Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলHealth benefits of lady's finger; কেন খাবেন ঢ্যাঁড়স? জেনে নিন ঢ্যাঁড়স খাওয়ার...

Health benefits of lady’s finger; কেন খাবেন ঢ্যাঁড়স? জেনে নিন ঢ্যাঁড়স খাওয়ার সুফল

ইন্ডিয়া নিউজ বাংলা

Health benefits of lady’s finger

কলকাতা; আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় থাকে নানরকমের শাকসবজি। তবে এর মধ্যে ঢেঁড়স এমন একটি সবজি যা আপনার স্বাস্থ্যের জন্য খুব উপকারী। অনেকেই ঢেঁড়স খেতে ভালোবাসেন কারণ এর স্বাদ অন্য সবজিগুলো থেকে অনেকটাই ভিন্ন। আবার রাঁধতেও সময় লাগে বেশ কম।

ঢেঁড়সের ভেতর রয়েছে প্রচুর মাত্রায় ফাইবার, ভিটামিন এ, সি এবং ফলেট। সেই সঙ্গে রয়েছে ভিটামিন কে, বি, আয়রন, পটাশিয়াম, জিঙ্ক, ক্যালসিয়াম, মেঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিটা ক্যারোটিন। সবকটি উপাদান একযোগে ডায়াবেটিস, অ্যাস্থেমা, অ্যানিমিয়াসহ একাধিক রোগকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

Health benefits of lady’s finger

জেনে নিই নানা ধরণের ভিটামিনে ভরপুর ঢেঁড়সের কিছু স্বাস্থ্য উপকারিতা-

ডায়াবেটিস কমাতে Health benefits of lady’s finger

ঢেঁড়স রক্তে শর্করা পরিমান সঠিক রাখতে সাহায্য করে এবং তার পাশাপাশি কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতেও সক্ষম। ঢেড়সে উপস্থিত পলিস্যাকারাইড গ্লুকোজ সহনশীলতা উন্নত করে। এছাড়া ঢেঁড়সে মাইরিসেটিন রক্তে শর্করার উচ্চ মাত্রাকে কম করতে সাহায্য করে। ঢেঁড়সে থাকা ফাইবার অন্ত্রে গ্লুকোজ বেশি শোষিত হতে দেয় না, ফলে ডায়াবেটিসের সমস্যা দূর করতে পারে।

maxresdefault 1

কিডনির কর্মক্ষমতা বাড়িয়ে দেয় Health benefits of lady’s finger

নিয়মিত এক বাটি করে ঢেঁড়সের তরকারি খেলে কিডনির ভেতর জমতে থাকা ক্ষতিকর উপাদান বেরিয়ে যেতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই শরীরের এই গুরুত্বপূর্ণ অঙ্গটির কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা হ্রাস পায়।

 

হজমের সমস্যা ঠিক করতে Health benefits of lady’s finger

ঢেঁড়স গাছে সবে ফল হতে শুরু করলে বা কচি ঢেঁড়সে পলিস্যাকারাইড থাকে যা আঠালো প্রকৃতির হয় । তাই ধুয়ে নিয়ে কাঁচা চিবিয়ে খেলে এগুলি ব্যাকটিরিয়া ও নানা ধরণের জীবাণুগুলিকে সংক্রমণ ছড়াতে বাধা দেয় । এই পলিস্যাকারাইড হেলিকোব্যাক্টর পাইলোরি নামক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে বিশেষভাবে কার্যকর, যা গ্যাস্ট্রাইটিস এবং গ্যাস্ট্রিক আলসারের কারণ হিসাবে পরিচিত অর্থাৎ এটি গ্যাস্ট্রিক আলসার কমাতে উপযোগী। শরীরের হজম ক্ষমতাকে উন্নত করতে সক্ষম এটি।

 

ফলেটের ঘাটতি মেটায় Health benefits of lady’s finger

শরীরকে সচল এবং রোগমুক্ত রাখতে নিয়মিত যে যে উপাদানগুলোর প্রয়োজন পরে, ফলেট তার মধ্যে অন্যতম। তাই তো দেহের ভেতরে এই উপাদানটির ঘাটতি হওয়া একেবারেই উচিত নয়। এই কারণেই তো প্রতিদিন ঢেঁড়স খাওয়া উচিত। কারণ এই সবজিটির ভেতর রয়েছে প্রচুর পরিমাণে ফলেট, যা দেহের চাহিদা মেটাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

resize 1

হার্টকে স্বাস্থ্যকর করে তুলতে Health benefits of lady’s finger

ঢেঁড়স কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে উপযোগী, তাই হার্ট সংক্রান্ত রোগ থেকেও বাঁচাতে সাহায্য করতে পারে।  গবেষণা অনুসারে, ঢেঁড়স কোলেস্টেরলের মাত্রা পরিচালনা করতে এতটাই কার্যকর যে এতে উপস্থিত পেকটিন অন্ত্রের মধ্যে পিত্তের উৎপাদন পরিবর্তন করে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং এটি কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি হ্রাস করার সম্ভাবনা বাড়িয়ে তোলে।

 

রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায় Health benefits of lady’s finger
ঢেঁড়স রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়। এর মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট। এ ছাড়া আরো প্রয়োজনীয় মিনারেল যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ যা রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়।

resize

ক্যান্সার প্রতিরোধ করতে Health benefits of lady’s finger

ঢেঁড়স মানুষের স্তন ক্যান্সারের কোষগুলিতে অ্যান্টি-টিউমার প্রভাব প্রদর্শন করতে সক্ষম। ঢেঁড়সের বীজগুলির নির্যাস ত্বকের ক্যান্সার কোষগুলিকে মেরে ফেলতে পারে তাই মেলানোমা (ত্বকের ক্যান্সার) ক্ষেত্রে নতুন দিশা এনে দিতে পারে।

 

কোষ্ঠকাঠিন্য দূর করতে Health benefits of lady’s finger

ঢেঁড়সে উপস্থিত ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করতে উপযোগী বলে জানা যায়। এটি আপনার ডায়েটে নিয়মিত থাকলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়ে যেতে পারে।

 

দৃষ্টিশক্তি উন্নত করতে Health benefits of lady’s finger

লিউটিন, জিয়া জ্যানথিন ও মেসো-জিয়া জ্যানথিন নামক ক্যারোটিনয়েড এবং ভিটামিন এ, অ্যান্টি অক্সিডেন্ট উপস্থিত থাকে এই ঢেঁড়সে। এগুলি চোখের স্বাস্থ্য উন্নত করতে পারে। এক্ষত্রে কাঁচা ঢেঁড়স ভালো করে ধুয়ে চিবিয়ে খেলে বেশি উপকার পাওয়া যায়।

Capture 7

শ্বাসকষ্ট প্রতিরোধে Health benefits of lady’s finger
ঢেঁড়সের মধ্যে রয়েছে ভিটামিন সি, অ্যান্টি ইনফ্লামেটোরি এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। অ্যাজমার লক্ষণ বৃদ্ধি প্রতিরোধে এবং অ্যাজমার আক্রমণ থেকে রক্ষা করতে ঢেঁড়স বেশ উপকারী।

ওজন হ্রাস করতে Health benefits of lady’s finger

ঢেঁড়সে থাকা ফাইবার অনেকটা সময় পেট ভরা রাখতে সাহায্য করে এবং ঢেঁড়সে ক্যালোরির পরিমাণ খুব কম তাই খিদেও পায় না। তাই যারা আপনি যদি ওজন কমাতে চান, তাহলে অবশ্যই এটি নিজের খাদ্য তালিকায় যোগ করুন।

 

গর্ভাবস্থায় সুবিধা Health benefits of lady’s finger

ঢেঁড়সে থাকে ফলিক অ্যাসিড, যা প্রেগন্যান্ট অবস্থার একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। এই ফলিক অ্যাসিড গর্ভস্থ বাচ্চাকে জন্মগত ত্রুটি থেকে রক্ষা করে (একে নিউরাল টিউব ডিফেক্টস বলা হয়)। গর্ভাবস্থার প্রথম কয়েক সপ্তাহের মধ্যে সাধারণত নিউরাল টিউব ডিফেক্টস দেখা দিতে পারে বাচ্চার মধ্যে। এছাড়া ফলিক অ্যাসিড গর্ভাবস্থার চতুর্থ থেকে দ্বাদশ সপ্তাহের মধ্যে ভ্রূণের নিউরাল টিউব গঠনে সহায়তা করে। ঢেঁড়সে উপস্থিত ভিটামিন সি গর্ভস্থশিশুর বিকাশেও সহায়তা করে বলে জানা যায়।

 

ত্বককে স্বাস্থ্যকর করে তুলতে Health benefits of lady’s finger

ত্বকের জন্য ভিটামিন সি উপকারী। ত্বকের কোষগুলির যত্ন করতে ভিটামিন সি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে উপস্থিত অ্যান্টি – অক্সিডেন্ট ত্বকের বিষাক্ত পদার্থও দূর করতে পারে।

download 11

Health benefits of lady’s finger

আরও পড়ুন; Side Effects Of Air Conditioner; দীর্ঘ সময় এসিতে? শরীরের ক্ষতি করছেন!

আরও পড়ুন; Advantages of curd; নিয়মিত দই খাওয়ার উপকারিতা

আরও পড়ুন; Cucumber sandwich recipe; শসার স্যান্ডউইচ

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular