Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলHow to control diabeties ডায়াবেটিস নিয়ন্ত্রণের উপায়

How to control diabeties ডায়াবেটিস নিয়ন্ত্রণের উপায়

How to control diabeties কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন আপনার ডায়াবেটিস ? জেনে নিন ডায়াবেটিস নিয়ন্ত্রণের উপায়

ইণ্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : ডায়াবেটিস শব্দটি আমাদের সবার কাছেই বেশ পরিচিত। এমন কোনো পরিবার খুঁজে পাওয়া যাবে না, যেখানে কোনো ডায়াবেটিসের রোগী নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, ডায়াবেটিস এখন একটি মহামারি রোগ। এই রোগের অত্যধিক বিস্তারের কারণেই সম্প্রতি এমন ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ডায়াবেটিস ইদানীং খুবই সাধারণ স্বাস্থ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ডায়াবেটিস সাধারণত দুই ধরনের। টাইপ ১ ডায়াবেটিস ও টাইপ ২ ডায়াবেটিস। টাইপ ১ ডায়াবেটিসের ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির শরীরে ইনসুলিন উৎপন্ন হয় না। অন্যদিকে, টাইপ ২ ডায়াবেটিসের ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির শরীরে পর্যাপ্ত ইনসুলিন উৎপন্ন হয় না অথবা উৎপন্ন হলেও সঠিকভাবে কাজ করে না। কিন্তু ডায়াবেটিসের লক্ষণ বুঝতে পারলে ঘরোয়া উপায়ে এর প্রতিকার সম্ভব।

How to control diabeties ডায়াবেটিসের লক্ষণ

ডায়াবেটিস রোগের সাধারণ কিছু লক্ষণ রয়েছে। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের দেওয়া তথ্য অনুযায়ী, কিছু বিষয়ে খেয়াল রাখলে সহজেই চিহ্নিত করা যায় ডায়াবেটিস। আর যত আগে ডায়াবেটিস চিহ্নিত করা যাবে, তখনই নিতে হবে নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ। ডায়াবেটিসের লক্ষণগুলো হলো-
১. ঘন ঘন প্রস্রাব হওয়া
২. তেষ্টা পাওয়া
৩. নিয়মিত খাওয়ার পরেও ঘন ঘন খিদে পাওয়া
৪. অল্প কাজেই প্রচণ্ড  ক্লান্তি অনুভব করা
৫. চোখে ঝাপসা দেখা
৬. শরীরের বিভিন্ন অংশের কাটাছেঁড়া সহজে না সারা      ৭.  সঠিক খাওয়া সত্ত্বেও ওজন কমে যাওয়া
৮.  হাতে-পায়ে ব্যথা বা মাঝে মাঝে অবশ হয়ে যাওয়াা

Diet for Type 2 Diabetes

How to control diabeties ডায়াবেটিস পুরোপুরি সারে না, তবে নিয়ন্ত্রণ সম্ভব

ডায়াবেটিস পুরোপুরি নিরাময় করা সম্ভব নয়। তবে রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে স্বাভাবিক জীবনযাপন করা যায়। কিছু প্রাকৃতিক উপাদানের মাধ্যমে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এটা বলার অপেক্ষা রাখে না যে আপনাকে সঠিকভাবে রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এক ঝলকে দেখে নিন কী খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণের উপায়
• ডায়াবেটিস রোগীদের সবসময় ডাবল টোনড A2 দুধ ব্যবহার করা উচিত। কম ক্যালরিযুক্ত খাবার খান যেমন খোসা ছাড়ানো ছোলা, পরমাল, অঙ্কুরিত দানা, স্যুপ, সালাদ ইত্যাদি। দই ও বাটার মিল্ক খেলে গ্লুকোজের মাত্রা কমে যায় এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

• খাবার খাওয়ার ১৫-২০ মিনিট আগে এক বা আধা চামচ মেথির বীজ (মোটা গুঁড়ো করে) খেলে চিনি নিয়ন্ত্রণে থাকে এবং উপকার পাওয়া যায়। তুষ না সরিয়ে রোটি ময়দা ব্যবহার করুন এবং এর গুণমান বাড়াতে এতে সয়াবিন যোগ করা যেতে পারে।

food diet with useful bacteria

• দিনে ৪ চামচের বেশি ঘি ও তেল খাবেন না। সব সবজি ন্যূনতম তেল ব্যবহার করে রান্না করা উচিত। সবুজ শাক-সবজি বেশি করে খান। একজন ডায়াবেটিস রোগীর খাওয়ার প্রায় ১ ঘন্টা আগে দ্রুত গতিতে হাঁটা উচিত এবং ব্যায়াম এবং যোগব্যায়াম করা উচিত। সঠিক সময়ে ইনসুলিন ও ওষুধ খেতে থাকুন। নিয়মিত ডাক্তারের কাছে যান এবং চেকআপ করান।

• ডায়াবেটিস রোগীদের তাদের খাদ্যের মোট ক্যালোরির ৪০℅ কার্বোহাইড্রেট খাবার থেকে, ৪০টি চর্বিযুক্ত খাবার থেকে এবং ২০টি প্রোটিন সমৃদ্ধ খাবার থেকে নেওয়া উচিত।
• যদি ডায়াবেটিস রোগীর ওজন বেশি হয়, তাহলে তার মোট ক্যালোরির ৬০℅ শর্করা থেকে, ২০টি ফ্যাট থেকে এবং ২০টি প্রোটিন থেকে নেওয়া উচিত। এর পাশাপাশি একজন ডায়াবেটিস রোগীর ভালো পরিমাণে এবং উচ্চ মানের প্রোটিন গ্রহণ করা উচিত। এ জন্য দুধ, দই, পনির, ডিম, মাছ, সয়াবিন ইত্যাদি। বেশি খাওয়া উচিত।

• একজন ডায়াবেটিক ব্যক্তি ইনসুলিন গ্রহণ করেন এবং একজন ডায়াবেটিস রোগীর বড়ি গ্রহণ করা উচিত সঠিক সময়ে খাবার গ্রহণ করা। এটি করতে ব্যর্থ হলে হাইপোগ্লাইসেমিয়া হতে পারে। এটি দুর্বলতা, অত্যধিক ক্ষুধা, ঘাম, ঝাপসা বা দ্বিগুণ দৃষ্টি, দ্রুত হৃদস্পন্দন, কম্পন এবং গুরুতর ক্ষেত্রে কোমা হতে পারে।

How to control diabeties ডায়াবেটিস রোগীদের  মিষ্টি জাতীয় কিছু খাবার সঙ্গে রাখা উচিত

3 semi sweet flickr

একজন ডায়াবেটিস রোগীর সবসময় তার সাথে গ্লুকোজ, চিনি, চকলেট, মিষ্টি বিস্কুট জাতীয় কিছু মিষ্টি রাখা উচিত। হাইপোগ্লাইসেমিয়ার লক্ষণ দেখা গেলে অবিলম্বে সেবন করা উচিত। একজন সাধারণ ডায়াবেটিস রোগীর মনে রাখা উচিত যে তারা মাঝে মাঝে কিছু না কিছু খেতে থাকে। দুই বা আড়াই ঘন্টার মধ্যে কিছু খেয়ে নিন। একবারে অনেক খাবার খাবেন না।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular