Sunday, February 5, 2023
Homeলাইফ স্টাইল How To Keep Yourself Hydrated In Summer দরজায় কড়া নাড়ছে গ্ৰীষ্ম,...

 How To Keep Yourself Hydrated In Summer দরজায় কড়া নাড়ছে গ্ৰীষ্ম, নিজেকে কীভাবে হাইড্রেট রাখবেন, জানুন

মুক্তা, মুম্বই, ইন্ডিয়া নিউজ বাংলা, How To Keep Yourself Hydrated In Summer সোয়েটার, চাদর, লেপ, কম্বলের ছুটিতে যাওয়ার সময় আসন্ন। কারণ গ্ৰীষ্ম আমাদের দরজার কড়া নাড়ছে। বাড়ছে তাপমাত্রা। আর রাস্তার পাশে যে আইসক্রিম বিক্রেতা লাল টুকটুকে   ভ্যান নিয়ে দাঁড়িয়ে থাকত, টাকফাটা রোদ মাথায় করে। তিনিও নিশ্চয় তোড়জোড় শুরু করে দিয়েছেন বাক্সের ফুটিফাটা সারতে। আবার পথে নামতে হবে যে। যারা কাজ করেন, অফিস যেতে হয় যাদের তাদের তো আর ঘরে বসে থাকলে চলবে না। তাই এই গরমে ডিহাইড্রেটেড হওয়া থেকে কীভাবে নিজেকে বাঁচাবেন। কিছু সহজ টিপস দেওয়া হল, যা আপনাকে গ্রীষ্মে বেশি পরিশ্রম না করেই নিজেকে হাইড্রেটেড রাখতে সাহায্য করবে।

নিজেকে সুস্থ রাখুন How To Keep Yourself Hydrated In Summer
প্রচুর জল পান করুন 

1606319523 5fbe7da3eee8e water 1

হাইড্রেশনের মূল নিয়ম হল প্রচুর জল পান করা। একজন প্রাপ্তবয়স্ককে প্রায় ৪ লিটার জল পান করার পরামর্শ দেওয়া হয়। আমাদের শরীরের সমস্ত হজম প্রক্রিয়ার জন্য প্রচুর জলের প্রয়োজন তাই কম জল পান করলে ডিহাইড্রেশন হতে পারে যা অজ্ঞান হয়ে যেতে পারে।

দই 

202405 doiআপনি যদি দই পছন্দ করেন তবে এটি আপনার জন্য সেরা খাবার হতে পারে। এটি নন-মিট প্রোটিন, ক্যালসিয়ামের দারুন উৎস এবং প্রায় ৮৫ শতাংশ জলের অংশ নিয়ে, এটি নিজেকে হাইড্রেট করার একটি স্বাস্থ্যকর উপায়। আলাদা স্বাদের জন্য আপনি আপনার দইয়ে এক মুঠো তাজা বেরি জাতীয় ফল যোগ করতে পারেন।

রসালো তাজা ফল 

4হাইড্রেটেড থাকার আরেকটি দুর্দান্ত উপায় হল আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় সুস্বাদু তাজা ফল অন্তর্ভুক্ত করা। একটি বাটি ফল দিয়ে আপনার দিন শুরু করুন এবং সারা দিন সেগুলি খান। আঙুর, তরমুজ, ক্যান্টালুপ, কমলালেবু, ট্যানজারিন এবং ডালিম হল উত্তাপের সাথে লড়াই করার জন্য ভাল বিকল্প। এটি গরম গ্রীষ্মের দিনে আপনাকে সক্রিয় এবং উদ্যমী রাখবে, হারানো জল পুনরায় পূরণ করতে সাহায্য করবে।

ডাবের জল 

43562 coconutwaterগরমে যখন আমরা ঘামতে থাকি তখন আমাদের শরীর থেকে ইলেক্ট্রোলাইট নামক এক ধরনের মিনারেল নির্গত হয় যা শরীরে জলের পরিমাণ নির্ধারণ করতে সাহায্য করে। তাই অতিরিক্ত পরিশ্রম করার পর বা অতিরিক্ত ঘামলে স্পোর্টস ড্রিংক অথবা নারিকেল জল গ্রহণ করতে পারেন। এটি আপানার শরীর সতেজ রাখতে সহায়তা করবে।

  লেবু জল 

লেবুনিজেকে হাইড্রেটেড রাখার আরেকটি দুর্দান্ত উপায় হল তাজা রস এবং লেবুপান পান করা। বায়ুযুক্ত পানীয় বা সোডা সেবন করবেন না কারণ এগুলি আপনাকে তৃষ্ণা থেকে সাময়িক উপশম দিতে পারে। তবে আপনার শরীরের উপকারের চেয়ে বেশি ক্ষতি করতে পারে। পরিবর্তে, তাজা ঘরে তৈরি রস এবং লেবুপান পান করুন এবং নিজের জন্য পার্থক্যটি দেখুন।

আরও পড়ুন : Weight Loss Drink নিয়ম করে পান করুন তেজপাতা চা, ওজন কমবে তরতরিয়ে

আরও পড়ুন : Walking Will Reduce Fat হাঁটলে কি দ্রুত ওজন কমবে, কী বলছেন বিশেষজ্ঞরা

___

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular