Thursday, December 8, 2022
Homeলাইফ স্টাইলExcess salt in food? Home Remedies Everyone Should Know; রান্নায় নুন বেশি?...

Excess salt in food? Home Remedies Everyone Should Know; রান্নায় নুন বেশি? জেনে নিন ঘরোয়া সমাধান

ইন্ডিয়া নিউজ বাংলা

Excess salt in food? Home Remedies Everyone Should Know

কলকাতা; লবণ ছাড়া কোনো খাবারেরই স্বাদ বাড়ে না। খাবারের পরিপূর্ণ স্বাদ পেতে লবণ বেশ গুরুত্বপূর্ণ। তবে লবণ যদি সঠিক পরিমাণে ব্যবহার না করা হয় তবেই বাড়ে বিপদ। তরকারিতে লবণের পরিমাণ কম হলে তা বিস্বাদ হয়ে যায়। আবার লবণের পরিমাণ বেশি হলেও তা মুখে তোলা সম্ভব হয় না। তরকারিতে লবণ কম হলে পরে আবার মিশিয়ে নেয়া যায়। কিন্তু যদি লবণ বেশি হয়ে যায় তাহলে কি উপায়?

চলুন তবে জেনে নেয়া যাক অতিরিক্ত লবণ কমানোর দারুণ কৌশল- Excess salt in food? Home Remedies Everyone Should Know

আলু
রান্না নামানোর আগে একটু চেখে যদি দেখেন তাতে নুন বেশি হয়ে গেছে, ঝটপট একটা আলু ধুয়ে খোসা ছাড়িয়ে রান্নায় দিয়ে দিন। এই বাড়তি আলু অতিরিক্ত নুন শুষে নেবে। মোটামুটি কুড়ি মিনিট মতো এই আলু রাখলেই হবে। তারপর প্রয়োজন হলে তুলে দেবেন, না হলে রেখে দেবেন। যে সমস্ত রান্নায় ঝোল থাকে, সেই রান্নায় এক টুকরো আলুর খোসা ফেলে, প্রায় ২০ মিনিট মতো ফোটান। সেই তরকারি থেকে অতিরিক্ত লবণাক্ত স্বাদ কেটে যাবে।

potato 544073 640 1

ময়দা বা আটা
তরকারিতে নুন বেশি হয়ে গেলে ছোট-ছোট আটা বা ময়দার বল তৈরি করে রান্নায় দিয়ে দিন। এই বলগুলো নুন শুষে নেবে। রান্না নামানোর আগে এই বলগুলো তুলে নিতে ভুলবেন না। রান্নায় অত্যাধিক বেশি নুন পড়ে গেলে আটাও কাজে লাগতে পারে। আধ কাপ আটার সঙ্গে দুই ফোটা তেল মিশিয়ে, আটা মেখে নিন। এবার সেই আটার ছোট ছোট বল তৈরি করে লবণাক্ত রান্নায় দিয়ে দিন। সব সমস্যার অনায়াসে হয়ে যাবে। পরিবেশনের আগে আটার বল গুলি সরিয়ে নিন।

download 1 4

আরও পড়ুন; Benefits of gram; ছোলা খাওয়ার ‍উপকারিতা

ফ্রেশ ক্রিম
যদি ফ্রেশ ক্রিম বাড়িতে থাকে, তা হলে সেটা রান্নায় অল্প একটু মিশিয়ে দিন। এতে তরকারির গ্রেভি বা ঝোল ঘন হয়ে যাবে এবং বাড়তি নুনের স্বাদে সমতা আসবে এবং আপনি খাওয়ার সময় বুঝতে পারবেন না। Excess salt in food? Home Remedies Everyone Should Know

images 6

দই
অনেক গৃহিণীই রান্নায় দই ব্যবহার করেন। রান্না চেখে যদি বোঝেন নুন বেশি, তা হলে এক চা চামচ দই তাতে দিয়ে দিন। টক দইয়ের প্রভাবে বাড়তি নুনের প্রভাব কম হয়ে যাবে। রান্নায় নুনের পরিমাণ বেশি হয়ে গেলে দইও অনেকটা ঘন দুধের মতোই কাজ করে। এক্ষেত্র তরকারি এবং আপনার পছন্দের উপর নির্ভর করে দইটি টক না মিষ্টি সেটি আপনি নির্বাচন করতে পারেন।

আরও পড়ুন; Tips to boost your child’s confidence; সন্তানের আত্মবিশ্বাস বাড়ানোর টিপস

দুধ
নুন বেশি হলে অল্প একটু দুধ দিয়ে দিন। এতে নুন ব্যালেন্স হয়ে যাবে আর রান্নার স্বাদও বাড়বে। শুকনো তরকারির লবণাক্ত স্বাদ কমাতে ঘন দুধ খুবই কার্যকরী। আগে থেকে জাল দেওয়া দুধ সেই তরকারিতে ঢেলে কিছুক্ষণ কষান। এতে শুধু লবণাক্ত ভাব কমবে না, সেই রান্নার স্বাদও বাড়বে।

পেঁয়াজ

download 2 2
কাঁচা বা ভাজা দুই রকম পেঁয়াজ ব্যবহার করতে পারেন। যদি কাঁচা পেঁয়াজ ব্যবহার করেন, তবে দুই টুকরা করে কিছুক্ষণ তরকারিতে রেখে সরিয়ে ফেলুন। এতে অতিরিক্ত লবণ দূর হবে। আর ভাজা পেঁয়াজ ব্যবহার করলে তরকারিতে লবণ দূর হওয়ার পাশাপাশি স্বাদ বাড়বে। একটা কাঁচা পেঁয়াজ আন্দাজমতো কুঁচিয়ে রান্নায় দিয়ে দিন। হাতে সময় থাকলে আলাদা করে ভেজেও দিতে পারেন। এতে রান্নায় স্মোকি ফ্লেভার আসবে আর স্বাদও বাড়বে। নুনের পরিমাণও যে কমে আসবে সেটা বলাই বাহুল্য। প্রয়োজনে খাওয়ার পরিবেশন করার আগে সেই পেঁয়াজ গুলি সরিয়ে নিতে পারেন। আপনার রান্নার উপর নির্ভর করে আপনি ভাজা পেঁয়াজও দিতে পারে। সেক্ষেত্রে ভাজা পেঁয়াজ অন্য রকম একটি মাত্রা আনতে পারে আপনার রান্নায়।

ভিনিগারের ও চিনি
এক টেবিল চামচ ভিনিগারের সঙ্গে দুই চা চামচ চিনি মিশিয়ে বেশি লবণাক্ত তরকারিতে দিয়ে দিন। টক ও মিষ্টি এই অনুপাতে মিশে অতিরিক্ত লবণ কাটিয়ে দেবে। এটা একটা দারুণ টোটকা। অনেকটা বিষে বিষক্ষয়ের মতো! নোনতা স্বাদকে কাবু করতে এক চামচ চিনি আর এক চামচ ভিনিগার দিয়ে দিন। ভিনিগারের টক আর চিনির মিষ্টি স্বাদ নুনের স্বাদ কম করে দেবে।

295598 cats

Excess salt in food? Home Remedies Everyone Should Know

আরও পড়ুন; Blinking too much? Don’t neglect! খুব বেশি চোখ পিটপিট করছে? অবহেলা করবেন না!

আরও পড়ুন; Benefits Of Mustard Greens : শরীর সতেজ রাখতে সরিষা শাকের ‍ জবাব নেই

Publish by Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular