Friday, December 9, 2022
Homeস্বাস্থ্যHow To Remove Mole : ঘরোয়া উপায়ে সারিয়ে ফেলুন আঁচিল

How To Remove Mole : ঘরোয়া উপায়ে সারিয়ে ফেলুন আঁচিল

ইন্ডিয়া নিউজ বাংলা

How To Remove Mole

এ এমন এক ত্বকের সমস্যা, যা হঠাৎ করে উড়ে এসে জুড়ে বসে। আর অমনই চিন্তায়-চিন্তায় আমাদের রাতের ঘুম উড়ে যায়! চিন্তা হবে না বলুন! মুখে বা শরীরের এখানে-সেখানে যদি একের পর এক ছোট-বড় আঁচিল বেরতে শুরু করে তা হলে যে সৌন্দর্যের বারোটা বেজে যায়। অগত্যা ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হতে হয়। তাতে খরচ তো আর কম হয় না! সে খবর রাখি আমরাও। তাই এমন কিছু ঘরোয়া চিকিৎসা খোঁজ দিতে চলেছি, যা আঁচিল দূর করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

সরিয়ে ফেলুন আঁচিল  How To Remove Mole

কলার খোসা
আঁচিল দূর করতে কলার খোসা বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে ছোট্ট একটা কলার খোসা নিয়ে তা আঁচিলের উপর রেখে ব্যান্ড এড লাগিয়ে দিন। এভাবে সারা রাত রেখে পরদিন খোসাটা ফেলে দিন। এভাবে ততদিন আঁচিলের চিকিৎসা করুন, যতক্ষণ না সেটা খসে পড়ছে। কিন্তু কলার খোসা কীভাবে আঁচিল দূর করে? এই প্রাকৃতিক উপাদানটিতে রয়েছে বেশ কিছু প্রাকৃতিক এনজাইম এবং অ্যাসিড, যেমন ধরুন, অক্সালিক অ্যাসিড এবং অ্যাসকর্বিক অ্যাসিড, যা আঁচিল দূর করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

ক্যাস্টর অয়েল

Castor Oil Arandi ka Tel Benefits Uses and Side Effects in Hindi 267x300 1
ক্যাস্টর অয়েল ত্বকের আঁচিল দূর করার জন্য একটি কার্যকর ঘরোয়া প্রতিকারও বটে। একটি ঘন পেস্ট তৈরি করতে আপনাকে তেলে বেকিং সোডা যোগ করতে হবে। এই পেস্টটি দিনে দুই থেকে তিনবার ত্বকে লাগান। ট্যাগটি সঙ্কুচিত হতে এবং স্বাভাবিকভাবে পড়ে যেতে প্রায় তিন-চার সপ্তাহ সময় লাগে, তাই একজনকে আরও তিন-চার সপ্তাহের জন্য পেস্টের প্রয়োগ চালিয়ে যেতে হবে।

রসুন

fresh galic 500x500 500x500 1 300x244 1
এই প্রাকৃতিক উপাদানেও মজুত রয়েছে এমন কিছু উপাদান, যা আঁচিলের চিকিৎসায় দারুণ কাজে আসে। এক্ষেত্রে রসুনের একটা কোয়া নিয়ে তা ব্যান্ড এডের সাহায্যে আঁচিলের উপর লাগিয়ে সারা রাত রেখে দিতে হবে। এভাবে টানা তিন সপ্তাহ চিকিৎসা করলেই ফল মিলবে হাতে-নাতে! প্রসঙ্গত উল্লেখ্য, রসুনের কোয়ার পরিবর্তে আঁচিলের উপরে রসুনের পেস্টও লাগাতে পারেন, তাতেও সমান উপকার পাওয়া যায়।

অ্যালোভেরা

চিকিৎসকদের দাবি, ত্বকে জীবাণু সংক্রমণের জেরেই আঁচিল হয়৷ তাই এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনার ত্বকে আক্রমণকারী জীবাণুর বিনাশ প্রয়োজন৷ আর এই জীবাণুকে ধ্বংস করে ব্রহ্মাস্ত্রের মতো কাজ করতে পারে একমাত্র অ্যালোভেরা৷ কারণ এতে থাকে ম্যালিক অ্যাসিড যা জীবাণুর বংশ ধ্বংস করতে সাহায্য করে৷ হাতে করে অ্যালোভেরা নিয়ে প্রতিদিন আঁচিলের উপর লাগান৷ অ্যালোভেরা শুকিয়ে গেলেই দেখবেন আঁচিল গায়েব৷

পাতিলেবুর রস

OIP 1 2 300x206 1
এতে রয়েছে বেশ কিছু অ্যাসিড এবং নানা পুষ্টিকর উপাদান, যা আঁচিলের সমস্যা থেকে মুক্তি দিতে বিশেষ ভূমিকা নেয়। তাই তো আঁচিল দূর করতে লেবুর রস কাজে লাগাতে ভুলবেন না। অল্প পরিমাণে লেবুর রস নিয়ে তাতে তুলো চুবিয়ে তুলোটা আঁচিলের উপর রেখে ব্যান্ড এড লাগিয়ে ফেলুন। ২০ মিনিট পরে তুলোটা ফেলে দিন। এভাবে দিনে দু’বার আঁচিলের চিকিৎসা করলেই দেখবেন উপকার মিলতে সময় লাগবে না।

ভিনিগার
ঘরোয়া পদ্ধতিতে আঁচিল সারানোর জন্য ভিনিগারের মতো উপকারী আর কিছুই হতে পারে না৷ ভিনিগার দিয়ে একটি তুলো ভিজিয়ে নিন৷ সারারাত ধরে আঁচিলের উপর ওই ভেজা তুলো লাগিয়ে রাখুন৷ পাঁচদিন ধরে এভাবে আঁচিলে ভিনিগারে ভেজানো তুলো লাগিয়ে দেখুন৷ পরেরদিন ঘুম থেকে উঠেই দেখবেন আঁচিল উধাও৷

পিঁয়াজের রস
পেঁয়াজের রস তুলো ভিজিয়ে সেই তুলোটা আঁচিলের উপর লাগিয়ে কম করে ১ ঘণ্টা অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ধুয়ে ফেলতে হবে জায়গাটা। এইভাবে দিনে বার তিনেক পেঁয়াজের রস আঁচিলের উপর লাগাতে শুরু করলে ত্বকের ভিতরে বিশেষ কিছু অ্যাসিডের মাত্রা বাড়তে শুরু করবে, যে কারণে আঁচিল খসে পড়তে সময় লাগবে না।

আনারস

OIP 2 2 300x168 1
আনারস ত্বকের তিল দূর করতেও সাহায্য করে। আপনাকে আনারসের তাজা টুকরো কেটে রসের মধ্যে মিশ্রিত করতে হবে। একটি তুলোর বল ব্যবহার করুন এবং এটি রসে ডুবিয়ে ত্বকের আঁচিলে লাগান। এটি দিনে দুবার পুনরাবৃত্তি করুন এবং কয়েক সপ্তাহের মধ্যে আঁচিল পড়ে যেতে দেখুন।

আলু এবং ফুলকপি
আশ্চর্যজনকভাবে, আলু এবং ফুলকপি ত্বকের আঁচিল দূর করতে ব্যবহার করা যেতে পারে। এই সবজি ত্বকের ট্যাগকে শুকিয়ে ফেলে এবং ট্যাগটি পড়ে যাওয়ার পরে জায়গাটিকে চর্বিযুক্ত করে তোলে। আলু, ফুলকপি এবং রসুনের দুটি কুঁড়ি মিশিয়ে ঘুমানোর আগে ত্বকের আঁচিলে লাগাতে হবে। এলাকাটি ঢেকে দিন এবং পরের দিন সকালে ধুয়ে ফেলুন।

How To Remove Mole

আর ও পড়ুন  Headache Remedies : মাথাব্যথার ঘরোয়া প্রতিকার

PUblish by Abantika

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular