Thursday, September 29, 2022
Homeলাইফ স্টাইলTips for swelling in winter শীতে হাত পা ফুলে যাওয়ার সমস্যায় ভুগলে,...

Tips for swelling in winter শীতে হাত পা ফুলে যাওয়ার সমস্যায় ভুগলে, মেনে চলুন এই সমস্ত নিয়ম

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা, tips for swelling in winter 

প্রচন্ড ঠান্ডায় অনেকের হাত ও পায়ের আঙ্গুল ফুলে যায় এবং লাল হয়ে যায়। ঠাণ্ডা লাগার কারণে এই ধরনের অবস্থার সৃষ্টি হয়। এতে হাত ও পায়ে ফোলাভাব এবং চুলকানি হয়। চুলকানোর পরে, ব্যথা এবং জ্বলন বৃদ্ধি পায়। এমন পরিস্থিতিতে হাত দিয়ে কাজ করতে অসুবিধার পাশাপাশি পায়ে জুতা বা চপ্পল পরলেও ব্যথা লাগে। এই সমস্যাগুলোকে অবহেলা করবেন না, শুরু থেকেই এ বিষয়ে সতর্ক থাকা জরুরি।

এই সমস্যা গুলি প্রতিরোধের কিছু উপায় tips for swelling in winter 

জলের পরিমাণ

1606319523 5fbe7da3eee8e water

শীত বাড়ার সাথে সাথে তাপমাত্রা উল্লেখযোগ্য ভাবে হ্রাস পায়। যার কারণে শরীরের শিরাগুলো সঙ্কুচিত হতে থাকে। এবং রক্ত প্রবাহ কমে যায়। এ কারণেই ঠাণ্ডায় ফুলে ওঠার সমস্যা হয়। শীতকালে মানুষ কম পরিমাণে জল পান করে। যার প্রভাব পড়ে রক্ত সঞ্চালনে। এই ঋতুতেও মানুষের বেশি বেশি তরল খাবার ও জল খাওয়ার চেষ্টা করা উচিত। যাতে শরীর জলশূন্য না হয়।

ব্যায়াম করুন

new project 14

সকালে ঘুম থেকে উঠে নিয়মিত ব্যায়াম করুন। যাতে আপনার শরীর সক্রিয় হয়ে ওঠে। শীতে বসার ভঙ্গি না করে এমন কিছু ব্যায়াম করুন যার দ্বারা শরীর কাজ করে। এতে করে আপনার শরীর তাপ পাবে। সম্ভব হলে ভালো করে হাঁটুন। অথবা আপনি সকালে বা সন্ধ্যায় একটি আউটডোর গেম খেলতে পারেন। এতে করে শরীরে রক্ত সঞ্চালন ঠিক থাকবে এবং ফোলা সমস্যা কমবে।

হলুদ এবং অলিভ অয়েল

1606417701 5fbffd2525ca0 olive oil

আয়ুর্বেদে হলুদকে সবচেয়ে উপকারী বলে মনে করা হয়। শীতকালে হাতের আঙ্গুল ও পায়ের আঙ্গুল ফুলে গেলে আধা চা চামচ হলুদের সাথে অলিভ অয়েল মিশিয়ে ফোলা জায়গায় লাগান। এতে করে দ্রুত আরাম পাবেন।

সরিষার তেল ফোলাভাব দূর করে

86256 oile amarsangbad

আঙুল ও পায়ের পাতার ফোলাভাব দূর করতে সরিষার তেল খুবই উপকারী বলে মনে করা হয়। ৪ চামচ সরিষার তেলে এক চামচ শিলা লবণ মিশিয়ে ভালো করে গরম করুন। ঘুমানোর আগে সেই তেল হাত ও পায়ের আঙুলে লাগান। আর পায়ের আঙুলে তেল লাগানোর পর মোজা পরে ঘুমান।

রোদ নিন

sun 2 20211226161611

সকালে সূর্যের প্রথম রশ্মি নিন। দুপুরে শরীরের প্রশিক্ষণের জন্য রোদ নিতে পারেন। যদিও উপকারী সকালের সূর্যের আলো।
ঠাণ্ডা জলে হাত দেওয়ার সঙ্গে সঙ্গে আগুনে হাত দেবেন না।

আরও পড়ুন : ভিটামিন ডি-এর অভাবের ঘরোয়া প্রতিকার

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular