Saturday, October 8, 2022
Homeলাইফ স্টাইলHome Remedies for Pimples; ব্রণ দূর করার ঘরোয়া উপায়

Home Remedies for Pimples; ব্রণ দূর করার ঘরোয়া উপায়

ইন্ডিয়া নিউজ বাংলা

Home Remedies for Pimples

কলকাতা; যখন ত্বকে অতিরিক্ত সিবাম নিঃসৃত হয় তখন ত্বক তৈলাক্ত হয়ে ওঠে। এই সিবাম ত্বকের ছিদ্রগুলি বন্ধ করে দিতে পারে যা সংক্রামিত হয়ে গেলে পিম্পল হয়ে যায়। পিম্পলগুলি আপনার কপাল, গাল, এমনকি নাকের উপরেও হতে পারে। যদি সঠিকভাবে এর যত্ন না নেওয়া হয় তবে পিম্পলগুলি দীর্ঘকাল স্থায়ী হতে পারে এবং ত্বকে কালো ও স্থায়ী দাগ তৈরি হতে পারে।

Home Remedies for Pimples

acne pores

ত্বকের পিম্পল নিরাময়ের জন্য কিছু ঘরোয়া প্রতিকার-

হলুদ

প্রাচীন ঔষধি ভেষজগুলির মধ্যে হলুদ অন্যতম। হলুদে অনেক ধরণের রোগ এবং ত্বকের সমস্যা দূর ক্ষমতা রয়েছে। এছাড়া এর মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য যা ত্বকে ব্রণের দাগ দূর করতে সহায়তা করে। ত্বকে হলুদের গুঁড়ো নিয়মিত ব্যবহার করলে ত্বক উজ্জ্বল দেখায়। হলুদ গুঁড়ো এবং লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই পেস্টটি মুখে লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে পরিষ্কার করে নিন।

images 1 12

Home Remedies for Pimples

শসা

কেবল খাদ্যগুণই নয়, শসার নানা গুণ রয়েছে। তার মধ্যে একটা অবশ্যই ত্বকের কাজে লাগা। এতে রয়েছে ভিটামিন এ, ডি এবং ই। এর প্রতিটিই ত্বকের জন্য মারাত্মক ভালো। শসা থেঁতো করে মুখে লাগিয়ে রাখতে পারেন। ২০ মিনিট লাগিয়ে রাখার পর ঠাণ্ডা জলে ধুয়ে নিন মুখ। এছাড়াও শসাকে অন্যভাবে ব্যবহার করতে পারেন। শসা গোল গোল করে কেটে অন্তত একঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। তারপর সেই জল খেয়েও নিতে পারেন, বা ওই জল দিয়ে মুখও ধুয়ে নিতে পারেন।

images 2 5

Home Remedies for Pimples

টুথপেস্ট

ফেসপ্যাকের মতো করে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। মুখের অতিরিক্ত তেল টেনে নেওয়ায়র ক্ষমতা আছে এই পেস্টের। ফলে তৈলাক্ত ত্বকের কারণে যাদের মুখে ব্রণ বা গোটা বেরোয়, তারা টুথপেস্ট ব্যবহার করে উপকার পেতে পারেন। তবে বেশি নয়, খুব অল্প পরিমাণে ব্যবহার করুন ব্রণের জায়গায়। সমস্যা না হলে পরিমাণ বাড়ান।

download 19

Home Remedies for Pimples

কমলালেবুর খোসার গুঁড়ো

সাইট্রিক অ্যাসিড স্কিনের কালো দাগ, ব্রণের দাগ দূর করতে সহায়তা করে এবং ত্বক উজ্জ্বল করতে পারে। তাই যাদের মুখে ব্রণের দাগের সমস্যা রয়েছে, তাদের জন্য কমলালেবু স্কিন চর্চায় ভালো উপাদান হবে। কমলালেবুর খোসা গুঁড়ো করে নিন এক টেবিল চামচ মতো কমলালেবু খোসার গুঁড়ো এবং এক টেবিল চামচ মধু নিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। পেস্টটি মসৃণ হতে হবে। এবার এই পেস্টটি মুখের যেখানে ব্রণের দাগ রয়েছে সেই অংশে ভালো করে অ্যাপ্লাই করে নিন। ১০-১৫ মিনিট মতো রেখে হালকা গরম জল দিয়ে পরিষ্কার করে নিন।

images 1 13

Home Remedies for Pimples

গ্রিন টি

গ্রিন টি গোটা বা ব্রণের বিরুদ্ধে খুবই কার্যকরী। গরম জলে গ্রিন টি বানান। তারপর সেই গ্রিন টি একদম ঠাণ্ডা করে ব্রণ জায়গায় ব্যবহার করুন। তুলায় ভিজিয়ে ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে ভালো করে ত্বকের ওপর মিশতে পারবে চায়ের মিশ্রণটি। যদি টি ব্যাগ থেকে গ্রিন টি বানান, তাহলে ঠাণ্ডা গ্রিন টি ব্যাগটিও রাখতে পারেন ত্বকের ওপর। মিনিট ২০ রাখার পর ধুয়ে নিন।

images 3 2

Home Remedies for Pimples

অ্যাসপিরিন

খাওয়ার ওষুধ হিসেবেই নয়, ব্রণ সারাতেও এই ওষুধের জুড়ি নেই। এতে থাকা স্যালিসাইলিক অ্যাসিড ব্রণ তাড়াতাড়ি শুকিয়ে দেয়। চার-পাঁচটা ট্যাবলেট প্রথমে গুঁড়িয়ে নিন। তারপর সেগুলো অল্প জলের সঙ্গে মেশান। এমনভাবে মেশাবেন, যাতে একটা পেস্ট তৈরি হয়। রাতে শুতে যাওয়ার আগে পেস্ট আক্রান্ত জায়গায় লাগান। সকালে উঠে ধুয়ে ফেলুন। ত্বক খুব স্পর্শকাতর হলে, কয়েক মিনিট লাগিয়ে রেখে ধুয়ে নিতে পারেন।

images 4 1

Home Remedies for Pimples

রসুন

রসুন ব্রণের বড় শত্রু। এটি ব্যবহার করাও খুব সহজ। এক-দুই কোয়া রসুন দুই টুকরা করে কেটে নিন। তারপর ব্রণের জায়গায় রসটা লাগান। মিনিট পাঁচেক পরে ধুয়ে ফেলুন। রাতে শুতে যাওয়ার আগে এটা করলে পরদিন সকালে ত্বকের উন্নতি টের পাবেন।

1606378981 5fbf65e50982d garlic

Home Remedies for Pimples

ট্রি টি অয়েল

ট্রি অয়েল একটি অপরিহার্য তেল যা ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার এবং ত্বকের প্রদাহ কমানোর ক্ষমতার জন্য সুপরিচিত। অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলি ত্বকের দাগ এবং দাগ থেকে মুক্তি পেতে একটি নিখুঁত এজেন্ট হিসাবে কাজ করে। তবে খেয়াল রাখবেন এই তেল স্কিনে সবসময় পাতলা ভাবে আপ্লাই করতে হয়। ট্রি অয়েলের সঙ্গে নারকেল তেল অথবা আমন্ড অয়েল ভালোভাবে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি আক্রান্ত অংশে লাগিয়ে নিন। শুকিয়ে এলে জল দিয়ে ধুয়ে নিন। দিনে ১-২ বার এই পদ্ধতিতে ট্রাই করুন।

download 2 5

Home Remedies for Pimples

লেবুর রস

তুলায় করে লেবুর রস ব্রণের জায়গায় লাগিয়ে নিতে পারেন। লেবুর রসের সঙ্গে দারুচিনির মিশ্রণ তৈরি করে, রাতে শুতে যাওয়ার আগে সেটা ব্রণের ওপর লাগিয়ে রাখতে পারেন। সকালে হালকা উষ্ণ জলে ধুয়ে নেবেন।

images 5 1

Home Remedies for Pimples

নারকেল তেল

ত্বকের নানা ধরণের সমস্যার সমাধানের জন্য নারকেল তেল অসাধারণ। কারণ এই তেল প্রদাহ-বিরোধী এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলি রয়েছে। ভিটামিন ই এবং কে, এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ নারকেল তেল স্কিনের কোষগুলি বৃদ্ধিতে সাহায্যে করে এবং মুখে ব্রণের দাগ দূর করতে সহায়তা করে। রাতে ঘুমানোর আগে পরিমাণ মতো নারকেল তেল নিয়ে ব্রণের দাগের অংশে লাগিয়ে রাখতে হবে। সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা জল দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে।

download 3 4

Home Remedies for Pimples

আরও পড়ুন; Iron Deficiency Causes And Symptoms; শরীরে আয়রনের ঘাটতি! জেনে নিন কারণ ও লক্ষণ

আরও পড়ুন; Immunity Boosting Fruits; রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী ফল

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular