Saturday, October 8, 2022
Homeলাইফ স্টাইলHome Remedies To Get Relief From Sneezing হাঁচিতে বিরক্ত হবেন না

Home Remedies To Get Relief From Sneezing হাঁচিতে বিরক্ত হবেন না

Home remedies to get relief from sneezing ঘন ঘন হাঁচি? বিরক্ত হবেন না, ঘরোয়া উপায় আছে

মুক্তা, ইন্ডিয়া নিউজ বাংলা :  হাঁচি আপনাকে বিরক্ত করে, এটি আসলে একটি প্রাকৃতিক প্রক্রিয়া, যা আপনাকে বিভিন্ন ধরনের অ্যালার্জি থেকে রক্ষা করে। হাঁচির মাধ্যমে শরীরের অভ্যন্তরে উপস্থিত অনেক ক্ষতিকারক অ্যালার্জেন বেরিয়ে আসে, যার কারণে হাঁচির প্রক্রিয়াটি প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে কাজ করে।

হাঁচির অনেক কারণ থাকতে পারে যেমন ধোঁয়া, ধুলো-মাটি বা কোনো কিছুর তীব্র গন্ধ। এছাড়া ঠান্ডা আবহাওয়ায়, আর্দ্রতা বা তাপমাত্রা কমে যাওয়া, কোনো খাবারে অ্যালার্জি বা কোনো ওষুধের প্রতিক্রিয়া। কারণ যাই হোক না কেন, একটি বা দুটি হাঁচি হওয়া স্বাভাবিক, তবে আপনার যদি একসাথে অনেকগুলি হাঁচি হয়, এতটাই আপনার মন খারাপ হয়ে যায় এবং এটি নিত্যদিনের ব্যাপার, তবে আপনাকে এই বিষয়ে খুব সতর্কতা অবলম্বন করতে হবে।

Home remedies to get relief from sneezing হাঁচির সমস্যা থেকে মুক্তি পেতে কিছু ঘরোয়া উপায় মেনে চলুন, যা আপনাকে হাঁচি থেকে মুক্তি দেব

পেপারমিন্ট তেল


সর্দি-কাশির কারণে বা নাকের কোনো সমস্যার কারণে যদি আপনার হাঁচি হয়, তাহলে রোগ নিরাময়ের জন্য পেপারমিন্ট অয়েল একটি দারুণ প্রতিকার। পেপারমিন্ট তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে।

*একটি বড় পাত্রে জল গরম করুন এবং এতে ৫ ফোঁটা পিপারমিন্ট তেল যোগ করুন। তোয়ালে দিয়ে মাথা ঢেকে এই গরম জলের বাষ্প নিঃশ্বাস নিন।
এই পদ্ধতিতে আপনি হাঁচি থেকে মুক্তি পাবেন।

pjimage 7

মৌরি চা

মৌরি হাঁচি থেকে মুক্তি দেওয়ার পাশাপাশি শ্বাসযন্ত্রের অনেক সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রাখে। মৌরির অনেক অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে।

* এক কাপ জল ফুটিয়ে তাতে দুই চামচ মৌরি গুঁড়ো করে দিন। প্রায় দশ মিনিট জল ঢেকে রাখুন এবং তারপর এটি ফিল্টার করে পান করুন। দিনে দুবার এই ধরনের চা পান করুন।

কালো মরিচ
হালকা গরম জলে আধা চা চামচ কালো গোলমরিচ মিশিয়ে দিনে দুই থেকে তিনবার এই মিশ্রণটি পান করুন। কালো মরিচের গুঁড়া দিয়ে গার্গলিং করা যেতে পারে। এছাড়া স্যুপ ইত্যাদিতে গোলমরিচ মিশিয়ে পান করাও উপকারী।

আদা
হাঁচির পাশাপাশি বিভিন্ন ভাইরাল এবং অন্যান্য নাকের সমস্যার জন্য একটি খুব পুরানো এবং কার্যকর প্রতিকার।

* এক কাপ জলে কিছু আদা ফুটিয়ে নিন। হালকা গরম হলে মধু দিয়ে পান করুন। এ ছাড়া কাঁচা আদা বা আদা চাও পান করা যেতে পারে!

রসুন
রসুনে অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে, যা শ্বাসযন্ত্রের সংক্রমণ নিরাময় করে। যদি হাঁচি সাধারণ সর্দি সংক্রমণের কারণে হয়, তবে রসুন আপনাকে অনেক উপশম দিতে পারে।

* পাঁচ থেকে ছয়টি রসুন আর লবঙ্গ পিষে একটি পেস্ট তৈরি করুন এবং গন্ধ নিন। মসুর ডাল এবং সবজি তৈরিতে রসুন ব্যবহার করুন, পাশাপাশি স্যুপ তৈরিতে উচ্চ পরিমাণে রসুন যোগ করুন।

Sneezing web 1200x900 1

ক্যারাম সিড

ক্যারাম সিড অরিগানো তেলে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার শক্তিশালী ক্ষমতা রয়েছে যা অ্যালার্জি নিরাময়ে সাহায্য করে।

* দুই থেকে তিন ফোঁটা ওরেগানো তেল ব্যবহার করলেও সাইনাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular