Thursday, December 8, 2022
Homeলাইফ স্টাইলFoods that will increase physical strength; দৈহিক শক্তি বাড়াবে যেসব খাবার

Foods that will increase physical strength; দৈহিক শক্তি বাড়াবে যেসব খাবার

ইন্ডিয়া নিউজ বাংলা

Foods that will increase physical strength

কলকাতা; সারাদিন কাজের শেষে ক্লান্ত লাগা খুবই স্বাভাবিক। ঘরে-বাইরে যারা কঠোর পরিশ্রম করেন তাদের ঠিকমত বিশ্রাম নেয়া প্রয়োজন। শুধু বিশ্রাম নিলেই হবে না খেতে হবে পুষ্টিকর খাবার। কারণ আপনি কঠোর পরিশ্রম করছেন কিন্তু শরীরের যত্ন নিচ্ছেন না। তাহলে কিন্তু আপনি কাজ করার সক্ষমতা হারাবেন। অবশ্যই শরীরের যত্ন নিতে হবে।

মনে রাখবেন আপনার শরীরে শক্তি বাড়াতে খাবার মূখ্য ভূমিকা পালন করে। খাবার খাওয়া ঠিক থাকলে শরীরের শক্তি বাড়বে। আমাদের শরীরে লিন মাসলের যত বেশি, শক্তির পরিমাণও সেই অনুপাতে বাড়ে। একটা বয়সের পর লিন মাসলের পরিমাণ বাড়ানো কঠিন হয়ে পড়ে বটে, তবে অসম্ভব নয়। নিয়মিত ব্যায়াম করুন, সেই সঙ্গে পরিবর্তন আনুন খাদ্যতালিকাতেও। একমাত্র তা হলেই নির্দিষ্ট সময়ের মধ্যেই প্রার্থিত ফল মিলবে। মনে রাখবেন, প্রোটিনের পাশাপাশি কার্বোহাইড্রেট আর ফ্যাটও খেতে হবে। বাদ দেবেন না ফল আর শাকসবজিও।

আসুন জেনে নেই যেসব খাবার খেলে শক্তি বাড়বে- Foods that will increase physical strength

ডিম
প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম রাখুন অবশ্যই। ডিমের দাম কম, হজম করা সহজ। প্রোটিন তৈরি হয় অ্যামিনো অ্যাসিড দিয়ে, ডিমে প্রচুর অ্যামিনো অ্যাসিড থাকে। আমাদের শরীর প্রচুর এনার্জি সংগ্রহ করে ডিম থেকে। তবে যাঁদের প্রোটিন সংশ্লেষে অসুবিধে হয়, তাঁরা আগে ডাক্তারের সঙ্গে কথা বলে নেবেন অবশ্যই।

1606303358 5fbe3e7eec0c5 egg food

মাছ
মাসল তৈরি ও পূর্ণ সুস্থতার জন্য মাছ খাওয়া একান্ত জরুরি। মাসলের স্বাস্থ্যরক্ষায় ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকে, আর মাছে যে তা প্রচুর পরিমাণে থাকে।

best foods for energy 3 1527794144

মুরগি
মুরগির মাংসে অত্যন্ত উচ্চমানের প্রোটিন মেলে। ১০০ গ্রাম চিকেনে অন্তত ৩০ গ্রাম প্রোটিন মিলবে। সেই সঙ্গে পাবেন নিয়াসিন আর ভিটামিন বি ৬। যাঁদের জীবনযাত্রা খুব অ্যাকটিভ, তাঁদের ক্ষেত্রে এই ভিটামিন অত্যন্ত প্রয়োজনীয় বলে প্রমাণিত হয়েছে।

download 6 1

Foods that will increase physical strength

কলা
কলার রয়েছে ভিটামিন এ, বি, সি ও পটাশিয়াম। ভিটামিন বি ও পটাশিয়াম দৈহিক শক্তি বাড়ায়। আর কলায় রয়েছে ব্রোমেলিয়ানও। যা শরীরের টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতেও সহায়ক। আর সর্বোপরি কলায় রয়েছে প্রচুর পরিমাণ শর্করা যা আপনার দেহের শক্তি বৃদ্ধি করে। ফলে ক্লান্তি আসবে না।

YDFk8cgmSKu8VYFVedUQ8j
Cut bananas in the plate

দই
দুধের তৈরি অধিকাংশ প্রডাক্টেই দু’ ধরনের প্রোটিন থাকে – হোয়ে প্রোটিন তাড়াতাড়ি হজম হয়, কেসিনের ক্ষেত্রে আবার অনেকটা সময় লাগে। দই এমন একটি খাদ্য, যার মধ্যে এই দু’ ধরনের প্রোটিনের ব্যালান্সই মেলে।

image

মধু
হাজারো গুণে ভরা মধুতে গ্লুকোজ ও ফ্রুকটোজ আছে যা শরীরে শক্তি যোগায়। দৈহিক দুর্বলতার সমাধানে মধুর গুণের কথা সবারই কম-বেশি জানা। তাই দৈহিক শক্তি বাড়াতে প্রতিদিন পরিমাণ মত মধু খেতে পারেন। মধু দৈহিক শক্তি বৃদ্ধির সঙ্গে সঙ্গে স্মৃতিশক্তিও বৃদ্ধি করে। পানির সঙ্গে মধু মিলিয়ে খেতে পারেন।

gettyimages 183354852 1558479028

Foods that will increase physical strength

খেজুর ও কিশমিশ
দেহে শক্তির অন্যতম উৎস হলো খেজুর ও কিশমিশ। এগুলো খেলে দেহে দ্রুত শক্তি বৃদ্ধি পায়। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণ শর্করা। অধিক ক্ষুধার্ত্য অবস্থায় শরীর ক্লান্ত লাগে এ মুহূর্তে তিন-চারটি খেজুর খেলে আপনার শরীরে শক্তি ফিরে আসবে।

download 1901020501 1901020756

চর্বি ছাড়া লাল মাংস
যাঁরা হেভি ওয়েট ট্রেনিং করেন, তাঁদের জন্য এই ধরনের মাংস খুব কাজের। তবে অতিরিক্ত চর্বি এড়িয়ে চলুন।

সোয়াবিন/ ছোলা/ ডালজাতীয় শস্য
যাঁরা নিরামিষ খাবার খান, তাঁদের জন্য যে কোনও ডাল প্রোটিনের খুব ভালো উৎস। তবে ডাল আগে থেকে ভিজিয়ে রেখে বারকয়েক জল ফেলে দিয়ে তবেই রান্না করুন।

pulses ডাল
This image is about Pulses

চিনেবাদাম
খুব দামি কোনও বাদামের প্রতি আস্থা রাখার দরকার নেই, সাধারণ চিনেবাদামই আপনার কাজে লাগবে। আধকাপ বাদামে ১৫ গ্রাম আন্দাজ প্রোটিন আর সম পরিমাণ ফ্যাট মেলে।

eating nuts adds up to longer life 722x406 1

Foods that will increase physical strength

আরও পড়ুন; Tea-coffee on an empty stomach? Doing harm to the body! খালি পেটে চা-কফি? শরীরের ক্ষতি করছেন!

আরও পড়ুন; Facemask For Glowing Face : উজ্জ্বল মুখের জন্য ফেসমাস্ক

Publish by Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular