Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলHow To Get Rid Of Mobile Addiction Of Kids: শিশু মোবাইল-আসক্ত? জেনে...

How To Get Rid Of Mobile Addiction Of Kids: শিশু মোবাইল-আসক্ত? জেনে নিন কমানোর উপায়

ইন্ডিয়া নিউজ বাংলা
How To Get Rid Of Mobile Addiction Of Kids

কলকাতা: বিশ্বায়নের এই যুগে তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের মধ্যে অভিভাবকদের অন্যতম দুশ্চিন্তার বিষয় হয়ে উঠেছে ছেলে-মেয়েদের মোবাইল ফোন, ট্যাব বা কম্পিউটার ব্যবহারে আসক্ত হওয়ার বিষয়টি। বিশেষ করে করোনার এই সময়ে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা এবং অনলাইন ক্লাস চালু থাকায় কম্পিউটার ইন্টারনেটের অতিরিক্ত ব্যবহার ও আসক্তি কয়েকগুণ বেড়েছে। অনেক অভিভাবকই সন্তানদের এই আসক্তি থেকে বের করতে পারছেন না।

download 32

How To Get Rid Of Mobile Addiction Of Kids

তথ্যপ্রযুক্তির এই যুগে শিশুদের প্রযুক্তি থেকে দূরে রাখা সম্ভব হবে না। করোনা পরবর্তী সময়ে নিউ নরমাল লাইফে বড় ছোট সবার জন্য প্রযুক্তির ব্যবহার থাকবে। তাই অভিভাবকদের উচিত কীভাবে শিশুদের জন্য কম্পিউটার, ইন্টারনেট ব্যবহার যতটা কম করা যায়, সেদিকে লক্ষ রাখা। কীভাবে এর সঠিক ব্যবহার ও নিরাপত্তা নিশ্চিত করা যায়। এ কারণে বাবা মাকেও প্রযুক্তির বিষয়ে দক্ষ হতে হবে।

How To Get Rid Of Mobile Addiction Of Kids

শিশুদের টেকনোলজিতে আসক্তি দূর করার উপায়

images 37

How To Get Rid Of Mobile Addiction Of Kids
শিশুর জন্য সময় বের করুন 

এখনকার বাবা মা দুজনেই এতটা ব্যস্ত থাকেন যে তারা সন্তানকে সময় দিতে পারেন না। সেই সকাল বেলা কাজে চলে যাওয়া, দিন শেষে বাসায় এসে শিশুর বায়না বা কান্না থামানোর মতো মানসিক অবস্থা থাকে না। তখন দেখা যায়, শিশুটি গেমস খেলে বা নানারকম ভিডিও দেখে সময় কাটায়। এভাবেই কিন্তু আপনার সন্তানটি টেকনোলজির প্রতি আসক্ত হয়ে পড়ছে। তাই সন্তানের জন্য সময় বের করুন। কিছুটা সময় তার সাথে গল্প করুন, দিনের নানা রকম কথা বলুন, তাকে নিয়ে ঘুরতে যান। তা সম্ভব না হলে অন্তত বাসার বাইরে বা ছাদে গিয়ে হেটে আসুন। এভাবে সময় দিলে শিশুদের টেকনোলজিতে আসক্তি কমে যাবে।

How To Get Rid Of Mobile Addiction Of Kids

Is your child addicted to screens Learn the signs

সৃজনশীল কাজে ব্যস্ত রাখুন 

শিশুদের টেকনোলজিতে আসক্তি এর আরেকটি ক্ষতিকর দিক হলো তারা নিজেদের সৃজনশীল গুণগুলো চিনতেই পারে না। ছোট থেকেই তাদের বিভিন্ন সৃজনশীল কাজ যেমন পেইন্টিং, নাচ, গান এসবে আকৃষ্ট করে তুলুন। আপনি কাজে ব্যস্ত। কাজের সময় বাচ্চাটিকে ব্যস্ত রাখার জন্য তাকে মোবাইল বা ট্যাবলেট দিয়ে বসিয়ে দিলেন। ক্ষতির শুরুটা কিন্তু এখানেই। এই সময়টাতে তাকে যদি আপনি রং তুলি দিয়ে বসিয়ে দেন দেখবেন সে তা নিয়েই ব্যস্ত থাকবে আর আপনার কাজের ও ক্ষতি হবে না।

How To Get Rid Of Mobile Addiction Of Kids

বই পড়ার প্রতি উৎসাহিত করুন

আমরা প্রথমেই যে ভুলটি করি তা হলো, শিশু যখন বুঝতে শুরু করে তখন অনেক বাবা-মা খেলার জন্য তার হাতে মোবাইল তুলে দেয়। কিন্তু এই সময়টাতে তাকে বইয়ের প্রতি আগ্রহী করে তুলতে পারেন। সুন্দর ছবিসহ বইগুলো দেখান, গল্প পড়ে শোনান। তাহলে আর শিশুদের টেকনোলজিতে আসক্তি হবে না।

How To Get Rid Of Mobile Addiction Of Kids

kid with phone 1232x693 1

আউটডোর গেমসের প্রতি আকৃষ্ট করা

যেসব শিশুরা টেকনোলজি এডিকটেড খেয়াল করে দেখবেন তারা কোনরকম খেলাধুলার প্রতি আকৃষ্ট হয় না। তাই বাচ্চাদের ছোট থেকেই বাইরে খেলতে নিয়ে যাওয়া উচিত। আপনি চাইলে আপনার সন্তানকে কোন স্পোর্টস ক্লাবে ভর্তি করাতে পারেন। অন্য বাচ্চাদের সাথে বাইরে খেলাধূলা করলে সে নিজেও এর প্রতি আগ্রহী হয়ে উঠবে।

How To Get Rid Of Mobile Addiction Of Kids

সন্তানের জন্য উদাহরণ হোন 

শিশুরা অনুকরণপ্রিয়, জানেন তো? আপনাকে কিন্তু অনুকরণ করে আপনার সন্তানই। সন্তানের সামনে সারাক্ষণ মোবাইলে বা ল্যাপটপে কাজ করতে থাকলে আপনার শিশুটিও তাই শিখবে। তাই যতটা সম্ভব চেষ্টা করুন অফিসের কাজ অফিসে শেষ করে আসার। আপনার শিশুর জন্য অন্য কেউ নয়, আপনি নিজেই একজন উদাহরণ হোন।

How To Get Rid Of Mobile Addiction Of Kids

পরিবারের সাথে সময় কাটানো শেখান

আমার পরিবারের একটি নিয়ম ছিল। যে যতই ব্যস্ত থাকুক না কেন রাতে খাবারের সময়টাতে সবার একসাথে টেবিলে বসে খেতে হবে। আর আমার বাবা শিখিয়েছিলেন খাবার টেবিলে সবাই সবার কথা বলবে এবং কেউ আমাদের সাথে কথা বললে তার সাথে চোখে চোখে তাকিয়ে কথা বলতে হবে। সহজ ইংরেজিতে আমরা যাকে বলি “Eye Contact”। এখন আমি বুঝতে পারি, মানুষের সাথে সহজেই মেশার ক্ষমতা কিন্তু পরিবার থেকেই শেখা শুরু হয়। পরিবারের একজনের প্রতি আরেকজনের বন্ধন কিন্তু এমনি-এমনি দৃঢ় হয় না। এসব কাজের মাধ্যমেই কিন্তু হয়। এখনকার দিনে এই ব্যাপারটি ধীরে ধীরে কমে আসছে। তাই সবাই আত্মকেন্দ্রিক হয়ে পড়ছে। আমাদের শিশুদের কিন্তু এসব শেখানোর দ্বায়িত্ব আমাদেরই।

OPN 191116 MOBILE 1573904246108 16e7400e55d medium

How To Get Rid Of Mobile Addiction Of Kids

সময় বেঁধে দিন

টেকনোলজির প্রতি আসক্ত সন্তানকে একটি নির্দিষ্ট সময় বেঁধে দিন। তাকে বলুন ছুটির দিনে বা সপ্তাহে এক থেকে দুইবার সে গেমস খেলতে পারবে। কিন্তু তা যাতে অবশ্যই ১ ঘন্টার বেশি না হয়।

How To Get Rid Of Mobile Addiction Of Kids

হোমওয়ার্ক আগে দরকার

আপনার সন্তানকে তার পড়ালেখা ও বাড়ির কাজের গুরুত্ব বোঝান। সে অন্য কিছু করার আগে তার হোমওয়ার্ক আগে শেষ করতে হবে এই জিনিসটি শেখান। দেখবেন সে মোবাইলটি হাতে নেয়ার আগে তার হোমওয়ার্কের কথা ভাবছেন।

How To Get Rid Of Mobile Addiction Of Kids

কয়েকদিন আগে একটি নিউজ পড়লাম। সেটি ছিল এমন, প্রিন্স উইলিয়ামস ও কেইট মিডল্টন তাদের দুই সন্তানকে সাধারণভাবে বড় করে তুলতে চান। এর মানে হলো কোন রকম স্মার্টফোন, ট্যাবলেট ও অন্যান্য ইন্টারনেট কানেক্টেড ডিভাইস ছাড়া তাঁদের সন্তানরা বেড়ে উঠুক। তাঁরা চায় তাঁদের সন্তানরা খেলনা নিয়ে খেলুক, বাইরে খেলাধূলা করুক ও নিজের সৃজনশীল চিন্তাভাবনা কাজে লাগাক। একটু ভেবে দেখুন, প্রিন্স উইলিয়ামস এত রাজকীয় বংশের হয়েও এইভাবে ভাবছেন। আমাদেরও আমাদের শিশুদের নিয়ে ভাবা দরকার। টেকনোলজিকে বর্তমানে বাদ দিয়ে চলা সম্ভব নয়। কিন্তু এর সাথে সাথে আমাদের শিশুদের কীভাবে সামাজিক হওয়া যায়, পরিবারের সাথে সময় কাটানো, খেলাধুলা করা, তাদের নানারকম গুণ আমাদেরই বের করে আনতে হবে। টেকনোলজী দরকার কিন্তু তা যাতে আসক্তিতে পরিণত না হয়। এর ফলাফল কখনোই সুখকর হয় না।

How To Get Rid Of Mobile Addiction Of Kids

আরও পড়ুন: Fruit Facial For Skin: ফ্রুট ফেসিয়াল | ঘরে বসে সহজেই করে ফেলুন

আরও পড়ুন: Homemade Sunscreen Cream; সহজ এবং কার্যকরী ঘরে বানানো সানস্ক্রীন ক্রিম

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular