শরীরে কী প্রভাব পড়ে Disadvantages Of Drinking Cold Water 

হার্ট রেট কমে যেতে পারে Disadvantages Of Drinking Cold Water

ঠান্ডা জল পান করার একটি ক্ষতিকারক দিক হল, হার্ট রেট কমে যাওয়া। গবেষণায় দেখা গেছে যে, ঠান্ডা জলের সেবন কেবলমাত্র হৃদস্পন্দনকেই কমায় না, এটি ভ্যাগাস নার্ভকেও উদ্দীপিত করে। নার্ভটি শরীরের অনিচ্ছাকৃত কার্যকলাপকে নিয়ন্ত্রণ করে। ভ্যাগাস নার্ভের উপর ঠান্ডা জল সরাসরি প্রভাব ফেলে, ফলে হার্ট রেট কমে যায়।

শরীরকে শক দিতে পারে Disadvantages Of Drinking Cold Water

কঠোর পরিশ্রমের পর, কখনই ঠান্ডা জল পান করা উচিত নয়। তবে অনেকেই কঠোর পরিশ্রমের পর ঠান্ডা জল পান করতে পছন্দ করেন, বিশেষ করে গরমকালে শরীরচর্চা করার পর। বিশেষজ্ঞদের মতে, শরীরচর্চার পর ঈষদুষ্ণ জল পান করা উচিত। কারণ শরীরচর্চার সময় শরীরে প্রচুর পরিমাণে তাপ উৎপন্ন হয়। তাই ওই সময় ঠাণ্ডা জলের সেবন, শরীরের তাপমাত্রায় অসামঞ্জস্যতা আনতে পারে। তাছাড়া শরীরচর্চার পরপরই ঠান্ডা জল পান করলে, দীর্ঘস্থায়ী পেটে ব্যথা হতে পারে, কারণ অত্যন্ত ঠান্ডা জল আমাদের শরীরে শক দেয়।

Screenshot 20220223 165325

ফ্যাট ব্রেকডাউনে প্রভাব ফেলে Disadvantages Of Drinking Cold Water

খাবার খাওয়ার পরই ঠান্ডা জল পান করলে, তা শরীরের ফ্যাট ব্রেকডাউনের ক্ষমতাকে হস্তক্ষেপ করে। ঠান্ডা জল খাবার থেকে আসা ফ্যাটকে শক্ত করে। ফলে শরীর থেকে অবাঞ্ছিত ফ্যাট ব্রেকডাউন কঠিন হয়ে পড়ে। তাছাড়া, খাবার খাওয়ার পর নর্মাল জল পান করতে চাইলেও কমপক্ষে ৩০ মিনিট অপেক্ষা করার পর, তবেই পান করা ভাল।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে Disadvantages Of Drinking Cold Water

হজম প্রক্রিয়াকে স্বাভাবিক রাখার জন্য ঘরোয়া তাপমাত্রার জল পান করা অত্যন্ত প্রয়োজনীয়। তবে ঠান্ডা জল পান করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে। এর মূল কারণ হল, ঠাণ্ডা জল পান করার ফলে খাদ্য শক্ত হয়ে যায় এবং শরীরের মধ্য দিয়ে যাওয়ার সময় সমস্যা দেখা দেয়। এছাড়া, অন্ত্রও সংকুচিত হয়, যা কোষ্ঠকাঠিন্যের অন্যতম প্রধান কারণ।

Screenshot 20220223 170005

হজমে প্রভাব ফেলে Disadvantages Of Drinking Cold Water
ঠান্ডা জল হজমে গুরুতর প্রভাব ফেলে। ঠান্ডা জল এবং কিছু ঠান্ডা পানীয় রক্তনালীগুলিকে সংকুচিত করে এবং হজমেও প্রভাব ফেলে। ঠান্ডা জল পান করার ফলে, হজমের সময় পুষ্টি শোষণের প্রাকৃতিক প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

আরও পড়ুন : Benefits of Drumstick সজনে ডাঁটার গুণাগুণ সম্পর্কে জেনে নিন

_____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular