Saturday, January 28, 2023
Homeলাইফ স্টাইলHome Remedies for Skin Allergies ত্বকের অ্যালার্জির ঘরোয়া প্রতিকার

Home Remedies for Skin Allergies ত্বকের অ্যালার্জির ঘরোয়া প্রতিকার

মমতা রানি, ইন্ডিয়া নিউজ বাংলা, Home Remedies for Skin Allergies আমাদের সবারই ত্বকে চুলকানি হয়ে থাকে নানা কারণে, তবে অনেকসময় তা বেড়ে যায় ও ত্বকে অস্বস্তি বা জ্বালা যন্ত্রণার সৃষ্টি হয়। আর যদি আপনি এই সমস্যার ঠিক মতো চিকিৎসা না করেন, তাহলে এটি মারাত্মক রূপ ধারণ করতে পারে।

নতুন ক্রিম বা মেকআপ প্রোডাক্ট লাগানোর পরেও ত্বকে অ্যালার্জি দেখা যায় Home Remedies for Skin Allergies

অনেক সময় নতুন ক্রিম বা মেকআপ প্রোডাক্ট লাগানোর পর হঠাৎ করেই আমাদের ত্বকে অ্যালার্জি হয়ে যায়। কিছু লোক জানেই না তাদের কীসে অ্যালার্জি হয়। সেক্ষেত্রে সেই নির্দিষ্ট জিনিসের সংস্পর্শে আসা বা ব্যবহার করলে অ্যালার্জি বা অন্যান্য সমস্যা হতে পারে। এই অবস্থার কারণে ত্বকে লাল ফুসকুড়ি, চুলকানি বা ফুসকুড়ি হয়। ত্বকে ফুসকুড়ি শুধু খারাপ দেখায় না, খুব বেদনাদায়কও। অ্যালার্জি চিকিত্সার জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। বিকল্প হিসাবে, আপনি ত্বকের অ্যালার্জি চিকিত্সার জন্য ঘরোয়া প্রতিকার ব্যবহার করতে পারেন।

ত্বকের অ্যালার্জি থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া প্রতিকার Home Remedies for Skin Allergies

নিম

1 13
নিমের অলৌকিক ঔষধিগুণ সম্পর্কে আপনি নিশ্চয়ই জানেন। নিম চর্মরোগের চিকিৎসাতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের সমস্যা দূর করতে সাহায্য করে। ত্বকের ফুসকুড়ি থেকে মুক্তি পেতে, ফুসকুড়িতে নিমের তেল লাগান এবং ১ ঘন্টা পরে জল দিয়ে ত্বক পরিষ্কার করুন। এই প্রতিকারে শীঘ্রই ফুসকুড়ি কমে যাবে।

 ভিনেগার

17 2 bg20180617102748
হঠাৎ ত্বকে অ্যালার্জি হলে ভিনেগার ব্যবহার করতে পারেন। আপেল সাইডার ভিনেগারে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকে ব্যাকটেরিয়া বাড়াতে বাধা দেয়। ত্বকের দাগ দূর করতে আধা কাপ জলে এক টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। তুলোর সাহায্যে আক্রান্ত স্থানে এই মিশ্রণটি লাগান। এই ঘরোয়া উপায়ে আপনি খুব শীঘ্রই উপকৃত হবেন।

নারকেল বা অলিভ অয়েলে ৮-১০ ফোঁটা ল্যাভেন্ডার তেল মেশান

InShot 20220222 1212434842

অলিভ অয়েল আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। ত্বকের অ্যালার্জির কারণে ত্বকের ফুসকুড়ি থেকে মুক্তি পেতে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এর জন্য নারকেল বা অলিভ অয়েলে ৮-১০ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে তুলোর সাহায্যে ফুসকুড়িতে লাগান। ল্যাভেন্ডার তেলে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যানালজেসিক বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের ফুসকুড়ি এবং ফোলা কমাতে সাহায্য করতে পারে।

ক্যাস্টর অয়েল

Castor Oil Benefits Uses and Side Effects in Bengali
ক্যাস্টর অয়েল ত্বকের সমস্যায় খুবই উপকারী। এই তেলে রয়েছে রেজিনিক অ্যাসিড যা ত্বকে উপস্থিত ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে ফুসকুড়ি কমাতে সাহায্য করে। ত্বকের ফুসকুড়ি থেকে মুক্তি পেতে, তুলোর সাহায্যে আক্রান্ত স্থানে ক্যাস্টর অয়েল লাগান। আধা ঘণ্টা পর জল দিয়ে ত্বক পরিষ্কার করুন।

অ্যালোভেরা

Alovera01 Enviromentbdঅ্যালোভেরার পাতার অনেক ঔষধি গুণ রয়েছে, যে কারণে এটি ওষুধ এবং সৌন্দর্য পণ্যগুলিতে ব্যবহৃত হয়। ত্বকের ফুসকুড়ি থেকে মুক্তি পেতে অ্যালোভেরা খুবই কার্যকরী একটি ঘরোয়া প্রতিকার। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য ত্বক সংক্রান্ত রোগের জন্য খুবই উপকারী। ত্বকের দাগ দূর করতে, একটি তাজা অ্যালোভেরার পাতা অর্ধেক করে কেটে নিন এবং আক্রান্ত স্থানে লাগান। অ্যালোভেরা পাতা না পাওয়া গেলে বাজারে পাওয়া অ্যালোভেরা জেলও ব্যবহার করা যেতে পারে।

মধু

image 75509 1588078854
মধু শুধু আমাদের স্বাস্থ্যের জন্যই নয়, আমাদের ত্বকের জন্যও ভালো। এর অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য ত্বকে জীবাণুকে বৃদ্ধি পেতে বাধা দেয়। ত্বকে ফুসকুড়ি হলে এক টেবিল চামচ মধুর সঙ্গে দুই টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এই তেলটি আক্রান্ত স্থানে লাগিয়ে এক ঘণ্টা রেখে দিন।

আরও পড়ুন : 5 Remedies For Healthy Teeth And Gums সুস্থ দাঁত এবং মাড়ির জন্য ঘরোয়া প্রতিকার

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular