Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলHarmful aspects of mobile ঘুমানোর সময় বালিশের তলায় মোবাইল, নিজের ক্ষতি করছেন...

Harmful aspects of mobile ঘুমানোর সময় বালিশের তলায় মোবাইল, নিজের ক্ষতি করছেন না তো !

পারভীন কুমারী, নতুন দিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা, Harmful aspects of mobile সকালবেলা ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত মোবাইল এখন মানুষের প্রিয় সঙ্গী। বলা যায়, মোবাইল ফোন মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গী। অ্যালার্ম সেট করা, রিমাইন্ডার সেট করা বা কারো সাথে কথা বলা যাই হোক না কেন, সব কিছুর জন্যই আমাদের হাতে মোবাইল চাই । কিন্তু মোবাইল ফোনের বৈশিষ্ট্য বাড়ার সাথে সাথে রাতে বালিশের নিচে মোবাইল ফোন রেখে ঘুমান এমন মানুষের সংখ্যাও বাড়ছে। এখন অবস্থা এমন যে মোবাইল ফোন ব্যবহার না করলে বা কোনো সিরিজ বা ভিডিও না দেখলে ঘুম আসে না। কিন্তু জানেন কি, মোবাইল ফোনের সার্বক্ষণিক ব্যবহার কীভাবে ক্ষতি করছে আপনার শরীরে?একাধিক গবেষণায় প্রমাণিত, মোবাইলের প্রতি আসক্তি ধীরে ধীরে আমাদের শেষ কর দিচ্ছে। এমনকি বাড়ছে ক্যান্সারের মতো রোগের প্রকোপও। বিশেষত যারা মাথার কাছে ফোন রেখে ঘুমাতে যান, তাদের আয়ু তো চোখে পড়ার মতো কমছে। এর পেছনে মূল কারণ হলো রেডিয়েশন।আপনিও যদি রাতে আপনার বালিশের নিচে বা বুকের উপর মোবাইল ফোন রেখে ঘুমান, তাহলে এই অভ্যাসগুলো তাড়াতাড়ি ত্যাগ করুন কারণ এগুলো আপনার জন্য খুবই বিপজ্জনক হতে পারে। রাতে ঘুমানোর সময় আপনার মোবাইল ফোন আপনার থেকে দূরে রাখার অভ্যেস করুন। 

কাছে ফোন থাকলে কী হয় Harmful aspects of mobile

ঘুম আসে না

রাতে আমাদের শরীর মেলাটোনিন নামক হরমোন নিঃসরণ করে, যা শরীরকে ঘুমের জন্য প্রস্তুত করে। তবে রাতে মোবাইল ফোন থেকে নির্গত রেডিয়েশনের কারণে এই হরমোন ঠিকমতো নিঃসৃত হয় না এবং ঘুম আসে না।

ক্যান্সার এবং টিউমার

রাতে মোবাইল ফোন নিয়ে ঘুমানোর অভ্যাস মারাত্মক হতে পারে। মোবাইল ফোনের রেডিয়েশন ক্যান্সার এবং টিউমারের মতো মারাত্মক রোগের কারণ হতে পারে।

আরও পড়ুন : Benefits of nutmeg oil জায়ফল তেলের আশ্চর্যজনক উপকারিতা সম্পর্কে জেনে রাখুন

আরও পড়ুন : The benefits of barley water বার্লি’র জলের উপকারিতা

কর্টিসোন নামক স্ট্রেস হরমোন

রাতে মোবাইল ফোন থেকে দূরে থাকুন কারণ এগুলোর অত্যধিক ব্যবহার শরীরে করটিসন নামক স্ট্রেস হরমোনের মাত্রা বাড়িয়ে দেয় এবং ঘুমের মধ্যেও আপনি মানসিক চাপে থাকেন।

DNA গঠন প্রভাবিত হয়

মোবাইল ফোন সব সময় শরীরের সাথে লাগিয়ে রাখলে আপনার DNA এর গঠনও ক্ষতিগ্রস্ত হতে পারে। অসংখ্য গবেষণায় দেখা গেছে যে মোবাইল ফোন থেকে নির্গত বিকিরণ DNA এর গঠনকে প্রভাবিত করে।

মস্তিষ্কে নেতিবাচক প্রভাব

আপনিও যদি রাতে আপনার বালিশের নিচে বা বুকের উপর মোবাইল ফোন রেখে ঘুমান, তাহলে এই অভ্যাসগুলো তাড়াতাড়ি ত্যাগ করুন কারণ এগুলো আপনার জন্য খুবই বিপজ্জনক হতে পারে। রাতে আপনার সেল ফোন পাশে রেখে ঘুমাতে যাওয়া আপনার মস্তিষ্কের উপরও ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

আরও পড়ুন : Protect your eyes from computer কম্পিউটার থেকে চোখ বাঁচান

ডায়াবেটিস ও হৃদরোগের সম্ভাবনা

রাতে মোবাইল ফোন নিয়ে ঘুমালে শুধু ক্যান্সারের মতো রোগের ঝুঁকিই নয়, ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকিও বহুগুণ বেড়ে যায়।

মস্তিষ্কের স্নায়ু সংকুচিত হয়

মোবাইল ফোনের রেডিয়েশন মস্তিষ্কে ক্ষতিকর প্রভাব ফেলে। এটি মস্তিষ্কের স্নায়ুগুলিকে সংকুচিত করে, যা মস্তিষ্কে সঠিক পরিমাণে অক্সিজেন পৌঁছাতে বাধা দেয়। মোবাইল ফোনের বিকিরণের বিরূপ প্রভাবের কারণে হতাশা ও মানসিক চাপের মতো রোগের প্রকোপ বাড়ছে।

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular