Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলHow To Quit Smoking খুব সহজেই ধূমপানের অভ্যাস ত্যাগ করুন

How To Quit Smoking খুব সহজেই ধূমপানের অভ্যাস ত্যাগ করুন

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা, How To Quit Smoking যেকোনো নেশা বা ধূমপান শরীরের জন্য ক্ষতিকর। মানসিক চাপে অনেকেই মাদক সেবন শুরু করেন। এই নেশাগুলো শরীরের অনেক ক্ষতি করে। অনেকে সিগারেট, বিড়ি ইত্যাদিতে আসক্ত হয়ে পড়েন। আর ধূমপানের ফলে ধীরে ধীরে আমাদের শরীরে নানান সমস্যা দেখা দেয়। অতিরিক্ত ধূমপান কখনো কখনো ক্যান্সারের কারণ হয়ে দাঁড়ায়। এই পরিস্থিতিতে আপনি যদি ধূমপানের অভ্যাস থেকে মুক্তি পেতে চান, তাহলে আপনিও এই টিপসের মাধ্যমে ধূমপানের অভ্যাস থেকে মুক্তি পেতে পারেন।

কীভাবে ত্যাগ করবেন ধূমপানের অভ্যাস How To Quit Smoking 

নির্দিষ্ট পরিকল্পনা তৈরি করুন

233914Kalerkantho 19 01 20 23

প্রথমত, ধূমপান ত্যাগের জন্য স্বচ্ছ পরিকল্পনা থাকা চাই। নিজের কাছে প্রতিজ্ঞা করে একটি নির্দিষ্ট তারিখ নির্ধারণ করুন। মনে রাখবেন, এই তারিখ কোনোভাবেই আর পেছানো যাবে না। তারিখ বাছাইয়ের সময় এমনভাবে নিজেকে বোঝাবেন, যেন এটিই ধূমপান ত্যাগের জন্য শেষ তারিখ। ওই তারিখের পর ধূমপায়ী বন্ধুদের কোনো পার্টি থাকলেও এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন।

তালিকা করুন

কেন ধূমপান ছাড়বেন, সেই তালিকা তৈরি করুন। অসংখ্য কারণ পাবেন ধূমপান ছাড়ার। চিন্তা করে নিজের সিদ্ধান্তের পক্ষে একটি শক্ত তালিকা তৈরি করুন। তালিকায় আপনার স্বাস্থ্যগত ঝুঁকি, পরোক্ষ ধূমপানের কারণে আপনার আশপাশের মানুষের স্বাস্থ্যগত ক্ষতি, ভবিষ্যৎ প্রজন্মের ওপর ধূমপানের প্রভাব, আর্থিক অপচয় ইত্যাদি থাকা আবশ্যক। এরপর যখন ধূমপানের ইচ্ছা জাগবে, তখনই এসব কারণ ভাবতে শুরু করবেন। এতে আপনার ধূমপানের প্রতি আগ্রহ কমতে থাকবে।

খাবারের ধরন পরিবর্তন

file 20180608 191943 ipn7ly

দুপুর কিংবা রাতের আহারের পর অনেকেই ধূমপান করতে ভালোবাসেন। আমেরিকান একটি গবেষণা বলছে, অনেকের কাছে মাংসজাতীয় খাবার খাওয়ার পর ধূমপান উপভোগ্য হয়ে ওঠে। অন্যদিকে ফল কিংবা সবজিজাতীয় খাবারের পর ধূমপান কিছুটা স্বাদ হারায়। তাই ধূমপান ছেড়ে দিতে চাইলে কিছুদিন মাংস এড়িয়ে খাবারের তালিকায় শাকসবজি ও ফলমূল রেখে দেখতে পারেন। আর খাওয়া শেষ করেই এমন স্থান বা কক্ষে চলে যান, যেখানে ধূমপানের সুযোগ নেই।

শারীরিক পরিশ্রম করুন

GettyImages 1061745418 e91c3dd01a0f4dc3a8a80f12222a0644

শারীরিক কাজ আপনাকে ধূমপান ত্যাগ করতে সাহায্য করবে। যখন ধূমপান করতে ইচ্ছা করবে হাঁটা শুরু করুন বা জগিং করতে পারেন। শারীরিক পরিশ্রমের ফলে আপনার ধূমপান করার ইচ্ছা চলে যেতে পারে। এর ফলে আপনার শরীরের অতিরিক্ত ক্যালোরিও দূর হবে।

লজেন্স খান, চুইঙ্গাম চেবান

Lozenges

যখন আপনি সিগারেট ছাড়তে চাইবেন তখন আপনার হতাশ ও বিষণ্ণ লাগতে পারে। তাই সিগারেটের বিকল্প কিছু ভাবুন। গবেষণায় বলা হয়, সিগারেটের বিকল্প হিসেবে নিকোটিন গাম, লজেন্স খেলে বা চুইঙ্গাম চাবালে বদ অভ্যাস এড়ানো কিছুটা সহায়ক হতে পারে। সিগারেট ছাড়ার জন্য এখন বাজারে কিছু চুইঙ্গাম পাওয়া যায় যেগুলো বেশ কার্যকর। সেগুলো খেয়ে দেখতে পারেন।

লেবুজল

76302f7284081a2f4959466fd312b0b7180cbc6bafe4a94704f17769f50d5bc9

সুস্থ থাকতে এবং ধূমপান ত্যাগ করতে, আপনার দিন শুরু করা উচিত স্বাস্থ্যকর পানীয় দিয়ে। এই পরিস্থিতিতে, লেবুজল খাওয়া একটি ভাল বিকল্প হিসাবে বিবেচিত হয়। হালকা গরম জলে লেবুর রস মিশিয়ে পান করলে শরীরের অনেক উপকার হয়। এটি ধূমপান থেকে মুক্তি পেতেও সাহায্য করে। আপনি চাইলে এতে মধুও যোগ করতে পারেন। লেবুতে উপস্থিত ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী রাখতেও সাহায্য করে।

আদা এবং আমলা পাউডার

How To Make Amla Powder At Home

আদা এবং আমলা পাউডারও ধূমপান ত্যাগ করতে খুব সহায়ক প্রমাণিত হতে পারে। এ জন্য ঘরেই আদা ও আমলকির গুঁড়া তৈরি করুন। এটি তৈরি করতে প্রথমে আদা ও আমলকী শুকিয়ে তারপর গুঁড়া করে নিন। যখনই ধূমপান করতে ইচ্ছে করবে, তখনই আদা ও আমলকির গুঁড়োর মধ্যে লবণ ও লেবু মিশিয়ে সেবন করুন।

ভিটামিন সমৃদ্ধ ফল

vitamin b12 rich dry fruits 1280x720 1

এছাড়াও ভিটামিন সমৃদ্ধ ফল যেমন কমলা, মৌসুমি, কলা, পেয়ারা, কিউই, বরই, স্ট্রবেরি ইত্যাদি খেতে পারেন। এগুলি আপনার লালসা দূর করে এবং শরীরের জন্য উপকারী।

আরও পড়ুন : How to make Apple Jam বাড়িতেই বানিয়ে ফেলুন আপেল জ্যাম

আরও পড়ুন : Benefits Of Chewing Food খাবার তো খাচ্ছেন কিন্তু চিবিয়ে খাচ্ছেন কি!

কাঁচা পনির

kadai paneer 3

এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় এবং এটি খেলে দীর্ঘক্ষণ ক্ষুধা লাগে না, অন্য কিছু খেতেও ভালো লাগে না। আপনি এটি ফ্রিজে সংরক্ষণ করুন। যখনই আপনার তামাক বা সিগারেট খাওয়ার ইচ্ছা মনে হয়, কয়েক টুকরো কাঁচা পনির খান।

মৌরি

in 1 20210104145954

প্রায়শই, অনেকে খাবারের পরে বা সকালে খালি পেটে মৌরি খান। যাদের তামাক চিবানোর অভ্যাস আছে, তাদের মৌরি খাওয়ার অভ্যাস করা উচিত। এ ছাড়া সিগারেট খাওয়া থেকেও রেহাই পাওয়া যায়। যারা এটি সেবন করেন তাদের অধিকাংশই বলেন যে যখন তারা ধূমপান করতে চান, তখন মৌরি খাওয়া খুবই উপকারী বলে প্রমাণিত হয়। এটি ধূমপান সিগারেট ছাড়তে সাহায্য করে। এটি আপনার হজমশক্তি উন্নত করবে এবং আপনার আসক্তি কাটিয়ে উঠতে সাহায্য করবে।

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular