Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলHow To Get Rid Of Stone Problem; কিডনিতে পাথর? সমাধান করুন ঘরোয়া...

How To Get Rid Of Stone Problem; কিডনিতে পাথর? সমাধান করুন ঘরোয়া উপায়ে!

ইন্ডিয়া নিউজ বাংলা

How To Get Rid Of Stone Problem 

কলকাতা; কিডনি স্টোনের সমস্যা বর্তমানে অতিপরিচিত একটি রোগ। প্রায় সব ঘরেই রয়েছে এমন সমস্যা। মূলত জল কম খাওয়া থেকেই কিডনির যাবতীয় অসুখের সূত্রপাত। এছাড়াও ডায়াবিটিস থাকলে কিডনির সমস্যা আসবেই। কিডনির সমস্যা হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। কিডনি বিকল হয়ে গেলে মৃত্যু অবধারিত। কিডনিতে স্টোন হলে সবসময় যে মারাত্মক কিছু উপসর্গ থাকবে এমন নয়।

গলব্লাডার স্টোন বা পিত্তথলিতে পাথর গুলো শক্ত, স্ফটিক আকারযুক্ত হয়। যা অতিরিক্ত কোলেস্টেরল বা পিত্ত লবণ থেকে পিত্তথলিতে গঠিত হয়। এই পাথরগুলি আকারে বিভিন্ন আকৃতির হতে পারে। শস্যের আকার থেকে টেনিস বল এর আকৃতি পর্যন্ত এগুলির মাপ হতে পারে। মূলত পিত্তনালীতে পিত্তরস জমাট বেঁধে এই পাথরগুলি তৈরি হয়ে থাকে। বলা যায় পিত্তনালীতে অসুবিধা দেখা দিলেই গলব্লাডার স্টোন হতে পারে।

kidney1 1 630x420 1

How To Get Rid Of Stone Problem 
গলব্লাডার স্টোন এর কারণ :

১)  শরীরে অতিরিক্ত পরিমাণে কোলেস্টেরল জমা হলে এবং বিলিরুবিনের মাত্রা বৃদ্ধি পেলে পিত্তথলিতে ছোট পাথরের সৃষ্টি হয়।

২)  পাথরগুলি পিত্ত লবণ দ্বারা গঠিত হতে পারে।

৩)  মহিলাদের ক্ষেত্রে গর্ভাবস্থার ফলে হরমোনের পরিবর্তন হয়, স্থূলতা দেখা দেয় সেগুলি পিত্ত পাথর গঠনের পথ প্রশস্ত করে।

৪) এছাড়াও ফাস্টফুড, জাংক ফুড এই ধরনের খাদ্য পিত্তথলিতে পাথরের ঝুঁকি বাড়িয়ে তোলে।

৫) এই পিত্তপাথর গুলি পিত্তনালী দিয়ে যায় এবং নালীতে বাধার সৃষ্টি করে, যার ফলে পিত্ত লিভার থেকে ছোট অন্ত্রের কাছে যেতে বাধা পায় যখন,  তখন এই ধরনের বাধা আসে তখনই পেটে ব্যথার সৃষ্টি হয়। How To Get Rid Of Stone Problem

Capture423131

৬) মূলত খাদ্য ব্যবস্থার অনিয়মের জন্য পিত্তনালীর প্রদাহজনিত কারণে এই পিত্তরস জমাট বেঁধে পাথর সৃষ্টি হতে পারে ।

৭) গলব্লাডার স্টোন হলে তখন শরীর যথারীতি ভাবে ঠিক মতন চলতে পারেনা যার ফলে কোনরকম ভারী কাজ করলে কিংবা খাদ্যাভাস পরিবর্তন হলেই রোগী পেটে ব্যথা অনুভব করে।

৮)  এছাড়াও অনেক সময় মহিলারা শরীরের ওজন কমানোর জন্য ক্রাশ ডায়েট করেন কিংবা কয়েক দিন অন্তর অন্তর উপোস করেন এক্ষেত্রে খাওয়া-দাওয়ার সময়ের পরিবর্তনেও গলব্লাডার স্টোন হওয়ার সমস্যা দেখা দেয়।

৯)  এছাড়াও মেনোপজ এর পরে এই সমস্যা বৃদ্ধি পায়।

১০)  অনেক মহিলাদের ক্ষেত্রে অধিক গর্ভনিরোধক বড়ি খাওয়ার কারণে পিত্তথলিতে পাথরের সমস্যা দেখা দেয়।

kidney stone 30.07

How To Get Rid Of Stone Problem 

পিত্তথলিতে পাথরের সমস্যা দূরীকরনের ঘরোয়া প্রতিকার :

পিত্তথলিতে পাথরের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য শল্যচিকিৎসা হলো একটি সাধারণ বিষয়। তবে প্রথম থেকে যদি সাবধানতা অবলম্বন করা যায় সে ক্ষেত্রে এটি অপারেশন পর্যন্ত পৌঁছাতে নাও পারে।

How To Get Rid Of Stone Problem 
আপেলের রস:

আপেলের রসের মধ্যে যে ভিটামিন সমৃদ্ধ উপাদান গুলি রয়েছে সেগুলি পিত্তথলিতে পাথর হওয়ার সম্ভাবনাকে কম করার পাশাপাশি এটি পিত্তকোষ কে সুরক্ষা প্রদান করে থাকে। এছাড়াও কোলেস্টেরলের মাত্রা কম করতে সহায়তা করে। যার ফলে পিত্তথলিতে পাথর হওয়ার সম্ভাবনা কম হয়।

How To Get Rid Of Stone Problem 
লেবুর রস  :

লেবুর রস হল ভিটামিন সি এর উৎকৃষ্ট উৎস। পিত্তথলি তে পাথর উৎপাদনের বিরুদ্ধে সুরক্ষা দেওয়ার জন্য এটি ভিটামিন সি পরিপূরক হিসেবে ব্যবহার করা যেতে পারে। সুতরাং প্রতিদিন লেবুর রস পান করা এক্ষেত্রে পিত্তথলিতে পাথর হওয়ার সম্ভাবনাকে দূর করতে পারে।

How To Get Rid Of Stone Problem 
ন্যাসপাতির রস:

মধু এবং ন্যাসপাতি রসের মিশ্রন পিত্তথলিতে পাথরের বিকাশকে কম করতে সহায়তা করে। ন্যাসপাতি হলো এক ধরনের পেকটিন যুক্ত ফল, এই পেকটিন কোলেস্টেরলের বৃদ্ধিতে বাধা দেয় এবং বাড়তি কোলেস্টেরল শরীর থেকে বের করে দিতে সহায়তা করে

How To Get Rid Of Stone Problem 

 

 

fruits getty

পুদিনা পাতা :

পুদিনা পাতা বৃহদান্ত্র এবং অন্যান্য পাচনতন্ত্রের প্রবাহকে উদ্দীপিত করে হজমে সহায়তা করে। এর মধ্যে টের্পিন নামক এক ধরনের প্রাকৃতিক যৌগ রয়েছে, যা পিত্তথলির পাথরকে কম করতে সহায়তা করে। দৈনিক যদি এক কাপ পুদিনা পাতার চা খাওয়া যায় এটি ব্যথার উপশম থেকে মুক্তি দিতে পারে এবং পিত্তথলিতে পাথরের সমস্যা নিরাময়ে সহায়তা করে।

How To Get Rid Of Stone Problem 
হলুদ:

আমরা অনেক রান্নার মধ্যেই হলুদ ব্যবহার করে থাকি। হলুদ মূলত তার anti-inflammatory এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য সুপরিচিত। খাবারের সাথে হলুদ খেলে পেটের দ্রবণীয়তা বাড়াতে সহায়তা করে। যার ফলে পিত্তথলিতে পাথর হওয়ার সম্ভাবনাকে এগুলি দূর করতে সহায়তা করে।

How To Get Rid Of Stone Problem 
মেথি-মৌরির জল:

প্রতিদিন রাতে একগ্লাস জলে একচামচ মেথি আর একচামচ মৌরি ভিজিয়ে রাখুন। সেই সঙ্গে একটুকরো মিছরি ফেলে দিন। পরের দিন সকালে সেই জল ছেঁকে খেয়ে ফেলুন। এতে রক্ত যেমন পরিষ্কার হয় তেমনই রক্তের সঙ্গে মিশে থাকা টক্সিনও বেরিয়ে যায়। নিয়মিত খেলে কিডনির পাথর নিজেই বেরিয়ে আসে।

dry fruits 500x500 1

How To Get Rid Of Stone Problem 
আমন্ড আর আখরোট:

কিডনি স্টোনের সমস্যায় অনেক চিকিৎসকই প্রতিদিন ওষুধ খাওয়ার বদলে একটা করে আমন্ড আর আখরোট খাওয়ার কথা বলেন। আখরোট পুষ্টিগুণে ভরপুর। এছাড়াও আখরোটের মধ্যে থাকে ওমেগা ৩, প্রোটিন, ফাইবার ও মেলাটোনিন। থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। আর তাই সুস্থ থাকতে আখরোটের ভূমিকা অনেকখানি।

How To Get Rid Of Stone Problem 

আরও পড়ুন; Disadvantages Of Eating Eggs; ডিম খাওয়ার ক্ষতি

আরও পড়ুন; Benefits of Watermelon in Summer; কাঠফাটা গরমে ট্রেডমার্ক ফল তরমুজের গুণাগুণ

আরও পড়ুন; Happy Birthday Allu Arjun: “পুষ্পাআআআ” আজ ৪০ বছরের

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular