Sunday, February 5, 2023
Homeলাইফ স্টাইলHealth benefits of betel nut সুপারি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

Health benefits of betel nut সুপারি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

মমতা রানি, ইন্ডিয়া নিউজ বাংলা, Health benefits of betel nut আমাদের দেশে সুপারি চেনে না এমন লোক খুঁজে পাওয়া কঠিন। কারণ প্রাচীনকাল থেকে দাদু ঠাকুমার পাশে অন্য কিছু থাক না থাক, সুপারি কাটার যাঁতি কিন্তু অবশ্যই দেখা যাবে। বাঙালির ঘরে ঘরে সুপারির ব্যবহার অপরিহার্য। সে পুজো আচ্চা বলুন বা কোনও শুভ অনুষ্ঠান, সুপারি ছাড়া কোনটাই সুসম্পন্ন হয় না। বিশেষ করে লক্ষ্মী পুজোয় সুপারি লাগে, কারণ এটি মা লক্ষ্মীর অন্যতম প্রিয় জিনিস।

মা লক্ষ্মীর অন্যতম প্রিয় জিনিস সুপারি Health benefits of betel nut 

saimumblog Supari 1

প্রাচীনকাল থেকে এই পর্যন্ত এখনো সুপারি খাওয়ার জনপ্রিয়তা একইভাবে রয়ে গেছে। বর্তমানে সুপারি খাওয়া আরো দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে। ইংরেজিতে যাকে বিটল বলে, বাংলায় তার নাম সুপারি। বর্তমানে পৃথিবীর অনেক দেশেই সুপারি উৎপাদন হচ্ছে।

সুপারি খেলে আমাদের কী কী উপকার হয়ে থাকে জানুন Health benefits of betel nut

সিজোফ্রেনিয়া

সিজোফ্রেনিয়া (একটি মানসিক ব্যাধি) রোগের ক্ষেত্রেও সুপারি উপকারী প্রমাণিত হতে পারে। আসলে সুপারির মধ্যে বিভিন্ন ধরণের কার্যকরী ফ্ল্যাভোনয়েড রয়েছে, যার মধ্যে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রভাব উপস্থিত। এই কারণে সুপারি অনেক মানসিক এবং স্নায়ুতন্ত্রের সমস্যা যেমন, অ্যালজাইমার, পার্কিনসনস, অ্যামিওট্রোফিক ল্যাট্রাল স্ক্লোরোসিস, হান্টিংটন এবং সিজোফ্রেনিয়া থেকে মুক্তি পেতে কার্যকরী হতে পারে।

স্ট্রোক

সুপারি খাওয়ার উপকারিতা সম্পর্কে বলার সঙ্গে সঙ্গে এর ব্যবহার স্ট্রোকের ঝুঁকি কমাতে সহায়ক হিসেবে প্রমাণিত হতে পারে। বিশেষজ্ঞদের মতে, ফ্ল্যাভোনয়েড, অ্যালকালয়েডস, টের্পেনয়েডস, ট্যানিনস, সায়ানোজেনিক, গ্লুকোসাইড, আইসোপ্রেনয়েড, অ্যামিনো অ্যাসিড এবং ইউজেনল জাতীয় বিশেষ উপাদানগুলি লাল সুপারির পাতায় পাওয়া যায়। এই সমস্ত উপাদানগুলি স্ট্রোক (মানসিক এবং কার্ডিওভাসকুলার) ঝুঁকি কমাতে উপকারী হতে পারে। এই কারণে অনেকের বিশ্বাস, যে লাল সুপারি পাতার সঙ্গে সুপারি ব্যবহার স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

supari inn20180131033946

রক্তাল্পতা

রক্তাল্পতা সম্পর্কিত ঝুঁকি কমাতে সুপারির ব্যবহার উপকারী হতে পারে। তবে অতিরিক্ত মাত্রায় গ্রহণের কারণে আপনি অন্যান্য সমস্যা মুখোমুকি হতে পারেন। এই কারণে, এটি ব্যবহারের আগে একবার ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নিন।

হজমে সহায়ক

সুপারি নিয়ে করা একটি গবেষণায় দেখা গেছে, সুপারি খাওয়ার ফলে মুখে লালা প্রক্রিয়াকে বাড়িয়ে তোলে যা হজম প্রক্রিয়ায় অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। একইসঙ্গে এটি হজমের রস বৃদ্ধিতেও সাহায্য করে যা পরিপাক প্রক্রিয়াকে আরও সহজ করে তোলে। এছাড়াও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে উপকারী হতে পারে। এই কারণে বলা যেতে পারে, যে খাওয়ার পর সুপারি খেলে হজমের জন্য উপকারী হতে পারে।

বরগুনায় সুপারির ব্যাপক ফলন

দাঁতের ক্যাভিটি

যদিও অতিরিক্ত সুপারি খাওয়ার কারণে দাঁত এবং মাড়ির ক্ষয় লক্ষ্য করতে পারেন, কিন্তু সীমিত মাত্রায় এর ব্যবহার দাঁতের নানা সমস্যা দূর করতে পারে। যেমন সবচেয়ে সাধারণ সমস্যা ক্যাভিটি দূর করতে এটি দারুণ কার্যকরী। বিশেষজ্ঞদের মতে এতে অ্যান্থেলিমিন্টিক এফেক্টস (পরজীবী ধ্বংসকারী) রয়েছে, যা ক্যাভিটির সমস্যা দূর করতে উপকারী হতে পারে। তবে এবিষয়ে আরও গবেষণা দরকার।

পিঠে ব্যথা

পিঠের ব্যথা থেকে মুক্তি পেতে লাল সুপারি ব্যবহার করতে পারেন, উপকার পেতে পারেন। বিশেষজ্ঞদের মতে, লাল সুপারির গাছ নানা রোগগ নিরাময়ে ব্যবহৃত হয়, যেমন জয়েন্টে ব্যথা এবং গাউট (এক ধরণের আর্থ্রাইটিস যা জয়েন্টে ব্যথা এবং প্রদাহ সৃষ্টি করে) সহ। এছাড়াও সুপারিতে অ্যানালজেসিক (Analgesic) বৈশিষ্ট্য রয়েছে, যা পিঠে ব্যথায় উপকারী ফল দিতে পারে। কোমর ও পিঠে ব্যথা থেকে মুক্তি পেতে এর পাতার রসের পেস্ট তৈরি করে লাগানোর পরামর্শ দিয়ে থাকেন অনেকে।

betel nut 1567058139 5058283

ডায়রিয়া

সুপারি সম্পর্কিত একটি গবেষণায় দেখা গেছে, যে সুপারি গ্রহণের ফলে ডায়রিয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। আসলে এতে প্রচুর পরিমাণে পলিফেনল পাওয়া যায়, এতে ইমিউনোমডুলেটরি এবং অ্যান্টি-অ্যালার্জিক প্রভাব পাওয়া যায়। এই প্রভাবগুলি ডায়রিয়ার সঙ্গে সম্পর্কিত অনেক ঝুঁকি কমাতে পারে। এর থেকে মনে করা হয় যে সুপারি খাওয়া ডায়রিয়ার সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে।

আরও পড়ুন : Anti Cancer Diet Tips ক্যান্সার প্রতিরোধে যে ১০টি খাবার আপনাকে সাহায্য করবে

আরও পড়ুন : Benefits of kiwi fruit কিউই ফলের উপকারিতা

___

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular