Tuesday, October 4, 2022
Homeলাইফ স্টাইলImmunity Boosting Fruits; রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী ফল

Immunity Boosting Fruits; রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী ফল

ইন্ডিয়া নিউজ বাংলা

Immunity Boosting Fruits

কলকাতা; সুস্থতার জন্য সুষম খাবার খাওয়াটা জরুরি। অনেকে না বুঝে কম-বেশি খেয়ে শরীরকে রোগাক্রান্ত করে ফেলেন। সঠিক ডায়েট চার্ট অনুস্মরণ না করলেও শরীর ভেঙে যায়।  বাসা বাধে নানা রোগব্যাধি।  খাবার সঠিকভাবে না খেলে শারীরিক দুর্বলতা দেখা দেয়। সঠিক ঘুম হয় না।  অবসাদ ক্লান্তি বাসা বাধে শরীরে।  মেজাজ হয়ে ওঠে খিটখিটে। এর প্রভাব পড়ে ব্যক্তিগত ও পারিবারিক জীবনে।

5f3b41fc2c9e7b5626bcd940 5ec4c6517b57e0bdbfb8d8d2 fruit that fights the flu opti

Immunity Boosting Fruits

শরীরে রোগব্যাধি প্রতিরোধে সঠিক খাবার খাওয়াটা জরুরি। কিছু খাবার আছে যেগুলো নিয়মিত খাদ্যতালিকায় রাখলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আজ আপনাদের বলব বাইরের কোন ক্ষতিকারক ওষুধ সেবন না করে ফলের মাধ্যমে কিভাবে রোগ প্রতিরোধ করবেন। রোজগার রুটিনে খাবারের পাতে কিছু ফল যোগ করুন,  কিছুদিন পর আপনি নিজেই পার্থ্ক্য লক্ষ্য করতে পারবেন।

Immunity Boosting Fruits

লেবু

লেবু আমাদের রোজগার জীবনের সাথে কম বেশী সাক্ষ্যতা করেই নিয়েছে। সকালে লেবুর জল থেকে বিকেলে লেবু চা প্রায় অধিকাংশ মানুষের রুটিনের তালিকায় জায়গা পায়। তাই এই লেবুর সাথে যদি দুপুরে খাবার পর মৌসাম্বি লেবুকে জায়গা দিতে পারেন তাহলে আপনার শরীরের অনেক সমস্যার অবসান ঘটবে।  লেবুতে থাকে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি, যার ফলে পেটের অস্থির অবস্থা, কোষ্ঠকাঠিন্য, ইনফেকশান, ঠাণ্ডা, সর্দি, কাশি, মুত্ত্রনালীর ক্ষত সারাতে সক্ষম।  এছাড়া লেবুতে উপস্থিত পটাশিয়াম শ্বাসকষ্ট, হাইপার টেনশন, হৃদরোগ জনিত সমস্যার হাত থেকে মুক্তি ঘটায়। ব্যকটেরিয়া ও ভাইরাসের কারণে ছড়িয়ে পড়া রোগ প্রতিরোধ করতে লেবু অত্যন্ত উপকারী।

download 1 6

 

 

Immunity Boosting Fruits

কিউই

কিউই ফলটি দেখতে খানিকটা অদ্ভুত, ভেতরটা সবুজ, বাইরের খোলশটা গাড়ো ধুসর। দেখতে ছোট কিন্তু গুনে সবার থেকে বড়। একটি ছোট কিউইতে রয়েছে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, ভিটামিন-সি, ভিটামিন-এ, ভিটামিন-কে জাতীয় উপাদান। যা আমাদের শরীরের রোগের সাথে লড়াই করে ভেতরকে অক্ষত রাখে। হাপানি রোগ, অনিদ্রা, রোদ, দূষণ, চোখের ছানি ও অন্যান্য চোখের সমস্যা, রক্ত সঞ্চালনাকে শিথিল করা, হাড় ও দাঁতকে মজবুত ইত্যাদির মতো রোগের নিরাময় ঘটায়, এছাড়াও কিউইর বায়োঅ্যাক্টিভ রক্ত চাপ কমাতে সাহায্য করে, এই ফলে গ্লাইসেমিক থাকায় সুগার কন্ট্রোল করে।

250334704 H

Immunity Boosting Fruits

বেদানা

বেদানার ওপর নাম ডালিম। বেদানার মধ্যে রয়েছে বিভিন্ন রোগ প্রতিরোধের জাদুকরী গুনাগুন। যার জন্য বেদানাকে স্বর্গীয় ফল বলা হয়। সকলেই বেদানার একটি গুন সম্পর্কে পরিচিত, বেদানা রক্ত বৃদ্ধি ঘটায়। কিন্তু বাকি গুনাগন সম্নধে অনেকেই হয়তো জানেন না। বেদানার মধ্যে বিউটেলিক অ্যাসিড, আরসোল অ্যাসিড এবং কিছু আ্যলকালীয় জাতীয় দ্রব্য যেমন সিডোপেরেটাইরিন, পেপরেটাইরিন, আইসোপেরেটাইরিন, মিথাইলপেরেটাইরিন প্রভৃতি  উপাদান থাকায়  বিভিন্ন রোগ উপশমে ব্যবহৃত হয় এছাড়াও  বেদানায় উপস্থিত শর্করা, খনিজ, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, অক্সালিক এসিড, ফসফরাস, রাইবোফ্লাভিন, নায়াসিন, ভিটামিন সি ইত্যাদি যা মেধা ও বল বৃদ্ধি করে, অরুচি নাশ করে, ত্বককে সজীব রাখে, হৃদরোগে আক্রান্তের হার কমায়, হাড়ের ক্ষয় রোধ করে মজবুত করে, কোষ্ট কাঠিন্য রোধ করে, জন্ডিস, বুক ধড়ফড়ানি, বুকের ব্যথা, কাশি, কণ্ঠস্বর পরিষ্কার করতে সাহায্য করে। এছাড়া স্কিন ক্যান্সার ও প্রস্টেট ক্যানসার, ব্রেস্ট ক্যানসারকে প্রতিরোধ করে, রক্তচাপ কমায়, বাত, অস্টিও আর্থারাইটিস, পেশির ব্যথা, তরুণাস্থির ক্ষয় রোধ করে, কোলেস্টরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

1608481574 5fdf7b26e76fd 1

Immunity Boosting Fruits

কলা

আমরা অনেকেই কলা দেখলে নাক সিটকাই কিন্তু আমারা অনেকেই জানি না কলার উপকারিতা সম্পর্কে। কলা রোগ প্রতিরোধ থেকে শুরু করে শরীরের সকল রোগ ব্যাধি দূর করে। কলার মধ্যে থাকে ভিটামিন বি, কার্বহাইড্রেট, পটাশিয়াম যা অ্যানিমিয়া, কোষ্ঠকাঠিন্য, আলসার, তাপমাত্রা নিয়ন্ত্রন, স্নায়ুর সমস্যা, স্ট্রোক, উচ্চ রক্তচাপের হাত থেকে বাঁচার উপায়। এছাড়া  মুড অফ একটি অতি পরিচিত প্রি-মেন্সট্রয়াল সিনড্রোম কলার মধ্যে থাকা ভিটামিন বি আমাদের শরীরে গ্লুকোজের সামঞ্জস্য বজায় রেখে মুড ঠিক রাখতে সাহায্য করে। তাই চান কি না চান কলা খান, রোগের হাত থেকে নিস্তার পেতে কলাকে প্রতিদিন খাবারের তালিকায় রাখুন।

153913kolakk1

Immunity Boosting Fruits

শশা

শশার প্রধান উপকারিতা হল এটি আমাদের হজমশক্তিকে বৃদ্ধি করা। এছাড়া শশায় থাকে বিটা ক্যরোটিন, ভিটামিন সি, ম্যাঙ্গানিজ,  ফ্ল্যাভেনয়েডস, ট্রিটারপেনেস, লিগনান নামের পলিফেনল অক্সিডেটিভ যা শরীরের স্ট্রেস কমাতে সাহায্য করে। এছাড়া শরীরের বাজে কলেস্টেরল কমিয়ে শরীরকে মজবুত করে এমনকি সুগারের মাত্রার ঘটাতে শশা উপকারী। দীর্ঘ্যদিনের অসুস্থতা, মানষিক চাপ, অনিদ্রা, অশান্তি, অতিরিক্ত ধূমপান, মদ্যপান আমাদের শরীরের প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় তাই বাইরে থেকে তাগড়াই দেখালেও ভেতর থেকে নয়, তাই এই সকল ফল শরীরের ভেতরের সকল কমজোরী ভাবকে কমিয়ে সতেজ করে। মাংসপেশীর বল ক্ষমতা বৃদ্ধি করে। তাই যে কোন খাবারের সাথে ফল রাখা  অত্যন্ত  জরুরী। তাহলে আপনি রাখছেন আপানার খাবার টেবিলে এই ফলের সম্ভার। কারন আপনি সতেজ তো আপনার কার্যক্ষমতাও ততই বৃদ্ধি পাবে।

food 6

Immunity Boosting Fruits
আরও পড়ুন; ron Deficiency Causes And Symptoms; শরীরে আয়রনের ঘাটতি! জেনে নিন কারণ ও লক্ষণ
আরও পড়ুন; Diet For The Brain: মস্তিষ্কের উপকারী খাবার

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular