Friday, October 7, 2022
Homeলাইফ স্টাইলIncrease hair growth with Onion চুলের যত্নে পেঁয়াজের ব্যবহার

Increase hair growth with Onion চুলের যত্নে পেঁয়াজের ব্যবহার

Increase hair growth with Onion পেঁয়াজ ব্যবহার করে চুলের যত্ন নিন

অমিত গুপ্তা, ইন্ডিয়া নিউজ বাংলা : নারীর সৌন্দর্য চুলে এবং স্বাস্থ্যোজ্জ্বল চুল নারীর অহংকারের অন্যতম বিষয়। তবে আজকাল শুধু তেলেই চুলকে সুন্দর করার পন্থা ছেড়ে অনেক দূর এগিয়ে গিয়েছে মেয়েরা। পছন্দ অনুযায়ী বিভিন্ন হেয়ারকাট, স্ট্রেটনিং, কার্লিং, কালার ব্যবহার করে চুলকে অস্থায়ী ভাবে ভিন্নরূপ দেওয়া হয়। কিন্তু হলে কী হবে, এতে চুল তার স্বাভাবিক উজ্জ্বলতা, মসৃণতা হারিয়ে রুক্ষ হয়ে যায়। ফলে শুরু হয় চুল পড়া, ডগাফাটা, খুশকি, চুলের গোড়া আলগা হওয়া ইত্যাদি। তার থেকেই তাঁদের ঘিরে ধরে দুশ্চিন্তা ও হতাশা।
কিন্তু হতাশা কোনো সমাধান না। তাই সমাধানের জন্য ব্যবহার করা যায় এমন বহু টিপস রয়েছে। তার মধ্যে এমন অনেক কিছুই আছে যেগুলি রোজকার জীবনে আমরা ব্যবহার করে থেকি। তার মধ্যেই একটি পেঁয়াজ। প্রাকৃতিক ভাবে চুলকে আবার স্বাস্থ্যোজ্জ্বল করতে পেঁয়াজ অনন্য।
কারণ পেঁয়াজ ত্বক ও চুলের জন্য টনিক হিসেবে কাজ করে। এতে রয়েছে বিভিন্ন পুষ্টি উপাদান তা ত্বক ও চুলকে রোগের সংক্রমণ থেকে রক্ষা করে। পেঁয়াজে ভিটামিন, মিনারেল, সালফার, ক্যালসিয়াম, পটাশিয়াম ইত্যাদি রয়েছে প্রচুর। সালফার নতুন চুল গজাতে সাহায্য করে, চুল পড়া বন্ধ করে এবং অন্যান্য অনেক প্রয়োজনীয় চাহিদা পূরণ করে। মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।

72386279 1.cms

Increase hair growth with Onion পেঁয়াজ কীভাবে সাহায্য করে চুলে রইল টিপস

চুলের বৃদ্ধিতে সহায়ক

সালফার এবং কেরাটিনের মতো পুষ্টি উপাদান পেঁয়াজে পাওয়া যায়, যা চুলের জন্য অপরিহার্য। পেঁয়াজের রস চুলে লাগালে চুল লম্বা, ঘন ও মজবুত হতে পারে। সালফার মাথার ত্বকে কোলাজেন তৈরি করে, যা কোষের বৃদ্ধির দিকে পরিচালিত করে এবং গোড়া থেকে চুলকে শক্তিশালী করে। কিছু গবেষণায় আরও বলা হয়েছে যে পেঁয়াজের রস দিয়ে চুল ধোয়ার ফলে চুলের বৃদ্ধি ভালো হয়।

 Increase hair growth with Onion  কীভাবে ব্যবহার করবেন পেঁয়াজ


পেঁয়াজের রস ব্যবহারের পদ্ধতি

পেঁয়াজের রস দিয়ে আপনার মাথার ত্বক এবং চুল ম্যাসাজ করুন। প্রায় ২০ মিনিট চুল এভাবে রেখে তারপর ভালো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

খুশকি থেকে মুক্তি পেতে কীভাবে ব্যবহার করবেন পেঁয়াজ ?

উপকরণ: তিন চামচ মেথি বীজ, পেঁয়াজের রস দুই চামচ

lehhqcqg onion 625x300 05 December 19 12
ব্যবহারের পদ্ধতি: মেথি দানা সারারাত জল দিয়ে ভিজিয়ে রাখুন।পরের দিন সকালে সেগুলোকে পিষে ঘন পেস্ট তৈরি করুন।তারপর এতে পেঁয়াজের রস মিশিয়ে চুলে লাগান।প্রায় ৩০ মিনিট রেখে তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

চুলের  স্বাভাবিক রং ধরে রাখতে  

চুলের স্বাভাবিক রং ধরে রাখতে চাইলে অবশ্যই পেঁয়াজ ব্যবহার করতে হবে। এর জন্য চুলে পেঁয়াজের রস লাগান। এতে আপনার চুল চকচকে থাকবে।

 

ব্যবহারের পদ্ধতি: সরিষার তেলে পেঁয়াজ মিশিয়ে চুলে লাগালে চুলে স্বাভাবিক উজ্জ্বলতা বজায় থাকবে।

সাদা চুল থেকে মুক্তি

পেঁয়াজে ক্যাটালেজ নামক এনজাইম থাকে যা চুল পাকা হওয়া রোধ করে। এছাড়াও চুলকে গোড়া থেকে কালো করে। চুল কালো করতে পেঁয়াজের এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

সাদা চুল থেকে মুক্তি পেতে কিভাবে পেঁয়াজ    ব্যবহার করবেন

চুলে পেঁয়াজের রস লাগিয়ে কিছুক্ষণ হালকা হাতে ম্যাসাজ করতে পারেন। তারপর প্রায় ৩০ মিনিট পর সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

How To Use Onion Juice For Hair Growth

উকুন নির্মূল করতে

পেঁয়াজে সালফার থাকে যা মাথার উকুন মেরে ফেলতে পারে।

উকুন থেকে মুক্তি পেতে কীভাবে ব্যবহার করবেন

৪-৫ টি পেঁয়াজ পিষে পেস্ট তৈরি করুন। তারপর পেস্টটি ছেঁকে রস বের করুন। এবার এই রস দিয়ে মাথার ত্বক ও চুলে ম্যাসাজ করুন। এর পর শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। তারপর প্রায় ২ ঘন্টা পর শ্যাম্পু এবং হালকা গরম জল দিয়ে মাথা ধুয়ে ফেলুন।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular